আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (7 points)
السلام عليكم ورحمة الله وبركاته

কয়েকটা প্রশ্ন শায়েখ। মেহেরবানী করে উত্তর দিবেন।

১) আমার দুই ভরি স্বর্ণ ছিল। এর মধ্য থেকে কিছু চুরি হয়ে গেছে কয়েকদিন আগে। এখন আমি কি দুই ভরির হিসাব করে যাকাত দিতে হবে নাকি বর্তমানে যা আছে তার যাকাত দিবো?

২) বইয়ের যাকাত দিতে হয়? ব্যবসায়ী নয় এমন কেউ। কারো কাছে ১৫০ এর মতো বই আছে। এক্ষেত্রে?

৩) আমার একটা ডিপোজিট আছে, সেখানে ২৬ হাজার টাকা হয়েছে।আর ৬ ভরি ৩ আনা গহনা আছে। এর কি যাকাত দিতে হবে হবে,হলে তার পরিমান টা জানাবেন অনুগ্রহ করে।
৪) এক বোনের হারাম রিলেশনশিপ এর মাধ্যমে বিয়ে হয়। ২ মাসের মধ্যেই বিয়ে, পরিবার জানতো না। ১৫ লক্ষ কাবিন ছিলো। এবং এতে ছেলেও রাজি ছিলো। ছেলে/মেয়ের মা ব্যাপারটা জানতো। ছেলের বাসায় আসা যাওয়া হতো ওই বোনের। কিন্তু সমস্যা হচ্ছে বিয়ের ৩ বছর পরে ছেলে আর উনাকে রাখতে চায় না। ছেলের মা মেয়েকে বললো কাউকে না বলে ছেলেকে ছেড়ে দিতে। এখনো এটা তো মেয়ের পক্ষে কোনো ভাবেই সম্ভব না। উপায় না পেয়ে মেয়ে নিজের পরিবার কে বলছে এই ব্যাপারে। পরিবার মেনে নিয়েছে। এর মাঝে অনেক ঝামেলা হয়ে গিয়েছে। ছেলের বিয়ের পরে অন্য একটা মেয়ের সাথে যোগাযোগ ছিলো। ওই থেকেই ছেলের মন পাল্টে গেছে। আর ছেলের মায়ের হয়তো ওই বোনকে পছন্দ ছিলো না। উনি একটু শ্যামলা এই জন্যে বোধহয় ওয়াল্লাহু আলাম। বাড়িতে উঠায় নিয়ে আসার পর এখন ছেলে খুবই মানসিক কষ্ট দিচ্ছে মেয়েটাকে। বলছে সে মেয়েটাকে চায় না এবং কাবিনের টাকা জোগাড় করলেই ছেড়ে দিবে। ছেলের সাথে এতো টাকা কাবিন নাকি জুলুম হচ্ছে। ওই বোনের দ্বীনের বুঝ আসছে ১ বছর হবে। এখন সে ভয় পাচ্ছে আসলেই জুলুম হচ্ছে নাকি। যেহেতু ছেলে চায় না মেয়েকে, শুধু কাবিন এর জন্যে ছেলে আটকে আছে। বলছে কাবিন ৪/৫ লক্ষ করে ছেড়ে চলে যেতে। এখন যদি মেয়ে থাকতে চায় সংসারে ১৫ লক্ষ কাবিন এই থাকতে হবে। আর কমালে ছেলে ছেড়ে দিবে। এই ভয়ে মেয়ে কমাচ্ছে না।এটা কি জুলুম হচ্ছে ছেলের প্রতি?

এখন বোনের বাবা মা উনাকে বলছে, মোহর কমালে তাদের সাথে যাতে যোগাযোগ না রাখে। বোনটা পাগল হয়ে যাওয়ার উপক্রম। খুবই কষ্ট হচ্ছে উনার জন্য। উনি এই মুহূর্তে কি করবেন? মুহতারাম শায়েখ, মেহেরবানী করে একটু বিস্তারিত ভাবে বলুন...

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭. ৫ভড়ি।
রূপার নেসাবঃ৫২. ৫ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)যেহেতু আপনার নিকট শুধুমাত্র দুই ভড়ি স্বর্ণ রয়েছে, তাই আপনার উপর যাকাত ফরয হবে না।
(২) ব্যবসায়ী নয় এমন কারো কাছে বই আছে থাকলে তাকে যাকাত দিতে হবে না। 
(৩) ৬ ভরি ৩ আনা গহনার সাথে যদি ২৬ হাজার টাকার ডিপোজিট থাকে,এবং এই ডিপোজিটের টাকার এক বৎসর যাবৎ থাকে, তাহলে যাকাত দিতে হবে। 
(৪) সে তো প্রথমে নিজ সন্তুষ্টিতেই মহর দিয়েছিলো, তাই এখন জুলুমের অভিযোগ গ্রহণযোগ্য হবে না। মহর কমানোর কোনো প্রয়োজনিয়তা নাই। হ্যা,মহর উসূল করার কোনো চাপ প্রয়োগ আপনি করবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...