আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (65 points)
reshown by
আসসালামু আলাইকুম শায়েখ।

১)পাত্রী দেখতে গিয়ে শুধুমাত্র পাত্র পাত্রী অভিভাবকদের থেকে কিছুটা দূরে গিয়ে কথা বলে নিতে পারবে কি? অনেক ক্ষেত্রে সব কথা অভিভাবক দের সামনে বলা সম্ভব হয়ে ওঠে না। এক্ষেত্রে করণীয় কি?

২) পাত্র যদি পাত্রীর অভিভাবক এর অনুমতি সাপেক্ষে পাত্রীর সাথে মোবাইলেই প্রয়োজনীয় কথাবার্তা, জিজ্ঞাসা করে সেটা কি জায়েজ হবে? আমাদের সমাজে পাত্রী দেখতে যাওয়া মানে পাড়া প্রতিবেশিরাও জানাজানি হয়ে যাওয়া ।পাত্রী দেখে আসার পরও বিয়ে না হলে অনেক সময় পাত্রীপক্ষ সামাজিক একটা সঙ্কোচে পড়ে যায়।এতামবস্থায় পাত্র পাত্রীর প্রয়োজনীয় কথা বার্তা মোবাইলে কথা বলে করা যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পাত্র-পাত্রীর পরস্পর দেখা সাক্ষাৎ ও অালাপ চারিতার কয়েকটি মূলনীতি-
(১)খালওয়াত হতে পারবে না।
(২)মুবাহ বিষয় ব্যতীত অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা করা যাবে না।
(৩)ফিতনা থেকে নিরাপদ থাকতে হবে।যদি কামভাব জাগ্রত হওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়ে যায়,অথবা কোনো একজন উপভোগ করতে শুরু করে নেয়,তাহলে তখন সেটা হারাম হয়ে যাবে।
(৪)মহিলা নরম ভাষায় কথা বলতে পারবে না।
(৫)মহিলা পূর্ণ হেজাব তথা কবজা পর্যন্ত হাত,টাখনু পর্যন্ত পা,এবং মুখ ব্যতীত সমস্ত শরীর ঢেকে রাখবে।
(৬)প্রয়োজন অতিরিক্ত কথাবর্থা বলা যাবে না।
যখন এই সব শর্ত পাওয়া যাবে, তখনই মূলত পাত্র-পাত্রী পরস্পর আলোচনা ও দেখা সাক্ষাৎ করতে পারবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 2898  

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) পাত্র পাত্রী অভিভাবকদের থেকে কিছুটা দূরে গিয়ে কথা বলতে পারবে। তবে নির্জনতাকে পরিহার করে। একাকি কোনো রুমে অবস্থান করা যাবে না। পরিবার থেকে কিছুটা দূরে তবে খোলাহল পরিবেশে প্রয়োজনিয় কথা বলা যাবে।

(২) পাত্র পাত্রী প্রয়োজনীয় কথা বার্তা মোবাইল ফোনে বলতে পারবে। এক্ষেত্রে উপরোক্ত শর্তসমূহকে ভালোভাবে ফলো করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...