আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
40 views
in পবিত্রতা (Purity) by (6 points)
আসসালামু আলাইকুম
১) ২১ রমজানের রাতে আমি মসজিদে সালাত আদায় করতে যাই পাঞ্জাবি+পায়জামা পড়ে তো তখন জানতাম না যে পায়জামা টা ছেড়া, পরে বাসায় এসে দেখি যে পায়জামা টা ছেড়া। ছেড়া তাও একেবারে পায়ুপথ যেখানে পায়জামার সেইস্থান টাতে ছেড়া। তবে পাঞ্জাবি ছিলো। পাঞ্জাবি দিয়ে তো ঢাকাই ছিলো। এখন প্রশ্ন হচ্ছে আমার কি সালাত হয়েছে?

২) অফিসে যেখানে সালাত আদায় করি সেইখানে এক্সস্ট ফ্যানের বাতাসের তীব্রতায় অনেক সময় শার্ট/পাঞ্জাবি হালকা উড়ে যায়, যদিও সতর ঢাকার মতোন যথেষ্ট পোশাক পড়া থাকে সেই সময় যদি তিন তাসবিহ পড়ার সমপরিমাণ সময় সতর উন্মুক্ত হয়ে যায়, সালাত কি হবেনা?

৩) শার্ট/গেঞ্জি/পাঞ্জাবি পড়লেও কি লুংগি বা প্যান্ট নাভির উপরেই পড়তে হবে?

৪) শার্টের নিচের সেন্টু গেঞ্জি বা প্যান্টের নিচে আন্ডারপ্যান্ট পড়া থাকে। অনেক সময় সালাতে হয়তো শার্ট উন্মুক্ত হয়ে যায়, অথবা সিজদায় গেলে প্যান্ট নিচের দিকে চলে যায়, কিন্তু সেন্টু গেঞ্জি আর আন্ডারপ্যান্ট দিয়ে সেই অংশ তখন ঢাকাই থাকে। সতর উন্মুক্ত হয়না, এইভাবে কি সালাত হবে?

৫) কোথাও নাপাকি লাগলে শুকিয়ে গেলে কি সেখান থেকে আবার নাপাকি লাগে? যেমন বিছানার চাদর বা কাথা এইগুলোতে নাপাকি (প্রস্রাব বা বীর্য) লেগে শুকিয়ে গেলে কি সেখানে অন্য কাপড় রাখলে অথবা চাদরের উপর বসলে বা কাথা গায়ে দিলে নাপাকি শরীরে লাগবে?

৬) বিছানার চাদর বা কাথা তো ভেজালে অনেক ভারী হয়ে যায়, এক্ষেত্রে তো তিনবার করে ধুয়ে প্রত্যেকবার ভালো করে নিংড়ানো সম্ভব হয়না। অনেক সময় তো নিংড়ানোই সম্ভব হয়না, এ ক্ষেত্রে কিভাবে পাক করবো?

৭) আমি বিছানার চাদর বা কাথা বালতিতে পানিতে চুবিয়ে পরে বাথরুমের ফ্লোরে রেখে পা দিয়ে পাড়াতে থাকি, যাতে পানি বেরিয়ে যায়, এইভাবে কি নিংড়ানো হবে? এইভাবে নিংড়ালে আবার দেখা যায় যে নিংড়ানোর পানি অনেকটা আবার চাদরে লেগে গেছে এইগুলো দ্বারা কি আবার নাপাক হয়ে যাবে?

৮) জিন্স প্যান্ট বা মোটা কাপড় গুলো তো ভালোভাবে নিংড়ানো সম্ভব হয়না কিভাবে পাক করবো?

৯) কাপড় নিংড়ানোর ক্ষেত্রে তো শক্তির প্রয়োজন, দেখা যায় যে অনেক সময় নিংড়িয়েছি, কিন্তু পরে আবার নিংড়ালেও পানি বের হয়, বা আমার থেকে যার শক্তি বেশি সে নিংড়ালেও পানি বের হবে। কিন্তু আমি নিংড়ালে আর বের হয়না। এইভাবে কিভাবে পাক করবো কাপড়?

