আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)

আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ্ 

উস্তাদ, আমি একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে রিসেন্টলি মাস্টার্স শেষ করেছি। আমার আব্বু (এখন অবসরপ্রাপ্ত), ২ বোন  এবং তাদের জাওযরাও সরকারি চাকুরীজীবি। যেহেতু পুরো পরিবার ক্যারিয়ার ওরিয়েন্টেড এবং দ্বীনের বুঝ কম, তাই তারাও চান আমি যেন চাকুরী করি। এই চাওয়ার পেছনে বড় একটি কারণ হলো আমি অসুস্থতার নিয়ামতের মধ্যে আছি, শ্বেত (এতে কোন ব্যাথা, যন্ত্রনা বা সমস্যা হয় না, বাহ্যিকভাবে প্রকাশ পেতে থাকে) আছে আমার, আলহামদুলিল্লাহ্ আ'লা কুল্লি হা'ল। উনাদের চিন্তার জায়গাটা হলো যেহেতু আমার সমস্যা আছে, আমি অবিবাহিত, মেয়ে মানুষ, ভাই নাই- তো সব মিলিয়ে আমি যদি চাকুরী করি তাহলে অন্ততঃ বাবা-মার অনুপস্থিতিতে নিজের জীবনটা নিজে চালিয়ে নিতে পারবো বা বোনদের উপর ডিপেন্ডেন্ট হতে হবে না। এবং উনারা এটাও বলেন যে আল্লাহ যদি চান আমার বিয়ে হয়ে যায় তখন আমি যেন চাকরী ছেড়ে দেই। কিন্তু আমার কথা হলো যিনি চাকরী দেখে আমাকে বিয়ে করবেন তিনি তো আমাকে চাকরী ছাড়তে দিবেন না, আবার চাকরী দেখে কোন গায়রতওয়ালা দ্বীনদার মানুষও তো আমাকে বিয়ে করবেন না। আর যেহেতু আমার পরিবার জেনারেল ব্যাকগ্রাউন্ডের তাই উনারা ভাবেন চাকরী না করলে বিয়ে সম্ভব না। চাকুরী দেখলে নাকি মানুষ এগিয়ে আসবে। মেয়ে এত ভালো জায়গায় পড়াশোনা করে কিছু করে না, এটা তাদের জন্য অসম্মানজনকও বটে। বুঝার সুবিধার জন্য এখানে উল্লেখ করা ভালো, আমাদের অর্থনৈতিক অবস্থা আলহামদুলিল্লাহ ভালো। শহরে তিনজনের শেয়ারে (আব্বু, বোন ও ফুফাতো ভাই) একটি বাড়ি আছে এবং আমি ঐ বাড়ির কিছু জমিসহ একটি ফ্ল্যাটও পাবো ইনশাআল্লাহ্ এবং গ্রামেও বাড়ি ও জমি আছে, আলহামদুলিল্লাহ্।

আমার চিন্তা ভাবনাও আগে খুব ক্যারিয়ারকেন্দ্রিক ছিলো। কিন্তু গত ৩/৪ বছর যাবত আমার চিন্তা পুরোই বলদে গেছে, আলহামদুলিল্লাহ্। আমি এখন ঐভাবেই সবকিছু করতে চাই, সাজাতে চাই, থাকতে চাই ঠিক যেভাবে আল্লাহ ও তাঁর রাসূল বলে গিয়েছেন। আমি আলহামদুলিল্লাহ ৩ বছর যাবত পরিপূর্ণ পর্দা করে, মাহরাম নন- মাহরাম মনে চলে দ্বীনি ইলম অর্জনের চেষ্টা করে যাচ্ছি। এই অবস্থায় আমি কোনভাবেই মন থেকে চাকরীর ব্যাপারটা মানতে পারি না, আমি ফ্রি মিক্সিং আর যেতে চাই না, আমার কন্ঠের পর্দাসহ কোন পর্দার সামান্য ব্যাঘাত ঘটুক এটা আমি চাই না। চাকুরী না করার সিদ্ধান্ত নিতে আমারও অনেক কষ্ট হয়েছে, কিন্তু আলহামদুলিল্লাহ এই সিদ্ধান্ত আমি আল্লাহর সন্তুষ্টির জন্য নিয়েছি একদম মন থেকে। 

