আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ উস্তায

১.একজনের ৯লক্ষ টাকা আছে (ফিক্সড ডিপজিট) এইখান থেকে ৩ মাস পরে পরে কিছু টাকা আসে তাহলে এইটায় কত টাকা যাকাত দিতে হবে??
২.একজনের ৫ভরি স্বর্ন আছে ২১ ক্যারেট ও আছে ২২ ক্যারেট ও আছে ২২ ক্যারেট বেশি আছে তাহলে এইটায় যাকাত দিতে হবে কত?? আর উনি কয়েক মাস আগে আরও ২ভরি স্বর্ন কিনেছেন ১বছর হয় নাই এই ২ ভরি কেনার, তাহলে কি এই ২ ভরির ও যাকাত দিতে হবে?? দিলে কত টাকা আসবে??
৩. একজনের বাবা বিদেশে থাকেন তারা আগামি বছর দেশে যাবে ইনশাআল্লাহ তার বাবা ২/৩ মাস আগে ৪লক্ষ টাকা রেখেছেন ব্যাংকে ১বছর পরে দেশে যেয়ে খরচ করার জন্য এখন কি এই টাকার যাকাত দিতে হবে যেহেতু ১ বছর হয় নাই এখন ও দিলে কত টাকা দিতে হবে???

1 Answer

0 votes
by (714,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।

স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।

রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।

এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

(১) যদি কারো ৯ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট থাকে, তাহলে এই ৯ লক্ষ টাকার এক বৎসর অতিবাহিত হওয়ার পর যাকাত দিতে হবে।  ব্যাংকে ফিক্সড ডিপোজিট রাখা নাজায়েয ও হারাম কেননা এখানে সুদ আসবে।


(২) একজনের ৫ ভরি স্বর্ন আছে, ২১ ক্যারেটও আছে এবয় ২২ক্যারেটও আছে, তবে ২২ ক্যারেট বেশি আছে, উনি কয়েক মাস আগে যেহেতু আরও ২ভরি স্বর্ন কিনেছেন,তাই ১বছর হওয়ার পর তথা নেসাবের মালিক হওয়ার পর এক বৎসর অতিবাহিত হওয়ার পর যাকাত আসবে।

(৩) একজনের বাবা বিদেশে থাকেন তারা আগামি বছর দেশে যাবে ইনশাআল্লাহ তার বাবা ২/৩ মাস আগে ৪লক্ষ টাকা রেখেছেন ব্যাংকে ১বছর পরে দেশে যেয়ে খরচ করার জন্য। এই টাকারও যাকাত দিতে হবে। এছাড়া উনার অন্য কিছু না থাকলে তখন ঐ টাকার মালিক হওয়ার পর থেকে এক বৎসর অতিবাহিত হওয়ার পর উনার উপর যাকাত ফরয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...