১০) লেপ/তোশক এইগুলো ধোয়া সম্ভব না, এইগুলোতে নাপাকি লাগলে কিভাবে পাক করবো?

১১) কম্বল তো ভারী ধোয়া গেলেও তিনবার করে নিংড়ানো সম্ভব হয়না পাক করবো কিভাবে?

১২) কাপড় ধোয়ার সময় বা নিংড়ানোর সময় পানি হাতে/পায়ে/শরীরে ছিটে আসে, এভাবে কি হাত/পা/শরীর নাপাক হবে?

১৩) নাকের সর্দি কি পাক?

১৪) অনেকেই তো নাকে আংগুল ঢুকিয়ে নাক খোটাই, স্বাভাবিকভাবে নাকের ভেতরে কালো যে ময়লা থাকে সেইগুলা কি পাক?

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) যেহেতু পাঞ্জাবি দ্বারা ঢাকা ছিলো,তাই আপনার সালাত বিশুদ্ধ হয়েছে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/5215

(২) যদি তিন তাসবিহ পড়ার সমপরিমাণ সময় সতর উন্মুক্ত হয়ে যায়, তাহলে সালাত হবেনা। 

(৩) শার্ট/গেঞ্জি/পাঞ্জাবি পড়লেও লুঙ্গি বা প্যান্ট নাভির উপরেই পড়া জরুরী নয়।কোনো ভাবে সতর ঢেকে থাকলেই হবে।

(৪) সালাতে যদি শার্ট উন্মুক্ত হয়ে যায়, অথবা সিজদায় গেলে প্যান্ট নিচের দিকে চলে যায়, কিন্তু সেন্টু গেঞ্জি আর আন্ডারপ্যান্ট দিয়ে সেই অংশ তখন ঢাকা থাকে, সতর উন্মুক্ত হয়না, তাহলে এইভাবেও সালাত বিশুদ্ধ হবে।

(৫) কোথাও নাপাকি লেগে শুকিয়ে গেলে, সেখান থেকে আবার নাপাকি লাগবে না। যেমন বিছানার চাদর বা কাথা এইগুলোতে নাপাকি (প্রস্রাব বা বীর্য) লেগে শুকিয়ে গেলে, সেখানে অন্য কাপড় রাখলে অথবা চাদরের উপর বসলে বা কাথা গায়ে দিলে নাপাকি শরীরে লাগবে না।

(৬) বিছানার চাদর বা কাথাকে ভেজালে অনেক ভারী হয়ে যায়, তাই নিংড়ানোর প্রয়োজনিয়তা পড়বে না, বরং একবার বা সম্ভব হলে তিনবার ধৌত করার দ্বারা পবিত্র হয়ে যাবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/19995

(৭)  বিছানার চাদর বা কাথা বালতির পানিতে চুবিয়ে পরে বাথরুমের ফ্লোরে রেখে পা দিয়ে পাড়ালেও পবিত্র হয়ে যাবে। নিংড়ানোর পানি আবার চাদরে লেগে গেলেও সমস্যা হবে না।

(৮) জিন্স প্যান্ট বা মোটা কাপড় গুলোকে যদি ভালোভাবে নিংড়ানো সম্ভব না হয়, তাহলে ভিজিয়ে শুকিয়ে নিলেই পবিত্র হয়ে যাবো। 

(৯) আপনার সামর্থ্যানুযায়ী নিংড়ালেই পবিত্র হয়ে যাবে।পরবর্তীতে তরল বের হলেও কোনো সমস্যা হবে না।

(১০) লেপ/তোশক এইগুলোকে একবার ভিজিয়ে শুকিয়ে নিলেই পবিত্র হয়ে যাবে।

(১১) কম্বল কে একবার ভিজিয়ে শুকিয়ে নিলেই হবে। নিংড়ানো জরুরী নয়।

(১২) নাপাক কাপড় ধৌত সময় বা নিংড়ানোর সময় যদি পানি হাতে/পায়ে/শরীরে ছিটে আসে, এভাবে তাহলে হাত পা শরীরকে ধৌত করতে হবে। 

(১৩) নাকের সর্দি নাপাক নয়।

(১৪)  নাকের ভেতরে কালো যে ময়লা থাকে, সেগুলো নাপাক নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...