আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আমার একমাত্র ভাবী আমাকে চোরের অপবাদ দিয়েছে পাশাপাশি আমাদের পরিবারের বিরুদ্ধে মিথ্যা কথা চড়াইতেছে উনার বাবার বাড়িতে..এর আগেও একবার দুই পরিবারের মধ্যে বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনায় বসছে মুরুব্বিরা..তখন আমার ভাবী সবার সামনে কান্না করে করে এমনভাবে সবকিছু উপস্থাপন করেছে...সবাই স্বাভাবিক ভাবেই উনার কথা বিশ্বাস করেছে কিন্তু সব মিথ্যা ছিল... আমাদের কাছে কোনো প্রমাণ না থাকার কারণে আমরা কিছুই বলতে পারিনি....সবাই উনার কান্না কেই বিশ্বাস করেছে....এখন আবার আলোচনা বসবে...তার ২ আনার মতো স্বর্ণ হারায় গেছে..এখন অপবাদ দিচ্ছে আমি তার স্বর্ণ চুরি করে ফেলেছি.. কিন্তু আল্লাহ কে সাক্ষী রেখেই বলতেছি আমিই নিই নাইই.. তার বাবার বাড়ি থেকে ফার্নিচার দিয়েছিল স্বেচ্ছায় .. আব্বু-ভাইয়া নিতে চাইনি এবং স্পষ্টভাবে বলেছে নিবে না..তারপর ও জোর করে তারা পাঠাইছে...এক বছর হয়ছে আনছে যে...এখন আলমারির লকে জাং পড়ে গিয়ে লক নষ্ট হয়ে গেছে..এখন অপবাদ দিয়েছে আমরা তার আলমারির লক ভেঙে জিনিস চুরি করি,স্মর্ণ নিয়ে ফেলছি..-আমার মা-ভাই নাকি উনাকে মানসিক টর্চার করে.. এগুলো নিয়ে উনার ফ্যামিলি বিচার বসাইতেছে... কিন্তু সব মিথ্যা.... আমাদের কাছে বা তার কাছে কোনো কিছুর কোনো প্রমাণ নেই....এখন আমার ভাই বলতেছে আলোচনা বসলে তাকে আমাদের বিরুদ্ধে যা বলেছে সবকিছু কুরআন স্পর্শ করে বলতে বলবে.... এছাড়া কোনো উপায়ও নেই তার মুখ থেকে সত্যি কথা বের করার...এখন আমি জানতে চাই এটা করা ঠিক হবে.??? পারিবারিক ইস্যুতে কোরআন স্পর্শ করানো তাকে দিয়ে.....? এই ব্যাপারটা কেস পর্যন্ত চলে যাচ্ছে....তারা সহজে মিটমাট করার মানুষ না...

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইবনু ’আব্বাস (রাঃ) হতে বর্ণিত।
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «لَوْ يُعْطَى النَّاسُ بِدَعْوَاهُمْ لَادَّعَى نَاسٌ دِمَاءَ رِجَالٍ وَأَمْوَالَهُمْ وَلَكِنَّ الْيَمِينَ عَلَى الْمُدَّعَى عَلَيْهِ» . رَوَاهُ مُسْلِمٌ وَفِي «شَرْحِهِ لِلنَّوَوِيِّ» أَنَّهُ قَالَ: وَجَاءَ فِي رِوَايَةِ «الْبَيْهَقِيِّ» بِإِسْنَادٍ حَسَنٍ أَوْ صَحِيحٍ زِيَادَةٌ عَنِ ابْنِ عَبَّاسٍ مَرْفُوعًا: «لَكِنَّ الْبَيِّنَةَ على المدَّعي واليمينَ على مَنْ أنكر»
তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ লোকেদের কোনো দাবির ভিত্তিতেই যদি তাদের পক্ষে রায় দেয়া হয়, তাহলে অনেকেই পরস্পরের মধ্যে লোকেদের জান ও মাল (মিথ্যা দাবি করে) আত্মহরণ করতে থাকবে। এজন্য বিবাদীর ওপর কসম অবধারিত।
তবে মুসলিম-এর শারহেন্ নববীতে আছে, তিনি বলেন, বায়হাক্বীর বর্ণনাতে হাসান অথবা সহীহ সানাদ দ্বারা আরো অতিরিক্ত শব্দ ইবনু ’আব্বাস থেকে মারফূ’ সূত্রে বর্ণিত হয়েছে। আর তা হলো- সাক্ষ্য-প্রমাণ বাদী পক্ষ দাখিল করবে আর বিবাদী বা প্রতিপক্ষের ওপর কসম অত্যাবশ্যকীয় হবে।
(সহীহ মুসলিম ১৭১১, বুখারী ৪৫৫২, ইবনু মাজাহ ২৩২১, ইরওয়া ২৬৪১, সহীহ আল জামি‘ ৫৩৩৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
চুরির দাবী করলেই কাউকে চুর সাব্যস্ত করা যাবে না। বরং যিনি দাবী করবেন তথা বাদী, উনার নিকট সাক্ষ্য প্রমাণ থাকতে হবে। যদি বাদীর নিকট কোনো সাক্ষ্য প্রমাণ না থাকে, তাহলে বিবাদীকে কসম করতে বলা হবে, বিবাদি যদি কসম করে নেয়, তাহলে সে নির্দোষ প্রমাণিত হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...