আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
হেল্প হেল্প প্লিজ।
আমার সংসার বাঁচিয়ে হেল্প করুন।
১০ বছর বিবাহিতা জীবন। আমার সংসার জীবন খুবই সুন্দর যাচ্ছিলো। একটা ছেলে বাবু আমাদের।এই বাড়িটা আমার বাবা বানিয়ে দিয়েছেন। আমার উনি ছিলো আমার মনের মত মানুষ। ইউনিভার্সিটি ভর্তি কোচিং করার সময় তার সাথে পরিচয়। অনেক হেল্প করেছিলো। আমার বাবার এত কিছু আছে/ আমার বাবার টাকা আছে সেজন্য অর্থ বিত্তের লোভ আমার ছিল না তাই আমার মনে মানুষ একটা এতিম, নিঃস্ব ছেলেকে বিয়ে করেছিলাম আমার বাবার অমতে। আমার বাবাকে ইমোশনালি বাধ্য করেছিলাম তার সাথে বিয়ে করার জন্য। বিয়ের পর সে বলতো তোমার বাড়িতে আমি আছি । সেজন্য আমি বাড়ির জমি তার নামে লিখে দিয়েছি। আমার বাবার আদরের মেয়ে আমি আগেও ছিলাম এখনও আছি। বাবার অমতে বিয়ে করেও আমাকে কষ্ট দেয়নি। বাবার আদর ও মনের মত স্বামী পেয়ে খুব ভালো দিন কাটছিলো। সে সরকারী চাকরী পেলো । বাসে অফিসে যেতো দেখে বাবা একটা গাড়ি কিনে দিলেন। গাড়ি, বাড়ি, বাড়ির জমি সব তার নামে দিয়েছি। এ বাড়ি বানানো ও তার চাকরি হওয়ার আগে আমার বাবা ৩ বছর তাকে ঘরজামাই করে রেখেছিলো। মানসিক শান্তি যাকে বলে তার কাছে পেয়েছি। বিয়ের ১০ বছর পরও তাকে আদর করে বলতাম তুমি আমার মানসিক শান্তি।
__একদিন বাবুকে হসপিটালে নিতে  দেখি গাড়ির ভিতরে মেয়েদের ব্যাগ। বাসায় ফিরে ভয়ভীতি দেখালে সে সব গড়গড় করে বলে দেয়।
HSC পড়া একটা মেয়েকে আমার বর গোপনে বিয়ে করে। মেয়েটা আমার থেকে ১০ বছরের ছোট। আমি কিছুই জানতাম। সে আমাকে বুঝতেই দেয়নি। আমাকে খুব ভালোবাসতো । প্রতিরাতে আমার সাথেই থাকতো আমার বর। সে বলে  আমি বিয়ে করেছি ওই মেয়ের সাথে।তার চেহারা দেখে মুগ্ধ হয়েছি। তুমি কষ্ট পাবে সেজন্য তোমাকে জানাইনি।
আমার আকাশ ভেঙ্গে মাথায় পড়লো। ভাবছিলাম কি জবাব দেবো আমার বাবাকে। এই চিন্তায় আমার বারবার জ্ঞান হারাচ্ছিলাম। টেনশনে দাঁতে দাঁত আটকে যাচ্ছিল। বাবা আমাকে কিছু বলবে না কিন্তু আমার সেই প্রেমের অহংকার কোথায় গেলো। ওহহ্ সারারাত ভয়ে কান্না করছিলাম। বিয়ের আগে ও পরের দুষ্টু মিষ্টি স্মৃতি মনে পড়ে কান্না করছিলাম। সারারাত এভাবে কাটলো। সকালে সে গাড়ী বের করে অফিসে যাবে ওই মুহূর্তে গলার চেপে ধরে রুম আটকে টানা ৪/৫ ঘণ্টা ঝগড়া করেছি। তাকে ঘরে আটকে তাকে দেখিয়ে উঠানে গলায় ফাঁস দিয়েছিলাম। আমি কখনো জোরে কথা বলিনি কিন্তু সেদিন জোরে জোরে চিৎকার দিয়ে ঝগড়া করেছি। মুখের ভাষা খারাপ করেছি, গালি দিয়েছি।
আমি খুব নরম মনের মানুষ। কিন্তু এরকম কঠিন পরিস্থিতিতে আমি রাগে, দুঃখ , কষ্টে মেজাজ হারিয়ে আমি কোর্টে গিয়ে কোর্ট তা লা ক দিয়ে কাগজ হাতে দিয়ে বাবার বাড়িতে এসে ৫ মাস হলো বাবার বাড়ি আছি। আমার মনে ছিলো না এই বাড়ি গাড়ি বাড়ির জমি আমার বাবার দেওয়া। কারণ আমার তখন আবেগ কাজ করছে ,বিবেগ কাজ করে নাই। সে ৫ মাস আগে সেদিনই অনেক টাকা দিয়ে সেই মেয়েকে ডিভোর্স দিয়েছে।। আমরা দুজন আবার একা একা হয়ে গিয়েছি। আমার বাচ্চার বাবা আমাকে এই ৫ মাস ধরে ফোন করে, বাড়ির সামনে দাঁড়িয়ে থাকে , বাজারে সিনক্রিয়েট করে মাফ চায় ।। সে আমার সাথে কান্না করে বলে সে তার ভুল বুঝতে পেরেছে। শপথ করে,সে বলে তুমি আমার কাছে ফিরে আসো। প্রয়োজনে বিয়ের শর্তে লিখে রেখো অন্য কোথাও বিয়ে করতে পারবে না। এত কিছু হয়ে যাচ্ছে আমার ফ্যামিলিতে আমি কিছু বলিনি। আব্বু বলে জামাই আমাদের উপর রাগ করেছে? আসেনা কেন। আমি বলি সে একটু বিজি হয়ে পড়েছে আর আমার সাথে নিয়মিত কথা হয়।।
এখন আমরা দুজন এক হতে চাই। আবার বিয়ে করতে চাই। বড় হুজুরকে বললে উনি বললেন আমাকে নাকি অন্য ছেলের সাথে বিয়ে করতে হবে। তারপর সেই ছেলে যদি কখনো ডিভোর্স দেয় তাহলে আমার বাচ্চার বাবার সাথে বিয়ে করতে পারবো। কিন্তু কেন? এমন নিয়ম কেন? আমি আর আমার বাচ্চার বাবা এক হতে চায় এর জন্য কি করতে হবে? শুধু বিয়ে করলেই হবে না?
এটা প্রথম জানার দরকার।
দ্বিতীয়ত অন্য পুরুষের বিয়ে করতে হবে এটা আমার এক ছেলে বন্ধু ও ভাশুরকে বললে দুজনে বিয়ে করতে চায় আর ৩ মাস পর ছেড়েও দিতে চেয়েছে। তাদের সাথে বিয়ে করবো? বিয়ে করা ঠিক হবে? যেটাই করি খুব তাড়াতাড়ি করতে হবে। প্লীজ পরামর্শ দেন। আলহামদুলিললাহ আমি যথেষ্ট সাবলম্বী, আমার বাবার হেবানামা দলীল করে দেওয়া আমার মোট সম্পত্তি ৪ কোটি ৯০ লক্ষ টাকা। আমি আমার স্বামীকে শুধুমাত্র ভালোবেসে ফিরিয়ে নিতে চাই.
বিঃদ্রঃ আমি যখন তালাকের কাগজ তাকে পাঠায় তখন সে তালাকের কাগজে সাইন করে আবার কোর্টে পাঠিয়েছিলো।

