ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফুকাহায়ে কিরাম এ সিদ্ধান্তেই উপনীত হয়েছেন যে,আ'যল মাকরুহ। যেমন ফাতহুল কাদীর,রাদ্দুল মুহতার,এহয়াউল উলূম,ইত্যাদি গ্রন্থ সমূহ দ্রষ্টব্য।
হ্যা উযর এবং অপারগতা সকল বিষয়েই শীতিলযোগ্য।এখানেও বিশেষ বিশেষ প্রয়োজন অনুসারে মাকরুহ থাকবে না।যার বিস্তারিত বিবরণ রাদ্দুল মিহতারে রয়েছে।
যেমন, মহিলা এত দুর্বল যে,গর্ভধারণের সক্ষমতা নেই,বা দূরে কোথাও সফরে আছেন,অথবা এমন কোনো স্থানে রয়েছেন যেখানে স্থায়ীভাবে বসবাসের সম্ভাবনা নেই, শংকাযুক্ত স্থান।অথবা স্বামী-স্ত্রীর সম্পর্কে টানাপোড়ন চলছে।
এই সকল উযরের খুলাসাহ হল, ব্যক্তিগত জীবনে কারো এমন কোনো সমস্যা সামনে আসলে উযর পর্যন্ত তার জন্য মাকরুহ ব্যতীত আ'যল জায়েয হবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রিযিকের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা হারাম।তবে যদি কেউ ছাত্রাবস্থায় বিয়ে করে নেয়, যে অবস্থায় কোনো উপার্জন থাকে না বা খুবই সামান্য। এমতাবস্থায় কেউ যদি সহজতার জন্য আকিদা ঠিক রেখে জব পাওয়া অব্দি জন্মনিয়ন্ত্রণের অস্থায়ী পদ্ধতি অবলম্বন করতে চায় তাহলেও সেটা মাকরুহ হিসেবে বিবেচিত। তাছাড়া যদি এমন হয় যে, সন্তানের ভরণপোষণের জন্য সন্তানের দাদা/নানার ইনকাম/অর্থ-সম্পদ যথেষ্ট তবুও যদি কেউ নিজের ইনকাম না হওয়া পর্যন্ত জন্মনিয়ন্ত্রণের অস্থায়ী পদ্ধতি গ্রহণ করতে চায়,অর্থাৎ সহজতার জন্য জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করতে চায়, তাহলে সেটা মাকরুহ হিসেবে বিবেচিত হবে। তবে রিযিকের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা হারাম।