ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি কেউ নফল তাওয়াফ শুরু করার পর অজ্ঞতাবশত ৭ চক্করের কম করে, তাহলে সে আরেকটি চক্কর পূর্ণ করে নিবে অথবা আবার প্রথম থেকে সাত চক্কর সমাপ্ত করে তাওয়াফ করে নেবে। নতুনভাবে তাওয়াফ করে নেয়াই উত্তম।
ویستحب الاستیناف في الطواف إذا کان ذلک قبل إتیان أکثرہ․․․ وإذا خرج من الطواف أو من السعي لغیر عذر ثم عاد یستحب الاستیناف سواء کان قبل إتیان أکثرہ أو بعدہ․ (غنیة الناسک: ۱۶۵)
তবে যদি কেউ নফল তাওয়াফ না করে বরং উমরাহর জন্য তাওয়াফ করে, আর এমতাবস্থায় সাত চক্করের কম হয়, তাহলে একটি বকরি জবাই ওয়াজিব হবে। তবে যদি ঐ উমরাহকে আবার দোহড়িয়ে নেয়া হয়, তাহলে তখন বকরি ওয়াজিব হবে না।
غنیۃ الناسک:
"ولو طاف للعمرۃ کله، أو أکثر أو أقله ولو شوطا جنبا، أوحائضا، أو نفساء، أو محدث، فعلیه شاة، لا فرق فیه بین القلیل والکثیر، والجنب، والمحدث؛ لأنه لا مدخل في طواف العمرة للبدنة لا للصدقة بخلاف طواف الزیارة، وکذا لو ترك الأقل منه ولو شوطا لزمه دم ولو أعاده سقط عنه الدم".
(غنیة الناسك، باب الجنایات، الفصل السابع: فی ترك الواجب فی أفعال الحج ، المطلب الرابع: فی ترك الواجب فی طواف العمرة، ص: 276، ط: ادارة القرآن)