আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
reshown by
السلام عليكم ورحمة الله
১)আমি হোস্টেল থেকে বাড়ি যাবো ২২ রমজানে।আমি কি রোজা ২৪ টা থেকে ইতিকাফ থাকতে পারবো?এক্ষেত্রে এটা কি নফলইতিকাফ হিসেবে গন্য হবে?

২)যদি আমি ইতিকাফ থাকছি যে এটা বাড়ির মানুষকে না জানায় খাবার এনে দেওয়ার মানুষ থাকা সত্বেও যদি রুমের বাইরে গিয়ে খাবার এনে রুমে খাই তাহলে কি ইতিকাফ ফাসেদ হবে? বা কোনো সমস্যা হবে?

৩)আমার আব্বু আর ভাইকে দাড়ি রাখার জন্য কিভাবে উৎসাহিত করতে পারি? দাড়ি রাখার জাযা এবং না রাখার শাস্তি সম্পর্কে কিছু ইনফরমেশন দিলে মুনাসিব হয়।
৪) খালু + ছোট কাজিনদের সামনে বড় হিজাব পরে মাস্ক পরলে পর্দা হবে? যারা বলে খালু দের সামনে আবার পর্দ করতে হয়নাকি+ ছোট কাজিনরা তো কোনো খারাপ চিন্তুা করবে না। তাহলে মুখ ঢেকে রাখার কি প্রয়োজন? তাদেরকে কিভাবে বুঝাব?

৫)ননমাহরামের সামনে পা ঢেকে রাখার বিধান কি আর নামাজে পা ঢেকে রাখার বিধান কি?
৬)মেয়েরা কোন পরিস্থিতিতে চাকরি করতে পারবে?একটু দলিলসহ দিলে মুনাসিব হয় উস্তাদ।

যারা  পর্দা করে যুদ্ধও করা যায় বলে চাকরি করাকে জায়েজ বানাতে চায় তাদেরকে কিভাবে বুঝাব যে বর্তমানে চাকরির ফিল্ড মেয়েদের জন্য উপযুক্ত না।
৭) কোনো মেয়ে হোস্টেলে সফর দূরত্বে থাকে।শহরে কেউ না থাকলে বাড়ি থেকে শুধু মেয়েকে নিতে আসবে বা দিতে গেলে বাবার কষ্ট হবে বলে কোনো মেয়ে যদি নিজে বাড়িতে চলে যায় অন্য বান্ধবীর সাথে/ একা এটা কি আল্লাহর অবাধ্যতা  হবে? আর  যদি  তার গুনাহ হচ্ছে এটা মেনে নেয় তখন কি অবাধ্যতা হবে নাকি শুধু গুনাহ হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) আপনি ২৪ রমজান থেকে নফল ইতিকাফ করতে পারবেন।

(২) খাবার এনে দেওয়ার মানুষ থাকা সত্বেও যদি রুমের বাইরে গিয়ে খাবার এনে রুমে খান, তাহলে ইতিকাফ ফাসেদ হয়ে যাবে।

البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري (2/ 326):
"(قوله: وأكله وشربه ونومه ومبايعته فيه) يعني يفعل المعتكف هذه الأشياء في المسجد فإن خرج لأجلها بطل اعتكافه؛ لأنه لا ضرورة إلى الخروج حيث جازت فيه والفتاوى الظهيرية. و قيل: يخرج بعد الغروب وللأكل والشرب. اهـ.
و ينبغي حمله على ما إذا لم يجد من يأتي له به فحينئذ يكون من الحوائج الضرورية كالبول والغائط."

(৩) দাড়ী রাখা ওয়াজিব পর্যায়ের বিধান, না রাখলে অবশ্যই অবশ্যই গোনাহ হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1039

(৪) হ্যা, খালু এবং কাজিনদের সামনেও পর্দা করতে হবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/572

(৫) নন মাহরামের সামনে পা ঢেকে রাখার জরুরী। আর নামাজে পা ঢেকে না রেখে উন্মোক্ত রাখা উত্তম।

(৬) নিরুপায় হলেই কেবল মেয়েরা চাকুরী করতে পারবে। বর্তমানে চাকরির ফিল্ড মেয়েদের জন্য উপযুক্ত নয়।

(৭) সফর দূরত্ব সমপরিমাণ জায়গা মাহরাম ব্যতিত সফর করা নারীদের জন্য জায়েয হবে না।বরং গোনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...