আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
১ সম্মানিত শায়খ আমার প্রশ্ন হলো তারাবির নামাজ মসজিদে চলাকালীন সময় আমি যদি কিছু সময় নামাজ না পড়ে দুআ করি বা বসে থাকি পাপ হবে?

২শায়খ আমি আগে প্রশ্ন করেছিলাম কারো হালাল হারাম মিশ্রিত উপার্জন দিয়ে কেনা ফোন যেখানে হালালের আধিক্য বেশি সেই ফোন কি আমি ৫ মিনিট ১০ মিনিট বা তার চেয়ে কম বেশি সময়ের জন্য ব্যাবহার করতে পারবো? হাদিয়ার ব্যাপারে প্রশ্নটি নয় ।

৩শায়খ আমরা যখন দুআ করবো আমরা কি এই বিশ্বাস রাখবো যে এই দুআই কবুল হবে? নাকি হয়তো কোনো বিপদ কেটে যাবে বা ওই দুআই কবুল হবে বা পরকালে প্রতিদান দেয়া হবে?

৪ শায়খ আমার প্রশ্ন ছিল যে বাসায় অনেক সময় এরকম হয়, যে রুমে বাথরুম সেই রুমে একজন ঘুমিয়ে আছে দরজা একদম খোলা আর কোনো প্রাইভেট মুহূর্ত হলে মানুষ দরজা বন্ধ করে থাকে। তার পারমিশনও আছে(ঘুমন্ত ব্যাক্তির)। আমি কি ওই রুমে অনুমতি না নিয়ে প্রবেশ করতে পারবো?

# শায়খ আমাদের সমাজে এমন কিছু মানুষ আছে যাদের পুরুষদের প্রতি আকর্ষণ আছে নারীদের প্রতি তেমন নেই। যাদের সামাজিক কারণে ছোটবেলা থেকে পুরুষদের প্রতি আকর্ষণ আছে।আমি গবেষণা করেছি যাদের বীর্য বের হয়ে যৌনাঙ্গ ঠিক আছে তারা বন্ধাও না আসলে মানুষ মনে করেন কারণ যেহেতু তাদের অনেকে সমকামিতা করে। তারা নারীদের সঙ্গে মিলনে  তৃপ্তি পায় এবং সন্তানেরও পিতা হয়ে।

৫ শায়খ তাদের এই ছেলেদের প্রতি আকর্ষণ থাকাটা পাপের? যেমন স্বাভাবিক পুরুষদের নারীদের প্রতি থাকে।

৬শায়খ যদি আকর্ষণ থাকাটা পাপের না হয় তাহলে কি বিয়ের সময় পাত্রিপক্ষকে না জানালে যে তার পুরুষদের প্রতি আকর্ষণ আছে নারীদের প্রতি কম আকর্ষণ আছে পাপ হবে এটি না জানালে? কারণ আমি জানি পাপের কথা বলা উচিত না কিন্তু মানসিক ,শারীরিক ত্রুটির কথা বলতে হয়।

৭শায়খ আমি যদি কাউকে কল দেই আমার কল দেয়ার পর তার মোবাইল এ গান সেট করা থাকলে তা বেজে ওঠে (রিংটোন)যেহেতু আমার ফোন  দেওয়াতে গান বেজে উঠলো তার মোবাইল এ এই কারণে কি আমার পাপ হবে?

৮ শায়খ আমি যাকে ফোন দিচ্ছি তার মোবাইল যদি হারাম টাকায় কেনা হয়ে আমি কি তাকে কল দিতে পারবো যেহেতু আমার কল দেওয়াতে সে হারাম টাকায় কেনা ফোন দিয়ে কথা বলছে?

৯ শায়খ আমার বাসায় বা কোথাও যদি গান চলে আর আমি না চাইতেও আমার কানে গেলে আমার পাপ হবে?

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) তারাবির নামাজ মসজিদে চলাকালীন সময় আপনি তারাবিহর নামাযই পড়বেন। এ সময় দু'আ করা উচিৎ হবে না। 

(২) কারো হালাল হারাম মিশ্রিত উপার্জন দিয়ে কেনা ফোন আপনার জন্য ব্যবহার করা জায়েয হবে না। 

(৩) আমরা যখন দুআ করবো, আমরা অবশ্যই এই বিশ্বাস রাখবো যে, এই দুআই কবুল হবে।অথবা বিপদ কেটে যাবে বা ওই দুআই কবুল হবে বা পরকালে প্রতিদান দেয়া হবে।

(৪) যদি পারমিশন থাকে, তাহলে আপনি যেতে পারবেন।তবে যাওয়ার পূর্বে অবগত করে থাবেন।

(৫) ছেলেদের ছেলেদের প্রতি আকর্ষণ থাকাটা অবশ্যই  পাপের। এজন্য আল্লাহর কাছে তাওবাহ ইস্তেগফার করতে হবে।

(৬) পাত্রীকে এগুলো জানানোর কোনো প্রয়োজনিয়তা নাই। তবে নিজেকে কন্ট্রোলে নিয়ে আসতে হবে। আল্লাহর কাছে তাওবাহ ইস্তেগফার করতে হবে।

(৭) আপনার কল দেওয়াতে কারো মুবাইলে গান বাজলে আপনার কোনো গোনাহ হবে না।

(৮) আপনি যদি জানেন, তাহলে এমন ব্যক্তিকে কল দেওয়া থেকে বিরত থাকবেন।

(৯) যদি আপনার বাসায় বা কোথাও গান চলে আর আপনি না চাইতেও যদি আপনার কানে চলে আসে, তাহলে আপনার গোনাহ হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...