আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
Assalamu alaikum wa rahmatullahi wa barakatuh


শাইখ, আমার বিয়ের কথাবার্তা চলছে। পরিবারের দ্বীন বুঝ নাই একটুও। আমি বারবার তাদেরকে বলেছি নন মাহরাম পুরুষের সামনে আমি যাব না। এসব কথা উঠলেই অশান্তি শুরু হয়। আমাকে অভিশাপ দেন। নানান কষ্টদায়ক কথা শুনান সবাই মিলে। আম্মা অসুস্থ হয়ে যান। নানান রকম ইমোশনাল কথা শুনান। ঘটক না দেখলে, ছবি না দিলে বিয়ে হবে কিভাবে। আত্মীয়দের মধ্য থেকেও একটা বান্দা দ্বীনদার না। সবার মধ্যে আমি একা। খুব ভয় করছে।


১. নানান সমস্যা থেকে রেহাই পেতে খীমার পরে (শুধু মুখ দেখা গিয়েছিল), ঘটক এর সামনে বের হয়েছি। আমার গুনাহ হবে। এই গুনাহর কাফফারা কি হবে দয়া করে জানাবেন।

২. পরিস্থিতি আমার বিপরীতে। এই মুহূর্ত গুলোতে আমার কিভাবে পার করা উচিত।
৩. তাদেরকে বলেছি দ্বীনদার দেখা উচিত। মিনিমাম নামাজ, কুরআন, পর্দার জ্ঞান থাকবে। কিন্তু তারা সেগুলো ছেলে দেখার সময় দেখেন ই না। উল্টো আমাকে ছাড় দিতে বলেন। আমার খুব ভয় করছে। পেরেশানি হচ্ছে। আমি খাস পর্দা করতে চাই। স্বপ্নে শুধু বেপর্দা দেখি নিজেকে। এসব স্বপ্ন থেকে পানাহ চাই। এসব স্বপ্নের ব্যাখ্যা কি।

৪. Bio data তে শুধু দুনিয়াবি পড়াশুনা এসব রাখেন। দ্বীনি পড়াশুনাকে পড়াশুনাই মনে করেন না। আমি কিভাবে আগাব।

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ 'আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায়' রয়েছে,
" ﻃﺎﻋﺔ ﺍﻟﻤﺨﻠﻮﻗﻴﻦ - ﻣﻤّﻦ ﺗﺠﺐ ﻃﺎﻋﺘﻬﻢ – ﻛﺎﻟﻮﺍﻟﺪﻳﻦ ، ﻭﺍﻟﺰّﻭﺝ ، ﻭﻭﻻﺓ ﺍﻷﻣﺮ : ﻓﺈﻥّ ﻭﺟﻮﺏ ﻃﺎﻋﺘﻬﻢ ﻣﻘﻴّﺪ ﺑﺄﻥ ﻻ ﻳﻜﻮﻥ ﻓﻲ ﻣﻌﺼﻴﺔ ، ﺇﺫ ﻻ ﻃﺎﻋﺔ ﻟﻤﺨﻠﻮﻕ ﻓﻲ ﻣﻌﺼﻴﺔ ﺍﻟﺨﺎﻟﻖ " ﺍﻧﺘﻬﻰ
যাদের আদেশ-নিষেধ এর অনুসরণ শরীয়ত কর্তৃক ওয়াজিব।যেমন-মাতাপিতা,স্বামী,সরকারী বিধিনিষেধ,এর অনুসরণ ওয়াজিব।
এ হুকুম ব্যাপক হারে প্রযোজ্য হবে না বরং ঐ সময়-ই প্রযোজ্য হবে যখন তা গুনাহের কাজ হবে না।কেননা হাদীস দ্বারা প্রমাণিত রয়েছে আল্লাহর অবাধ্যতায় কোনো মাখলুকের অনুসরণ করা যাবে না।(২৮/৩২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঘটকের সামনে বের হওয়া জায়েয হবে না। এজন্য আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। সার্বিক পরিস্থিতির জন্য আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। অাল্লাহ অবশ্যই সাহায্য করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 144 views
...