আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in পবিত্রতা (Purity) by (9 points)
আসসালামু আলাইকুম,
উস্তাদ,ক

রমজানে রোজা থাকা অবস্থায় কোন অসুস্থ রোগীর জরুরতে রক্ত দেয়া-নেয়ার ক্ষেত্রে শরয়ী হুকুম কি?  এক্ষেত্রে রক্ত দানকারী ও গ্রহীতার রোজা ভেঙ্গে যাবে কিনা জানালে ভালো হয়।

জাজাকাল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাব

মাসআলা: রক্ত দিলে অথবা নিলে কোন অবস্থাতেই রোজা ভঙ্গ হবে না। কারণ রক্ত দিলে তো কোন বস্তু দেহের অভ্যন্তরে ঢোকেনি, তাই এতে রোজা ভঙ্গ হওয়ার প্রশ্ন আসে না।

আর রক্ত নিলে যদিও তা দেহের অভ্যন্তরে প্রবেশ করে কিন্তু তা রোযা ভঙ্গ হওয়ার গ্রহণযোগ্য খালি জায়গায় প্রবেশ করে না। তেমনিভাবে গ্রহণযোগ্য রাস্তা দিয়ে প্রবেশ করে না বিধায় এতে রোজা ভঙ্গ হবে না। সূত্র- ইসলাম ও আধুনিক চিকিৎসা


https://ifatwa.info/72472/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

শরীর থেকে রক্ত বের হলে রোজার কোনো ক্ষতি হয় না।

عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ احْتَجَمَ وَهُوَ صَائِمٌ مُحْرِمٌ

ইবনু ‘আব্বাস (রাযি.) সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সওম ও ইহরাম অবস্থায় রক্তমোক্ষণ করিয়েছেন।

সুনান আত-তিরমিযী (১২৪/৭৭৯), ইরওয়া (৯৩২), যঈফ সুনান ইবনু মাজাহ (৩৭১), তাকরীজ হাক্বীকাতুস সিয়াম (পৃঃ ৬৭-৬৮)।


عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم احْتَجَمَ وَهُوَ صَائِمٌ .

আবূ  মা‘মার  আবদুল্লাহ্  ইবন  আমর ........ ইবন  আববাস  (রাঃ)  হতে  বর্ণিত।  তিনি বলেনএকদা  রাসূলূল্লাহ্  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  রোযা থাকাবস্থায় (স্বীয় দেহে) শিংগা লাগিয়েছিলেন। (আবু দাউদ ২৩৬৪)


আরো জানুনঃ-

https://ifatwa.info/14525/


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!


না, রোজা থাকা অবস্থায় রক্ত দিলে বা নিলে রোজার কোনো সমস্যা হয় না এবং রোজা ভঙ্গও হয় না। তবে খুব বেশী রক্ত দেওয়ার দ্বারা যদি রক্ত দানকারী শারীরিক ভাবে খুব দূর্বল হয়ে পড়ে তখন মাকরূহ হবে। তবে এর দ্বারাও রোজা ভঙ্গ হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...