আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
27 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (2 points)
edited by
আস সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ

প্রশ্ন ১

২০২৩ আগষ্ট মাসে আমার বিয়ে হয়েছে। আমার শাশুড়বাড়ি থেকে আমাকে ৩ ভড়ির মত গহনা দেওয়া হয়েছে ... যা ২০২২সালে বানানো হয়েছে এবং তারা ২০২৩ এ যাকাত দিয়েছেন আলহামদুলিল্লাহ্। ২০২৩ এর আগষ্ট থেকে ওই গহনা আমাকে দিয়ে দেওয়া হয়েছে বিয়ের মোহরানা হিসেবে। সেই হিসাবে এখন ৮ মাস থেকে গহনা আমার কাছে আছে । এখন কি এই গহনার যাকাত আদায় করতে হবে...???

আমার নিজের কোনো অর্থ উপার্জন ক্ষেত্রে নেই

প্রশ্ন ২
আমার বাবা আমাকে ২০২৩ এর ডিসেম্বর মাসে ৭ ভড়ি গহনা দিয়েছেন। মাস হিসাব করলে ৪ মাস হবে। এই গহনা গুলো বানানো হয়েছে ২০২৩ এর ডিসেম্বর এ। এখন ২০২৪ এ রোজায় কি এই গহনার যাকাত আদায় করতে হবে...??

1 Answer

0 votes
by (711,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭. ৫ভড়ি।
রূপার নেসাবঃ৫২. ৫ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার শশুড়বাড়ী থেকে প্রাপ্ত গহেনার সাথে আপনার বাবার প্রদত্ব গহেনা সংযুক্ত হয়ে নেসাব পরিমাণ হয়েছে।নেসাব পরিমাণ হওয়ার পর থেকে এখনো এক বৎসর হয়নি, তাই এখনই যাকাত ফরয হচ্ছে না।বরং যখন এক বৎসর পূর্ণ হবে, তখনই যাকাত দিতে হবে।হ্যা, আপনি চাইলে অগ্রিম দিয়ে দিতে পারেন, যেহেতু রমজানে সদকাহর সওয়াব বেশী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...