আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
১।ইসলাম ধর্ম ব্যতীত অন্য ধরৃমের মানুষদের কে জীন আছর করলে তাদের ধর্মে রীতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করলে কেন তারা রক্ষা পায়?যেমন ক্রুশ ব্যবহার করা

২।সকল মানুষদের মধ্যে নবীরাই সর্বশ্রেষ্ঠ।তারা কি নারী এবং পুরুষ সকলের মধ্যেি নাকি শুধু পুরুষদের মধ্যে?

৩।আল্লাহ তায়ালা তো নিজেই নারীদের নবীর ক্ষমতা দেয়নি।তাহলে কেন নারী ও পুরুষ উভয়ের সাথেই compare করে নবীরা শ্রেষ্ঠ?

1 Answer

0 votes
by (719,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ইসলাম ধর্ম ব্যতীত অন্য ধর্মের লোকদেরকে জীন আছর করলে, তাদের ধর্মের রীতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করলে তারা রক্ষা পায়, এজন্য যে, তারা তখন একমাত্র আল্লাহর নাম নিয়ে ব্যবস্থা গ্রহণ করে। পরবর্তীতে যখন তারা মুক্তি পেয়ে যায়, তখন তারা আবার শিরকে লিপ্ত হয়।

আল্লাহ তা'আলা তাদের সেই অবস্থা সম্পর্কে বলেন,
فَإِذَا رَكِبُوا فِي الْفُلْكِ دَعَوُا اللَّهَ مُخْلِصِينَ لَهُ الدِّينَ فَلَمَّا نَجَّاهُمْ إِلَى الْبَرِّ إِذَا هُمْ يُشْرِكُونَ
তারা যখন জলযানে আরোহণ করে তখন একনিষ্ঠভাবে আল্লাহকে ডাকে। অতঃপর তিনি যখন স্থলে এনে তাদেরকে উদ্ধার করেন, তখনই তারা শরীক করতে থাকে। (সূরা আনকাবুত-৬৫)

(২)
আবূ মূসা (রাঃ) থেকে বর্ণিত, 
عَنْ أَبِي مُوسَى ـ رضى الله عنه ـ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " كَمَلَ مِنَ الرِّجَالِ كَثِيرٌ، وَلَمْ يَكْمُلْ مِنَ النِّسَاءِ إِلاَّ آسِيَةُ امْرَأَةُ فِرْعَوْنَ، وَمَرْيَمُ بِنْتُ عِمْرَانَ، وَإِنَّ فَضْلَ عَائِشَةَ عَلَى النِّسَاءِ كَفَضْلِ الثَّرِيدِ عَلَى سَائِرِ الطَّعَامِ "
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, পুরুষের মধ্যে অনেকেই কামালিয়াত অর্জন করেছেন। কিন্তু মহিলাদের মধ্যে ফিরআউনের স্ত্রী আসিয়া এবং ইমরানের কন্যা মারইয়াম ব্যাতীত আর কেউ কামালিয়াত অর্জনে সক্ষম হয়নি। তবে আয়িশার মর্যাদা সব মহিলার উপর এমন, যেমন সারীদের (মাংসের ঝোলে ভিজা রুটির) মর্যাদা সর্ব প্রকার খাদ্যের উপর।(সহীহ বোখারী-৩১৭২)


এতে কোনো সন্দেহ নাই যে, কামালিয়াতের স্থরে অনেক পুরুষগণ আসীন হয়েছেন তবে নারীরা ব্যতিক্রম। কেননা পুরুষদের মধ্যে থেকেই নবী রাসূলগণ এসেছেন এবং অসংখ্য অগণিত শহীদ,সিদ্দিক,এবং ওলী আউলিয়াগণও এসেছেন।এরা কামালিয়াতের শীর্ষস্থরে পৌছেছেন। তবে নারীদের মধ্যে সিদ্দিকা বা নেককার থাকলেও কামালিয়াতের স্থরে তেমন কেউ পৌছতে পারেননি।বরং অতি স্বল্প সংখ্যক নারীরাই এই কামালিয়াতের স্থরে পৌছেছেন। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সকল মানুষদের মধ্যে নবীরাই সর্বশ্রেষ্ঠ।তারা নারী এবং পুরুষ সকলের মধ্যেই সর্বশ্রেষ্ঠ। কেননা প্রথমত অধিকাংশ পুরুষ সর্বশ্রেষ্ঠ। আর পুরুষদের মধ্যে নবীরা সর্বশ্রেষ্ঠ।


(৩)
নবীগণ নারী পুরুষ সবার মধ্যে সর্বশ্রেষ্ঠ। এখানে নারীদের আলোচনা এজন্য আসে যে, কিছু নারী অনেক পুরুষের সমপর্যায়ের বা অনেক পুরুষ থেকেও উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...