আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in সালাত(Prayer) by (5 points)
reshown by
আমি নামাজ পড়ার সময় আমার মেয়ে জায়নামাজের পাশেই বসে  থাকে।  প্রত্যেকদিন কোন না কোন নামাজের ওয়াক্তে ঠিক ওর হাগু লাগে। বেশিরভাগই দ্বখা যায় আমার ফরজ নামাজ দুই রাকাত হয়েছে  আরও দুই রাকাত বাকি আর ও সেদিকে হাগু হাগু বলে লাফালাফি করে। এমতাবস্থায় আমি কি করব? নামাজ তাড়াতাড়ি পড়ে শেষ করে দিবো? নাকি নামাজ ছেড়ে দিয়ে কাজ সেরে এসে আবার পড়বো? (এক বোনের পক্ষ থেকে প্রশ্ন)।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ছোট বাচ্ছা কান্না করলে, বা প্রস্রাব পায়খানা করতে বললে, যদি দেখেন যে, আপনি সংক্ষেপে নামায পড়ে নিতে পারবেন। বাচ্ছার বড় ধরণের কোনো সমস্যা হবে না, তাহলে আপনি সংক্ষেপে নামায পড়ে নিবেন। আর যদি দেখেন যে, বড় ধরণের সমস্যা হতে পারে, তাহলে আপনি তাৎক্ষণিক নামায ভঙ্গ করে বাচ্ছাকে শান্ত করে তারপর নামায পড়বেন।
في الفقہ الاسلامی وادلتہ:
"والشأن في المسلم دينا وعقلا أن يبادر إلى أداء الصلاة في وقتها، ويأثم بتأخيرها عن وقتها بغير عذر، كما بينا في فضل الصلاة، لقوله تعالى: {فإذا اطمأننتم، فأقيموا الصلاة، إن الصلاة كانت على المؤمنين كتابا موقوتا}، وتأخير الصلاة من غير عذر معصية كبيرة لا تزول بالقضاء وحده، بل بالتوبة أو الحج بعد القضاء.
ومن أخر الصلاة عن وقتها لعذر مشروع فلا إثم عليه، ومن العذر: خوف العدو، وخوف القابلة موت الولد، أو خوف أمه إذا خرجه رأسه، لأنه عليه السلام أخر الصلاة يوم الخندق."
(القسم الاول العبادات، الباب الثاني الصلاة، الفصل التاسع، المبحث الثاني قضاء الفوائت، معني القضاء وحكمه شرعاّ، ج: 2، ص: 1147، ط: دار الفكر)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...