পরিবার প্রথমদিকে পর্দা, নন মাহরামদের মেনে চলার ব্যাপারে ঝমেলা করলেও এখন বুঝে গেছে আমি আমার জায়গা থেকে নড়বো না, মাঝে মাঝে কিছুটা বিরক্ত হলেও সামনাসামনি তেমন কিছু বলে না এবং এখন বেশিরভাগ ক্ষেত্রেই আলহামদুলিল্লাহ খুব সহযোগিতা করেন, উনাদের আল্লাহ উত্তম জাযা দান করুন, আমিন। কিন্তু চাকুরীর ব্যাপারটি এখন পর্যন্ত ভালো ভাবে নেন নি। আমাকে প্রায়ই পরিবার ও আত্মীয় স্বজনদের পক্ষ থেকে বলা হয়- আমি নাকি আবেগের বশে সিদ্ধান্ত নিচ্ছি, বিবেক যখন কাজ করবে তখন নাকি সময় থাকবে না। আমি জানি আমার সমস্যা আছে এবং আমি অবিবাহিত। কিন্তু আমার দৃঢ় বিশ্বাস আল্লাহ তা'লা আমাকে এর উত্তম বিনিময় দিবেন ইনশাআল্লাহ্। এখন আমার প্রশ্ন হলো- উস্তাদ আমি কি সঠিক সিদ্ধান্ত নিয়েছি? নাকি আমার চিন্তা বেশি আবেগী হয়ে যাচ্ছে? দয়া করে পরামর্শ দিবেন।

আমার জন্য দো'আ করবেন, যেন আল্লাহ্ তা'লা আমাকে দুন'ইয়া ও আখিরাতে উত্তমতা দান করেন।  জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!ব
সমস্ত মাখলুকাতের রিযিকের দায়িত্ব রাব্বুল আ'লামিন নিজ দায়িত্বে নিয়ে অত্যান্ত স্পষ্টভাবে ঘোষনা দেন যে,
وَمَا مِن دَآبَّةٍ فِي الأَرْضِ إِلاَّ عَلَى اللّهِ رِزْقُهَا وَيَعْلَمُ مُسْتَقَرَّهَا وَمُسْتَوْدَعَهَا كُلٌّ فِي كِتَابٍ مُّبِينٍ
আর পৃথিবীতে কোন বিচরণশীল নেই, তবে সবার জীবিকার দায়িত্ব আল্লাহ নিয়েছেন তিনি জানেন তারা কোথায় থাকে এবং কোথায় সমাপিত হয়। সবকিছুই এক সুবিন্যস্ত কিতাবে রয়েছে।(সূরা হুদ-০৬)

এই আয়াত এবং এর মত আরো অনেক আয়াতে আল্লাহ তা'আলা পরিস্কার জানিয়ে দিয়েছেন যে,যত প্রাণী এই পৃথিবীতে জন্মগ্রহণ করবে,তাদের রিযিকের ব্যবস্থা আল্লাহ স্বয়ং করবেন।আল্লাহ এমন ভঙ্গিতে বলতেছেন যে,সরকারী রেশন অফিসের মত কোনো অফিসে যাওয়ার প্রয়োজন নেই।বরং আল্লাহ প্রত্যেক মানুষ পর্যন্ত তাদের রিযিক পৌছে দেয়ার দায়িত্ব নিজের জিম্মায় নিয়ে নিয়েছেন। কোনো রেশন কার্ডধারী যদি স্থানান্তরিত হয়,তবে রেশন কার্ড স্থানান্তরকরণের জন্য সরকার বরাবর দরখাস্ত করতে হয়,কিন্তু আল্লাহর নিকট দরখাস্ত করতে হবে না।কেননা আল্লাহ বলেন,يعلم مستقرها و مستودعها

অর্থাৎ আল্লাহ তা'আলা প্রত্যেক প্রাণীর স্থায়ী এবং অস্থায়ী বাসস্থল সম্পর্কে জ্ঞাত।সেখানেই আল্লাহ রিযিক পাঠিয়ে দেন।

অন্য এক আয়াতে আল্লাহ বলেন,
ﻭَﺇِﻥ ﻣِّﻦ ﺷَﻲْﺀٍ ﺇِﻻَّ ﻋِﻨﺪَﻧَﺎ ﺧَﺰَﺍﺋِﻨُﻪُ ﻭَﻣَﺎ ﻧُﻨَﺰِّﻟُﻪُ ﺇِﻻَّ ﺑِﻘَﺪَﺭٍ ﻣَّﻌْﻠُﻮﻡٍ
আমার কাছে প্রত্যেক বস্তুর ভান্ডার রয়েছে। আমি নির্দিষ্ট পরিমানেই তা অবতরণ করি।(সূরা হিজর-২১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1907


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ভালো জায়গায় বিবাহ হওয়া, এটা ভালো চাকুরীর উপর নির্ভর করে না। তাছাড়া ভবিষ্যত জীবন সুখকর হওয়াটাও চাকুরীর উপর নির্ভর করে না, বরং আপনাকে আল্লাহর কাছে চাইতে হবে। কেবল আল্লাহই আপনার মনের যাবতীয় সমস্যার সমাধান করে দিতে পারেন।তাহাজ্জুদের নামায পড়ে আল্লাহর কাছে দু'আ করুন।আপনার সিদ্ধন্তে যৌক্তিকতা রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...