আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর চারদিন হয়েছে আমার মেয়ে হয়েছে তার একটা নাম দিবো ভাবছি। "সিদরা সাবিহা" এই নামটা ঠিক করেছি এই নামটার অর্থ কী?আর এই নামটা দেওয়া যাবে কী? যদি না দেওয়া যায় তবে সিদরা নামটা প্রধান নাম ওই নামের সাথে আর একটা নাম যুক্ত করতে চাইছি সিদরা নামের সাথে আর কি নাম যুক্ত করলে ভালো লাগবে বা সেই নাম জায়েজ হবে একটু জানান।"" sidra sabiha "" ইংরেজি বাংলা বানান টাও একটু দেখে নেবেন সঠিক লিখেছি নাকি ,,, বানান ভুলের জন্য যেন নামের মানে উল্টো পাল্টা না হয়।।আর একটা প্রশ্ন হলো "সিদরাতুল মুনতাহা" এই নামটা রাখা জায়েজ হবে কী?? ইউটিউব ভিডিও তে দেখছিলাম এই নামটা রাখা জায়েজ হবে না।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সিদরাতুল মুনতাহা বা সিদরাত আল মুনতাহা নামটি দুটি আরবি শব্দের সমন্বয়ে গঠিত। একটি হলো সিদরাত ও অপরটি হলো মুনতাহা। সিদরাত অর্থ কুল বৃক্ষ আর মুনতাহা অর্থ শেষ প্রান্ত। অর্থাৎ সিদরাতুল মুনতাহা নামের আরবি অর্থ হলোঃ “প্রান্তস্থিত কুল বৃক্ষ, শেষ প্রান্তের বরই গাছ, শেষ প্রান্তের সিদর, সর্বোচ্চ সীমানার কুল গাছ ইত্যাদি”।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উলামায়ে কেরাম বলেন, সিদরা সাবিহা বা সিদরাতুল মুনতাহা নাম না রেখে কোনো মহিলা সাহাবিয়ার নামে নামকরণ করা উত্তম ও নিরাপদ।

لسان العرب: (354/4- 355، ط: دار صادر)
سدر: السِّدْرُ: شَجَرُ النَّبْقِ، وَاحِدَتُهَا سِدْرَة۔۔۔۔
وَقَوْلُهُ تَعَالَى: عِنْدَ سِدْرَةِ الْمُنْتَهى؛ قال الليث: زعم أَنها سِدْرَةٌ فِي السَّمَاءِ السَّابِعَةِ لَا يُجَاوِزُهَا مَلَك وَلَا نَبِيٌّ وَقَدْ أَظلت الماءَ والجنةَ، قَالَ: وَيُجْمَعُ عَلَى مَا تَقَدَّمَ. وَفِي حَدِيثِ الإِسْراءِ: ثُمَّ رُفِعْتُ إِلى سِدرَةِ المُنْتَهَى
؛ قَالَ ابْنُ الأَثير: سدرةُ الْمُنْتَهَى فِي أَقصى الْجَنَّةِ إِليها يَنْتَهِي عِلْمُ الأَوّلين وَالْآخِرِينَ وَلَا يَتَعَدَّاهَا.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
হুজুর সিদরা সাবিহা এই নামটা রাখা যাবে কি??
by (715,680 points)
জ্বী, সিদরা সাবিহা নাম রাখা যাবে। এতে কোনো সমস্যা হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...