আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ্।
১/ স্বপ্নে দেখছি,,, যার সাথে পূর্বে আমার রিলেশন ছিল সে মারা গেছে আবার দেখলাম সে বলতেছে  অনেক হারামে ছিলাম ইত্যাদি । সে মারা যাওয়াতে আমার খুব খারাপ লাগছিল আবার কেমন যেনো লাগছিল   তার জন্য বলতেছি,,  সে মারা গেলে আমার কি।  একটু পর আমাকে কেউ জানালো সে জীবিত। এ স্বপ্নের ব্যখ্যা কি?
২/ স্বপ্নে দেখলাম,, আমার মা ফেসবুকে আমাকে একটা মৃত লোকের পিক দেখাচ্ছে  বলতেছে এ লোকটা নাকি মৃত্যুর ভয় পাইতো তাই  মারা গেছে তারপর  আমি বলতেছি,, আমিও ত এই লোকের মতন মৃত্যুকে ভয় পাই। এ স্বপ্নের ব্যাখ্যা কি?
উল্লেখ্য,,, আমি প্রতিদিন মৃত্যু নিয়ে ভয় পাই বিশেষ  করে রাতে যখন লাইট অফ করে ফেলি তখন বেশি ভয় লাগে। মনে হয়,,আজরাইল  এসে পড়েছে আমার জান কবজ করবে এখুনি।  তখন তারাতাড়ি  লাইট জ্বালাই চারিদিক ভালো করে দেখি তারপর আবার শুতে যাবো লাইট নিভিয়ে  তখন আমার মনে হয়,আজরাইল  এসে পড়ছে।  রাতটা আমি ভালো করে ঘুমাতে পারিনা। অন্ধকার  হলেই আমার ভয় লাগে।

আমি ফরজ, ওয়াজিব  সুন্নত সবকিছু ঠিকমতো পালন করার চেষ্টা  করি। খাস পর্দাও করি নিজেকে সকল প্রকার হারাম থেকে বাঁচিয়ে রাখার চেষ্টা  করি।
তারপরও এই মৃত্যু নিয়ে ভয়টা আমার পিছু যেন ছাড়ছে না।
আমাকে কিছু পরামর্শ দিয়ে উপকৃত করুন।

৩/ আমি স্বপ্নে দেখছি,,আমার সাথে কারো সহবাস হচ্ছে । আবার দেখলাম  আমার  মা যেন না জানে লুকিয়ে  আমি সহবাস সম্পর্কে  জানতে  গুগলে সার্চ দিছি। এ স্বপ্নের ব্যাখ্যা কি?

 উল্লেখ্য,, আমি অবিবাহিত।

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন দেখার পর নিম্নোক্ত দু'আ পড়া হবে।
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)
ভালো স্বপ্ন দেখলে স্বপ্নের বাস্তবায়নের জন্য আল্লাহর কাছে দু'আ করতে হবে। আর মন্দ স্বপ্ন দেখার বামদিকে তিনবার থুথু নিক্ষেপ করে নিম্নোক্ত দু'আ পড়তে হবে।
'আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম,ওয়া নাউযুবিকা মিন শুরুরিহিম।'

এবং আল্লাহর কাছে দুনিয়া আখিরাতের কল্যাণ চেয়ে দু'আ করতে হবে।

স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যার সাথে আপনার পূর্বের রিলেশন ছিলো,তাকে মারা গেছে দেখার অর্থ হল, সে পরিবর্তন হয়ে যাবে। তার পূর্বের সবকিছু বদলে যাবে।  

(২) আপনি ফরজ, ওয়াজিব  সুন্নত সবকিছু ঠিকমতো পালন করার চেষ্টা করবেন। খাস পর্দাও করে নিজেকে সকল প্রকার হারাম থেকে বাঁচিয়ে রাখার চেষ্টা করবেন। শয়তান আপনাকে ভয় দেখায়। আপনি বেশী করে কুরআন তিলাওয়াত করবেন। 

(৩) আপনার অচিরেই কল্যাণ হবে, সু-সংবাদ আসবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...