1 Answer

0 votes
by (685,520 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

তালাক হচ্ছে স্বামীর অধিকার। স্বামী তালাক দিলেই তালাক সংঘটিত হবে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا يَحْيَى بْنُ عَبْدِ اللهِ بْنِ بُكَيْرٍ حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ عَنْ مُوسَى بْنِ أَيُّوبَ الْغَافِقِيِّ عَنْ عِكْرِمَةَ عَنْ ابْنِ عَبَّاسٍ قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ فَقَالَ يَا رَسُولَ اللهِ إِنَّ سَيِّدِي زَوَّجَنِي أَمَتَهُ وَهُوَ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنِي وَبَيْنَهَا قَالَ فَصَعِدَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم الْمِنْبَرَ فَقَالَ يَا أَيُّهَا النَّاسُ مَا بَالُ أَحَدِكُمْ يُزَوِّجُ عَبْدَهُ أَمَتَهُ ثُمَّ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنَهُمَا إِنَّمَا الطَّلَاقُ لِمَنْ أَخَذَ بِالسَّاقِ

ইবনু ‘আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট এসে বললো, হে আল্লাহর রসূল! আমার মনিব তার বাঁদীকে আমার সাথে বিবাহ দিয়েছে। এখন সে আমার ও আমার স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়। রাবী বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিম্বারে আরোহণ করলেন, অতঃপর বলেনঃ হে লোকসকল! তোমাদের কারো এরূপ আচরণ কেন যে, সে তার গোলামের সাথে তার বাঁদীর বিবাহ দেয়, অতঃপর তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়? নারীর ঊরু স্পর্শ করা যার জন্য বৈধ, তালাকের অধিকার তার।
(সুনানে ইবনে মাজাহ ২০৮১.বায়হাকী ৯/১৫৭, ইরওয়াহ ২০৪১।)

★শরীয়তের বিধান অনুযায়ী  মহিলা নিজের উপর কেবল তখনি তালাক পতিত করতে পারবে, যদি স্বামী তাকে তালাক দেবার অধিকার দিয়ে থাকে।
এটি নিকাহ নামার ১৮ নং ধারাতে হ্যাঁ লেখার মাধ্যমেই হোক,বা পরবর্তীতে মৌখিক বা লিখিত ভাবেই হোক।
,  
সুতরাং স্বামী যদি স্ত্রীকে তালাকের ক্ষমতা প্রদান করে,আর স্ত্রী স্বামী কর্তৃক তালাকে তাভবিজের ক্ষমতাবলে লিখিত বা মৌখিকভাবে নিজের নফসের উপর তালাক দিয়ে দিলে সেটি পতিত হয়ে যাবে।

আরো জানুনঃ 

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
قال لھا: طلقي نفسک ولم ینو أو نوی واحدة فطلقت وقعت رجعیة الخ (الدر المختار مع رد المحتار، کتاب الطلاق، باب الأمر بالید، ۴: ۵۷۵، ط: مکتبة زکریا دیوبند)۔
সারমর্মঃ
কেহ যদি তার স্ত্রীকে বলে,তুমি তোমার নিজের নফসকে তালাক দাও,কোনো নিয়ত না করে,অথবা এক তালাকের নিয়ত করে,অতঃপর স্ত্রী তালাক দেয়,তাহলে এক তালাকে রজয়ী পতিত হবে।     

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি কি স্বামী কর্তৃক তালাকের অধিকার প্রাপ্তা হয়েছিলেন?
হলে সেটা কিভাবে?

আপনি তালাক নামায় কয় তালাক দিয়েছিলেন?

আপনি কি নিজেকে নিজে তালাক দিয়েছিলেন? নাকি স্বামীকে?

এসব তথ্য বিস্তারিত ভাবে কমেন্ট বক্সে দিলে জবাব প্রদানে সুবিধা হতো। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...