আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
40 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (10 points)
দুইজনের দুইটি প্রশ্ন আমি তাদের হয়ে করছি।

(১)
সোনা —
২ ভরি ১৩ আনা — ২২ ক্যারেট
২ ভরি ৪ আনা — ১৮ ক্যারেট
২ ভরি ১৪ আনা ৩ রতি — ২১ ক্যারেট

*রুপা ১৫ ভরি — ২১ ক্যারেট

মোট যাকাতের পরিমাণ কত হবে হিসাবটা দিতেন যদি!

(২) আরেকটা হিসাব জানতে চাই।
এক আপুর বাসায় উপার্জনক্ষম ব্যক্তি নেই। তার আব্বা উনি অসুস্থ। তিনি ব্যতীত কোনো পুরুষ মানুষ নেই। তাদের কিছু ঋণ ছিল যা শোধ করার জন্য তারা তাদের কিছু জমি বিক্রি করে। ঋণ পরিশোধের পর আত্মীয়কে ৪ লাখ টাকা ধার দেওয়া হয়েছে। (যেটা ফেরত পাওয়া যাবে।) বাকি অবশিষ্ট টাকা দিয়েই তাদের সংসার চলছে।  এই টাকা শেষ হলে হয়ত আবার জমি বিক্রি করতে হবে তাদের পরিবার চলার জন্য। তাদের অবশিষ্ট জমির পরিমাণ  খুব বেশি না (১বিঘা+ হবে হয়তো) যাইহোক, এখন খরচ করতে করতে আর ২ লাখ আছে তবে ২.৫ লাখ টাকার ১ বছর পূর্ণ হয়েছে। এখন যাকাত কি এই ২.৫ লাখ টাকারই দিতে হবে নাকি ধার দেওয়া টাকাটা সহ হিসাব করতে হবে যেহেতু সেটা তারা ফেরত পাবে?
এই যাকাতে কি গৃহপালিত পশুকেও ধরতে হবে?  (একটা বড় গরু আর ২ টি বাছুর আছে। এদের মুল্যও কি ধরতে হবে)। আর তার মায়ের এক জোড়া সোনার কানের দুল আছে + নাকফুল আছে। এই সবগুলোর মালিক মনে করেন একজন। এখন সেই ব্যক্তির মোট যাকাতের পরিমাণ কত হবে?
* এই প্রশ্নটাতে প্লিজ ভুল ধারণা করবেন না। জানতে চাচ্ছি নিজের যাকাতের টাকা কি নিজেরা নিতে পারবে? মালিক হিসেবে ৬ লাখ হলেও তাদের কাছে ২ লাখ আছে যেটা প্রতিনিয়ত খরচ হচ্ছে এরপর হয়তো আবার জমি বিক্রির ঝামেলা।  আমি চাচ্ছি না, তাদের আর জমি বিক্রি হোক। জানি না, হয়তো আল্লাহ অন্যকোনো ভাবে রিজিকের ব্যবস্থা করে দিবেন ইন শা আল্লাহ।  আপনি ভাবিয়েন না যে,তারা যাকাত দিতে গড়িমসি করছি৷ দিতে হলে দিবে ইন শা আল্লাহ।  তেমন মাইন্ড সেট আপ করেই রেখেছে আলহামদুলিল্লাহ।  আমার মনে আসলো এই প্রশ্ন তাই জিজ্ঞাসা করা।
সবগুলো উত্তর দয়া করে দিবেন।

1 Answer

0 votes
by (711,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121

মালে নামীতে যাকাত আসে।
মালে নামী বলতে যে মাল শরীয়তের দৃষ্টিতে বাড়তে থাকে,সেগুলো সর্বমোট চার প্রকার,(১)সোনা(২)রুপা(৩)ব্যবসার মাল(৪)গবাদি পশু
এগোলো কে যেহেতু শরীয়ত বাড়ন্ত মাল বলে আখ্যা দিয়েছে,সুতরাং এগুলো বাড়ন্ত মাল।বাস্তবে সবগুলো বাড়ুক বা নাই বাড়ুক।

মালে গায়রে নামী বলতে যে মাল শরীয়তের দৃষ্টিতে বাড়ে না।উপরোক্ত মাল ব্যতীত সবগুলোই অবাড়ন্ত।যেমন-স্থাবর সম্পত্তি এবং নিজ প্রয়োজনে ক্ররিদকৃত গাড়ী আসবাবপত্র ইত্যাদি।
বিস্তারিত দেখতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1434


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার প্রশ্নটি সম্পূর্ণ অগোছালো। দয়াকরে ভবিষ্যতে গোছিয়ে প্রশ্নটি করবেন।জাযাকুমুল্লাহ।
(১)
২ ভরি ১৩ আনা,২ ভরি ৪ আনা,২ ভরি ১৪ আনা, ৩ রতি, এবং রুপা ১৫ ভরি, এ সবগুলোর বিক্রয়মূল্যর ২.৫% যাকাত ফরয হবে।

(২) খরচ করতে করতে আর ২ লাখ আছে, এই টাকার এক বৎসর অতিবাহিত হয়ে গেলে যাকাত আসবে।

গরু বাছুর এর উপর যাকাত আসে না। হ্যা, এক জোড়া সোনার কানের দুল এবং নাকফুল ঐ ব্যক্তির যাকাতের হিসাবে সংযুক্ত হবে, যার নিকট নেসাবের উপযোক্ত অন্যান্য মাল রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
দুঃখিত অগোছালোভাবে প্রশ্ন করার জন্য। 
আপুটির মূল প্রশ্নটি ছিল— তাদের মোট ৬.৫ লাখ টাকা ছিল। তার মধ্যে ৪ লাখ টাকা এক বোনকে ধার দেয়। আর বাকি ২.৫ লাখ টাকা তাদের কাছে রয়েছে।  পুরো টাকার ১ বছর অতিক্রম করেছে। এখন যাকাত কি শুধু ২.৫ লাখ টাকার দিতে হবে নাকি পুরো ৬.৫ লাখ টাকার দিতে হবে? 
শুনেছি ধার দেওয়া টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা থাকলে সেটারও যাকাত দিতে হয়।  এটাই মূলত জানার ছিল। দয়া করে বিরক্ত না হয়ে রিপ্লাই দিতেন যদি! 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...