আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
আসসালামু আলাইকুম

ইদ্দত পালনের সময় আগের স্বামী জোর করে মেয়েকে দিয়ে তার বীর্য স্থলন করেছে।মেয়েটি কে চুম্বন করেছে আর মেয়ের হাত দিয়ে আগের স্বামীর বীর্য বের করেছে।মেয়ের সম্পূর্ণ কাপড় পরিধান ছিল।মেয়ের গোপন স্থানে কিছুই প্রবেশ করানো হয়নি।কাজটি করা হয়েছিল হাত দিয়ে।এখন কি মেয়েটির আবার প্রথম থেকে ইদ্দত পালন করতে হবে? ইদ্দত ২ মাস সম্পূর্ণ হয়েছে।  নাকি ইদ্দত পালন ২ মাস হয়েছে অইখান থেকেই হিসাব করবে।মেয়েটি অসহায়।কাউকে কিছু বলতে পারছে না।দয়া করে এর সমাধান দেন।আগে ২ বার পোষ্ট করেছি কোনো রিপ্লায় পায়নি,দয়া করে সাহায্য করেন।
কোনো কিছু ভুল লেখা হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইদ্দত কাকে বলে? সে সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে..
هي انتظار مدة معلومة يلزم المرأة بعد زوال النكاح حقيقة أو شبهة المتأكد بالدخول أو الموت كذا في شرح النقاية للبرجندي.
ইদ্দত হল,স্বাভাবিক বিবাহ বিচ্ছেদ বা খালওয়াতে সহীহা(তথা স্বামী-স্ত্রী সহবাসের নিকটবর্তী আচরণ বা নির্জনে বসবাস) বা স্বামীর মৃত্যুর পর মহিলা কর্তৃক শরীয়ত নির্ধারিত কিছুটা সময় অপেক্ষা করা।(অন্য কোথাও বিয়ে না বসা) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/104

ইদ্দত সম্পর্কে আরো বিস্তারিত জানতে ক্লিক করুন-

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কয় তালাকের ইদ্দত সেটা আপনি উল্লেখ করেননি। যদি তিন তালাক পরবর্তী ইদ্দত হয়, তাহলে নতুন করে আবার ইদ্দতের সুচনা করতে হবে না। বরং যেহেতু ২ মাস তথা ২ হায়েয সম্পন্ন হয়েছে, এখন আর ১ হায়েয অতিবাহিত করে নিলেই ইদ্দত পালন হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...