আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
আমার বোনের বয়স ১৭ বছর।।কিন্তু ও হার্টের পেসেন্ট।। বয়সের তুলনায় গ্রোথ হয়নি অসুস্থতার জন্য।।ওর হায়েজ বা বয়ঃসন্ধিকালে যে শারিরীক পরিবর্তনগুলো একজন মেয়ের হয় ওগুলো কিছুই হয়নি।।উচ্চতা চার বছরের বাচ্চার মতো।। কথাবার্তা, চালচলনও বাচ্চাদের মতোই।এখন ওর উপর কি ইসলামে প্রাপ্তবয়স্কদের জন্য যে বিধিবিধান (নামাজ,রোজা,পর্দা)এগুলো ফরজ হয়েছে কি না।।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মোটকথাঃ-
বালেগ হওয়ার কয়েকটি আলামত রয়েছে যথা-
সাধারণত ১৫ বৎসর বয়স থেকে ছেলে বালিগ হয়।এবং ১৫ বৎসর বয়স থেকে মেয়ে বালিগ হয়।
তবে স্থান কাল ও খাদ্যাভ্যাস হিসেবে এর আগেও শারিরিক উন্নতি হয়ে বালিগ/বালিগা হতে পারে-
ছেলেদের বালেগ হওয়ার আলামত,বীর্যপাত হওয়া চায় ঘুমন্ত অবস্থায় হোক বা জাগ্রত অবস্থায়, এবং বীর্য এমন অবস্থায় গিয়ে পৌছা যে, উক্ত বীর্য দ্বারা গর্ভ ধারণ সম্ভব।
আর মেয়েদের বালিগ হওয়ার আলামত হল,স্বপ্নদোষ,হায়েয এবং গর্ভধারণের সক্ষমতা অর্জন করা।
এ আলামত গুলো যখনই পাওয়া যাবে তখনই বালেগ/বালেগা হিসেবে বিবেচনা করা হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/13073

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এমন অসুস্থতা বা জন্মগত ত্রুটি যে, যার দরুণ ঐ ব্যক্তি নিজের উপর ফরয বিধান বুঝে না, সে শরীয়তের মুকাল্লফ হবে না। তবে যদি নিজের উপর ফরয বিধান বুঝে তাহলে সে শরীয়তের মুকাল্লফ হবে।
رد المحتار: (243/3، ط: دار الفكر)
(قوله من العته) بالتحريك من باب تعب مصباح (قوله وهو اختلال في العقل) هذا ذكره في البحر تعريفا للجنون وقال ويدخل فيه المعتوه. وأحسن الأقوال في الفرق بينهما أن المعتوه هو القليل الفهم المختلط الكلام الفاسد التدبير، لكن لا يضرب ولا يشتم بخلاف المجنون اه وصرح الأصوليون بأن حكمه كالصبي إلا أن الدبوسي قال تجب عليه العبادات احتياطا. ورده صدر الإسلام بأن العته نوع جنون فيمنع وجوب أداء الحقوق جميعا كما بسطه في شرح التحرير.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...