আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
28 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

স্বপ্নটি এমন ছিল -

" বিশাল সমুদ্রে দুটি লাইফবোট(নৌকাটি এধরনের click)। ছোটটাতে প্রয়োজন সামগ্রী রাখা খাদ্য,পানীয়, পোশাক ইত্যাদি। এবং আরেকটি বড়। উভয় নৌকা দড়ি দিয়ে যুক্ত ছিল। আমার সাথে একজন সাথীও ছিল। সে সামগ্রীসহ ছোট নৌকাটিতে থাকা অবস্থায় আমি বড় নৌকাটিতে কিছু আনতে যাই। তখন খেয়াল করি নৌকা দুটির দড়ি খোলা, হটাৎ সমুদ্রের ডেউ এসে নৌকা দুটি পৃথক হয়ে যায়। চোখের পলকে অন্য নৌকাটি দৃষ্টির বাইরে চলে যায়। এসময় আল্লাহর উপর আস্থা ছিল কিন্তু খাদ্য বিহীন নিশ্চিত মৃত্যু (তাও একা) এই ভেবে ভারাক্রান্ত হই।" এই ভারাক্রান্ত নিয়ে ঘুম থেকে উঠি।

 

আমি বর্তমানে দীর্ঘদিন যাবত রোজগার বিহীন আছি। প্রায় আড়াই বছর ধরে প্রবাস যাওয়ার চেষ্টা করছি। পরের মাসে হবে এমন করতে করতে আমার দেশে কোনো পদক্ষেপ নিচ্চিলাম না। কিছু দিন আগে সিদ্ধান্ত নিলাম এখন না হলে দেশে কিচ্ছু একটা করব। সেই থেকে এক বন্ধু/বড়ভাই এর সাথে একটা ফুড কার্ট এর ব্যাবসা করব ভাবী।(উনার আবার আগের একটা ছোট খাবার গাড়ির বিজনেস আছে) এই ব্যবসার কল্যাণ অকল্যাণ নিয়ে আল্লাহর কাছে ইস্থিখারা করি (এখনও করতেছি)।

ইস্থিখারার ২য় দিন স্বপ্নটি আসর এর পূর্বে তন্দ্রার মধ্যে দেখি।

আমার তেমন স্বপ্ন আসে না ঘুমে। 

এই স্বপ্ন কি ইস্থিখাড়ার কোনো অর্থ বহন করে। আমার কি করা উচিৎ সে বিষয়ে উপদেশ দিলে উপকৃত হব ইনশা আল্লাহ।

জাজাকুমুল্লাহু খায়ের।

1 Answer

+1 vote
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন দেখার পর নিম্নোক্ত দু'আ পড়া হবে।
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)
ভালো স্বপ্ন দেখলে স্বপ্নের বাস্তবায়নের জন্য আল্লাহর কাছে দু'আ করতে হবে। আর মন্দ স্বপ্ন দেখার বামদিকে তিনবার থুথু নিক্ষেপ করে নিম্নোক্ত দু'আ পড়তে হবে।
'আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম,ওয়া নাউযুবিকা মিন শুরুরিহিম।'

এবং আল্লাহর কাছে দুনিয়া আখিরাতের কল্যাণ চেয়ে দু'আ করতে হবে।

স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি বর্তমানে যেই ব্যবসাতে যাওয়ার ইচ্ছা করেছেন, সেই মনোভাবকে পরিত্যাগ করে নতুন কোনো ব্যবসার দিকে মনোনিবেশ করবেন।আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
জি উস্তায জাজাকুমূল্লাহু খায়রান।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...