আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in সাওম (Fasting) by (9 points)
আসসালামু আলাইকুম। রোজা অবস্থায় সহবাস ব্যতীত স্বামী স্ত্রী একে অপরকে আলিঙ্গন করলে বা চুম্বন করলে অথবা ঘনিষ্ঠ হলে এর ফলে যদি স্ত্রীর শরীর থেকে সামান্য কিছু বের হয় এতে কি রোজা ভঙ্গ হবে? কাযা কাফফারা আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (589,140 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রোজা অবস্থায় সহবাস ব্যতীত স্বামী স্ত্রী একে অপরকে আলিঙ্গন করলে বা চুম্বন করলে অথবা ঘনিষ্ঠ হলে এর ফলে যদি স্ত্রীর শরীর থেকে সামান্য কিছু বের হয়,তাহলের  রোজা ভঙ্গ হবে না। তবে যার বীর্যপাত হবে, তার রোযা ভঙ্গ হয়ে যাবে। 

قال في ملتقی الأبحر (مع المجمع والدر، کتاب الصوم ۱: ۳۶۱، ۳۶۲ ط دار الکتب العلمیة بیروت) : أو قبل أو لمس إن أنزل وٴفطر وإلا لا اھ وفی الدر المنتقی:أو قبل ولو قبلة فاحشة بأن یدغدغ أو یمص شفتیھا أو لمس ولو بحائل توجد معہ الحرارة إن أنزل لو منیاً أفطر فلو مذیا لا یفطر اھ 

وقال فی الدر (مع الرد، کتاب الصوم، باب ما یفسد الصوم وما یفسدہ ۳: ۳۶۷-۳۷۳ ط مکتبة زکریا دیوبند) :أو قبل ولم ینزل ……لم یفطراھ 

وقال فی البدائع (کتاب الصوم ۲: ۶۳۶، ۶۳۷ ط دار الکتب العلمیة بیروت) : ولا بأس للصائم أن یقبل ویباشر إذا أمن علی نفسہ ما سوی ذلک، أما القبلة فلما روي أن عمر رضي اللہ عنہ سأل رسول اللہ صلی اللہ علیہ وسلم عن القبلة للصائم؟ فقال:”أرأیت لو تمضمضت بماء ثم مججتہ أکان یضرک؟“ قال: ”فصم إذن“، وفي روایة أخری عن عمر رضي اللہ عنہ أنہ قال:ھششت إلی أھلي، ثم أتیت رسول اللہ صلی اللہ علیہ وسلم، فقلت: إني عملت الیوم عملاً عظیماً، إني قبلت وأنا صائم، فقال:”أرأیت لو تمضضت بماء أکان یضرک؟“ قلت: لا، قال:”فصم إذن“، وعن عائشة رضی اللہ عنھا أنھا قالت:”کان رسول اللہ صلی اللہ علیہ وسلم یقبل وھو صائم“، وروي:أن شاباً وشیخاً سألا رسول اللہ صلی اللہ علیہ وسلم عن القبلة للصائم فنھی الشاب ورخص للشیخ، وقال:”الشیخ أملک لإربہ، وأنا أملککم لإربہ“، وفي روایة:”الشیخ یملک نفسہ“، وأما المباشرة فلما روي عن عائشة رضي اللہ عنھا ”أن رسول اللہ صلی اللہ علیہ وسلم کان یباشر وھو صائم، وکان أملککم لإربہ“ اھ 

وقال فی الدر (مع الرد ۳:۳۹۶منہ:وکرہ قبلة ومس ومعانقة …إن لم یأمن المفسد وإن أمن لا بأس اھ، وفی الرد: قولہ:”إن لم یأمن المفسد“:أي: الإنزال أو الجماع۔ إمداد، قولہ: ” وإن أمن لا بأس “ظاھرہ أن الأولی عدمھا، لکن قال فی الفتح: وفی الصحیحین أنہ علیہ الصلاة والسلام کان یقبل ویباشر وھو صائم، وروی أبو داود بإسناد جید عن أبي ھریرة أنہ علیہ الصلاة والسلام سألہ رجل عن المباشرة للصائم فرخص لہ وأتاہ آخر فنھاہ فإذا الذي رخص لہ شیخ، والذي نھاہ شاب اھ اھ۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...