আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (3 points)
edited by
আমাদের ডিমের পাইকারী ব্যবসা আছে। ডিমের বাজার দাম প্রতিদিন উঠা নামা করে। সেক্ষেত্রে যদি আজকে ডিম কিনলাম পাইকারি বিক্রি এর জন্য এর মাঝে আজকে বিক্রি এরপর যে ডিম থেকে যাবে আগামীকাল বাজারে যে দাম আসবে সে দামে বিক্রি করা লাগে। এক্ষেত্রে দাম বাড়লে বাড়তি দামে আবার কমে গেলে কিনা দাম থেকে কমে বিক্রি করা লাগে। ডিমের ক্ষেত্রে দাম ১০,২০,৩০ পয়সা করে দাম বাড়ে কিংবা কমেক পাইকারি বাজারে। ডিমের দাম বাড়তে থাকলে কয়েক দিন টানা বাড়তে থাকে আবার কমলে কয়েকদিন টানা কমতে থাকে।

এখন প্রশ্ন হলো

১. প্রতিদিন এর চাহিদা অনুযায়ী বিক্রি এর জন্য যে ডিম আনা হয় খামার থেকে। সেক্ষেত্রে কিছু ডিম থেকে যায় প্রতিদিন। আগের দিন যে দামে ডিম কিনে রাখলাম পরের দিন দাম বাড়লে বাড়তি দামে বিক্রি করা জায়েজ হবে কিনা?

২. যখন দাম বাড়ে আমরা ধারণা করতে পারি দাম কয়েকদিন বাড়তে পারে। সেক্ষেত্রে কয়েকদিন এর মাল একসাথে কিনে পরবর্তীতে বাজারে যে দাম বাড়লো সে দামে বিক্রি করা কি জায়েজ হবে? যেমন আজকে ধরেন ডিমের কিনা ছিল ৯ টাকা ৮০ পয়সা  আগামীকাল ২০ পয়সা বাড়াতে ১০ টাকা বিক্রি করলাম। উল্লেখ্য একসাথে কয়েকদিন এর মাল কিনলে আমরা মাল ধরে রাখি না বা স্টক করি না। কাস্টমার এর কাছে দৈনন্দিন যেভাবে বিক্রি করে এভাবে বিক্রি চলতে থাকে। আবার এই মাঝে যদি দাম কমে যায় সেক্ষেত্রে কম দামে বা কিনা দামের কমে হলে সে দামে বিক্রি করা লাগে।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত উমর রাযি থেকে বর্ণিত
ﻋﻦ ﻋﻤﺮ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ - ، ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻗﺎﻝ : " ﺍﻟﺠﺎﻟﺐ ﻣﺮﺯﻭﻕ ﻭﺍﻟﻤﺤﺘﻜﺮ ﻣﻠﻌﻮﻥ " . ﺭﻭﺍﻩ ﺍﺑﻦ ﻣﺎﺟﻪ ، ﻭﺍﻟﺪﺍﺭﻣﻲ 
ব্যবসায়ী রিযিকপ্রাপ্ত,এবং সিন্ডিকেটকারী অভিশপ্ত। 
(মিশকাত-২৮৯৩)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7334


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) মূল্য বৃদ্ধির উদ্দেশ্যে গোদামজাত করা নাজায়েয ও হারাম।তবে যদি কারো গোদামজাত করণের দ্বারা বাজারে কোনো প্রভাব না পড়ে,তাহলে উনি এমন কোনো মালকে গোদামজাত করতে পারবেন।এবং যতদিন ইচ্ছা করতে পারবেন।এর জন্য কোনো সময়সীমা নাই।

আগের দিন যে দামে ডিম কিনে রাখা হয়েছে, পরের দিন দাম বাড়লে বাড়তি দামে বিক্রি করা জায়েয হবে।

(২) যখন দাম বাড়বে বলে ধারণা করা হয়, তখন কয়েকদিন এর মাল একসাথে কিনে পরবর্তীতে বাজারে যে দাম বাড়বে, সেই দামে বিক্রি করা জায়েয হবে।
 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...