আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
55 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
reshown by
আসসালামু আলাইকুম।

তখন আমার দ্বীনের বুঝ ছিল না। একদিন আমি স্বপ্নে দেখলাম আমি আল্লাহ আমাকে ডেকেছেন, বিশাল এক খোলা মাঠে।আমি একা ছিলাম সেই ময়দানে। আল্লাহ আমার উপর রাগ হয়ে ধমকের সুরে বলছিলেন " আর এমন করিস না। এখন থেকে ঠিক মত চলবি।"
ঠিক তেমনটাই যেমন কোন আপন দুষ্ট বাচ্চা অনেক দুষ্টামি করলে আমরা  বলি।
আমি আকাশের দিকে তাকিয়ে ছিলাম , আকাশ থেকে  আল্লাহ কথা বলছিলেন। আমি শুধু অদৃশ্য কন্ঠ শুনেছি স্বপ্নে।
১। এই স্বপ্নের ব্যাখা কী?

এরপর থেকে আমি দ্বীনের পথে চলার চেষ্টা করি এবং খাস পর্দা মেনে চলি আলহামদুলিল্লাহ।

তার অনেকদিন পর একদিন আমি স্বপ্নে দেখলাম,রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আর আমি দুইজন মিলে দুই জনই সাদা জুব্বা,  পাগড়ী পরে  মরুভূমিতে হাঁটছি।আমরা দুইজন খুব গল্প করছিলাম আর হাসাহাসি করছিলাম এবং পাশাপাশিহাঁটছিলাম।  রাসূল (সাঃ) খুব উৎফুল্ল মেজাজে ছিলেন। আমি মেয়ে হয়েও সাদা পাগড়ী জুব্বা পরিহিত ছিলাম। কোন পর্দা করি নাই।
২। এখন এই স্বপ্নের ব্যাখা কী?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
حَدَّثَنَا مُوسَى، قَالَ: حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ أَبِي حَصِينٍ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «تَسَمَّوْا بِاسْمِي وَلاَ تَكْتَنُوا بِكُنْيَتِي، وَمَنْ رَآنِي فِي المَنَامِ فَقَدْ رَآنِي، فَإِنَّ الشَّيْطَانَ لاَ يَتَمَثَّلُ فِي صُورَتِي، وَمَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»
রাসূলুল্লাহ সাঃ বলেন,আমার নাম দ্বারা নাম রাখতে পারবে,তবে আমার কুনিয়ত দ্বারা কেউ যেন কুনিয়ত না রাখে,যে ব্যক্তি স্বপ্নে আমাকে দেখবে,সে সত্যই আমাকে দেখবে,কেননা শয়তান আমার সুরত ধারণ করতে পারে না।যে ব্যক্তি আমার উপর মিথ্যা বলবে,সে যেন তার জায়গা জাহান্নামকে বানিয়ে নেয়।(সহীহ বোখারী-১১০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার স্বপ্ন কল্যাণকর। আপনি ভবিষ্যতে কল্যাণের দিকে যাবেন যদি দ্বীন ইসলামকে সঠিকভাবে পালন করেন। আল্লাহ আপনাকে সঠিক বুঝ দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...