আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
23 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু উস্তাদ
১.আমার সর্বমোট টাকার পরিমাণ ৬০ হাজার + টাকা। আর এক জোড়া কানের দুল আমি পরি যেটার আনুমানিক বিক্রয়মূল্য ২০ হাজার টাকার মত হতে পারে। এখন আমার মা বলেন যে এই দুল আমার না এটা তার,আমি আমার দুল হারায় ফেলার পর তিনি এটা আমাকে পরতে দিয়েছেন। উল্লেখ্য আমার মা তার সম্পদ-সোনার যাকাত দেন। এখন আমার কি তাহলে যাকাত দেয়া ফরজ হয়েছে নাকি হয় নি?

২.কোন একজন  দীনের বুঝ না থাকার কারণে অনিচ্ছাকৃত  বমি করলে যে  রোযা ভেংগে যায় না,এটা জানতো না।বমি করায় রোযা ভেংগে গেছে ভেবে পানাহার করেছেন।এই অবস্থায় তার উপর কাফফারা ওয়াজিব হবে?

৩.আমাদের কলেজের ক্লাসে বিভিন্ন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে CR রা ভোটের ব্যবস্থা করে থাকে, যেমন কোনো দিনের ক্লাস ক্যান্সেল করা বা পরিক্ষা ক্যান্সেল করা বা যেকোনো সিদ্ধান্তের ক্ষেত্রে মেজরিটি ভোটের পক্ষে সিদ্ধান্ত নেয়া হয়। এভাবে ভোটের ব্যবস্থা করা জায়েজ আছে কি না?  আর এগুলোতে অংশ নেয়া যাবে কি না?

৪.কলেজের লেকচার ক্লাসে দেখা যায় সব শিক্ষক পড়ানো ভালো লাগে না বা অনেক সময় বোরিং লাগে, কখনও কখনও লেকচার এর পরে দেখা যায় পরীক্ষা থাকে। এমতাবস্থায় ওই লেকচারে বসে অন্য পড়াশোনা করা যাবে কি না? বা অন্য কাজ করা যাবে কি না? যদি লেকচার ক্লাস টা নিজের জন্য উপকরী না মনে হয়?

জাযাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (714,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

(১)যেহেতু আপনার সর্বমোট টাকার পরিমাণ ৬০ হাজার + টাকা। আর নগদ কোনো টাকা বা গহেনা নাই। কানের দুলের মালিক আপনার মা, তাই আপনার নিকট ৫২.৫ ভড়ি রূপার সমমূল্যের সম্পদ নেই বিধায় আপনার উপর যাকাত ফরয হবে না।

(২) বমি করায় রোযা ভেংগে গেছে মনে করে পানাহার করে নিলে তার উপর কা'যা কাফফারা দু'টিই ওয়াজিব হবে।
١٧ - وأكله عمدا بعد غيبة. 
١٨ - أو بعد حجامة. 
١٩ - أو [بعد] مس. 
٢٠ - أو قبلة بشهوة. 
٢١ - أو بعد مضاجعة من غير إنزال. 
٢٢ - أو [بعد] دهن شاربه ظانا أنه أقطر بذلك. 
إلا: 
١ - إذا أفتاه فقيه. 
٢ - أو سمع الحديث ولم يعرف تأويله على المذهب [فلا كفارة عليه] . وإن عرف تأويله وجبت عليه الكفارة(نور الايضاح ص :١٣٤)

(৩)শরয়ী বা রাস্ট্রীয় বিশেষ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্তের ক্ষেত্রে বুদ্ধিমানদের সিদ্ধান্তই গ্রহণযোগ্য। এক্ষেত্রে অধিকাংশের সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়। তবে কয়েকজনের বা যৌথ হক সংশ্লিষ্ট বিষয়ে নিয়ম শৃঃখলার স্বার্থে সংশ্লিষ্টদের অধিকাংশের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা যেতে পারে।বিশেষকরে যেখানে নাবালক বা পাগল শ্রেণীর কেউ থাকবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/462

(৪) উক্ত ক্লাস উপকারী মনে হোক বা না হোক, আপনাকে ঐ ক্লাস করতেই হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...