আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম।
অনেকে ছাত্রাবস্থায় বিয়ে করে, যে অবস্থায় কোনো উপার্জন থাকে না বা খুবই সামান্য। এমতাবস্থায় কেউ যদি জব পাওয়া অব্দি জন্মনিয়ন্ত্রণের অস্থায়ী পদ্ধতি অবলম্বন করতে চায় তাহলে তা কি জায়েজ হবে না মাকরুহ/হারাম?
আর যদি এমন হয়ে থাকে যে, সন্তানের ভরণপোষণের জন্য সন্তানের দাদা/নানার ইনকাম/অর্থসম্পদ যথেষ্ট তবু কেউ যদি নিজের ইনকাম না হওয়া পর্যন্ত জন্মনিয়ন্ত্রণের অস্থায়ী পদ্ধতি গ্রহণ করতে চায়, সন্তান না নিতে চায় তা কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (712,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফুকাহায়ে কিরাম এ সিদ্ধান্তেই উপনীত হয়েছেন যে,আ'যল মাকরুহ। যেমন ফাতহুল কাদীর,রাদ্দুল মুহতার,এহয়াউল উলূম,ইত্যাদি গ্রন্থ সমূহ দ্রষ্টব্য।

হ্যা উযর এবং অপারগতা  সকল বিষয়েই শীতিলযোগ্য।এখানেও বিশেষ বিশেষ প্রয়োজন অনুসারে মাকরুহ থাকবে না।যার বিস্তারিত বিবরণ রাদ্দুল মিহতারে রয়েছে।

যেমন, মহিলা এত দুর্বল যে,গর্ভধারণের সক্ষমতা নেই,বা দূরে কোথাও সফরে আছেন,অথবা এমন কোনো স্থানে রয়েছেন যেখানে স্থায়ীভাবে বসবাসের সম্ভাবনা নেই, শংকাযুক্ত স্থান।অথবা স্বামী-স্ত্রীর সম্পর্কে টানাপোড়ন চলছে।

এই সকল উযরের খুলাসাহ হল, ব্যক্তিগত জীবনে কারো এমন কোনো সমস্যা সামনে আসলে উযর পর্যন্ত তার জন্য মাকরুহ ব্যতীত আ'যল জায়েয হবে।
উযর দূর হওয়ার পর আবার তার জন্য সেটা মাকরুহ হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1907


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রিযিকের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা হারাম।তবে যদি কেউ ছাত্রাবস্থায় বিয়ে করে নেয়, যে অবস্থায় কোনো উপার্জন থাকে না বা খুবই সামান্য। এমতাবস্থায় কেউ যদি সহজতার জন্য আকিদা ঠিক রেখে জব পাওয়া অব্দি জন্মনিয়ন্ত্রণের অস্থায়ী পদ্ধতি অবলম্বন করতে চায় তাহলেও সেটা মাকরুহ হিসেবে বিবেচিত। তাছাড়া যদি এমন হয় যে, সন্তানের ভরণপোষণের জন্য সন্তানের দাদা/নানার ইনকাম/অর্থ-সম্পদ যথেষ্ট তবুও যদি কেউ নিজের ইনকাম না হওয়া পর্যন্ত জন্মনিয়ন্ত্রণের অস্থায়ী পদ্ধতি গ্রহণ করতে চায়,অর্থাৎ সহজতার জন্য জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করতে চায়, তাহলে সেটা মাকরুহ হিসেবে বিবেচিত হবে। তবে রিযিকের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা হারাম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...