আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
বর্তমান সময়ে ব্যাংক থেকে নতুন টাকা সংগ্রহ করা জনসাধারণের জন্যে প্রায় অসম্ভব বললেই চলে।সব নতুন টাকা আগেই ভাগাভাগি হয়ে যায় না হয় সিন্ডিকেটদের হাতে চলে যায়।

সেক্ষেত্রে যদি আমি বাজার থেকে নতুন টাকা কিনি তাহলে সেটি জায়েজ হবে কিনা?

যেতেতু তারা নিজেদের সময় শ্রম দিয়ে সেগুলো কালেক্ট করছে সেহেতু পারিশ্রমিক হিসেবে তারা অতিরিক্ত টাকা নিতে পারবে কিনা?

এ সম্পর্কিত অন্যান্য প্রশ্নাত্তর আমি দেখেছি ও পড়েছি।সেখানে বলা আছে "যেহেতু ব্যাংক ফ্রিতে এই সেবা দেয় সেহেতু সেখান থেকে নিতে হবে।" কন্তু আসলে ব্যাংক থেকে সাধারণ মানুষ টাকা পায় না।

1 Answer

0 votes
by (574,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
একই দেশের একই মূল্যমানের নতুন কারেন্সি নোটকে পুরাতন কারেন্সি নোট দ্বারা কমবেশী করে বিক্রি করা জায়েয হবে না। হ্যা, যদি একশত টাকার নতুন নোটের সাথে একটা কলম  দিয়ে দেয়া হয়, এবং কেউ একজন পুরাতন ১১০ টাকা দ্বারা সেই নতুন নোটকে ক্রয় করে, তাহলে জায়েয হবে।কেননা অতিরিক্ত ১০ টাকা কলমের বিনিময় হিসেবে গণ্য হবে।যদিও বাস্তবে কলমের মূল্য এরচেয়ে কম হোক না কেন?
في الفتاوی الشامية:
"(هو) لغة الزيادة. وشرعا (بيع الثمن بالثمن) أي ما خلق للثمنية ومنه المصوغ (جنسا بجنس أو بغير جنس) كذهب بفضة (ويشترط) عدم التأجيل والخيار و (التماثل)  أي التساوي وزنا (والتقابض) بالبراجم لا بالتخلية (قبل الافتراق) وهو شرط بقائه صحيحا على الصحيح (إن اتحد جنسا وإن) وصلية (اختلفا جودة وصياغة) لما مر في الربا .
(قوله: وإن اختلفا جودة وصياغة) قيد إسقاط الصفقة بالأثمان؛ لأنه لو باع إناء نحاس بمثله وأحدهما أثقل من الآخر جاز مع أن النحاس وغيره مما يوزن من الأموال الربوية أيضا؛ لأن صفة الوزن في النقدين منصوص عليها فلا تتغير بالصنعة ولا يخرج عن كونه موزونا بتعارف جعله عدديا لو تعورف ذلك بخلاف غيرهما، فإن الوزن فيه بالعرف فيخرج عن كونه موزونا بتعارف عدديته إذا صيغ وصنع كذا في الفتح، حتى لو تعارفوا بيع هذه الأواني بالوزن لا بالعدد لا يجوز بيعها بجنسها إلا متساويا، كذا في الذخيرة نهر."
(کتاب البیوع، باب الصرف، ج:5، ص:257، ط:ایچ ایم سعید)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...