আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
আসসালামু আলাইকুম

১) দুয়া কুনুত জানা থাকলেও কেউ যদি সূরা ফাতিহা পড়ে তার জায়গায়,তাহলে কি নামাজ হবে?

বিঃদ্রঃ সাহরী করার আর ৬ মিনিট ছিল মাত্র, তাই তাড়াতাড়ি করার জন্য সূরা ফাতিহা পড়েছি,আবার মনে হচ্ছিল দুয়া কুনুত মাঝে যদি ভুলে যাই আবার তখন কী করব,হয়তো শয়তানের ওয়াসওয়াসা ছিল। এভাবে নামাজ শেষ করি,সাহু সিজদাহ দিইনি।

২) আমি যে তারাবী প্রথম ৮ রাকাতে সামিআল্লহু লিমান হামিদাহ বলেছি রুকু থেকে ওঠার সময়, কিন্তু পরে বই দেখে খেয়াল করলাম নাহ সামি'আল্লহু লিমান হামিদাহ হবে, আমি যে 'আইন এর উচ্চারণ করিনি। আমার সলাত আদায় কি হবে?

বিঃদ্রঃ সঠিক টাই জানতাম কিন্তু হঠাৎ ভুলে গিয়েছিলাম

৩)নামাজে অনেক ওয়াসওয়াসা আসে মনে হয় সূরা মিলাইনি নয়তো সিজদাহ একটা কম দিয়েছি, নয়তো তাকবীর কানে শুনতে পাইনি। সেক্ষেত্রে নামাজ ভেংগে আবার শুরু করি, এটা কি গুনাহ হবে? এই ওয়াসওয়াসা থেকে বাঁচতে করণীয়?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) দু'আয়ে কুনুত জানা থাকা সত্বেও কেউ যদি তদস্থলে সূরা ফাতিহা পড়ে নেয়, তাহলে  নামাজ হয়ে যাবে। তবে সুন্নাহ হল, দু'আয়ে কুনুতই পড়া।
(قولہ ویسن الدعاء المشہور) قد منافی بحث الواجبات التصریح بذلک عن النھر، وذکر فی البحر عن الکرخی انّ القنوت لیس فیہ دعاء مؤقت، لانہ روی عن الصحابۃ ادعیۃ مختلفۃ، لانّ المؤقت من الدعا یذھب برقۃ القلب… ومن لا یحسن القنوت یقول۔ ربنا اتنا فی الدنیا حسنہ ـ الآیۃ۔ وقال ابو لیث یقول: اللھم اغفرلی یکررھا ثلاثا، وقیل یقول یارب ثلاثا، ذکرہ فی الذخیرۃ۔ (شامی 2/7)

وقولہ ویسن الدعاء المشھور) وھو اللھم انا نستعینک ونستھدیک ونستغفرک ونتوب الیک ونومن بک…الخ ویجوز ان یقتصر فی دعا القنوت علی نحو قولہ رَبَّنَا آتِنَا فِی الدُّنْیَا حَسَنَۃً وَفِیْ الآخِرَۃِ حَسَنَۃً وَقِنَا عَذَابَ النَّارِ او یقول یا رب ثلاثا او اللھم اغفرلی ثلاثا لانہ غیر مؤقت فی ظاھر الروایۃ مطلقا سواء کان یحسن الدعا اولا… (حاشیۃ الطحطاوی علی الدر المختار (۲۸۰/۱)

(২) "সামি'আল্লাহু লিমান হামিদাহ" তে আইনের উচ্ছারণ সঠিকভাবে করা উচিৎ। তবে সঠিক ভাবে না হওয়ার জন্য নামায ফাসিদ হবে না।

(৩) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1797


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...