জবাব
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো ফরজ গোসলে যদি ভুলে কোনো অঙ্গ ধোয়া না হয়,তাহলে স্বরন হওয়ার পর শুধু উক্ত অঙ্গই ধৌত করতে হবে।
,
উক্ত অঙ্গ ধৌত করার পূর্বে কোনো নামাজ আদায় করে থাকলে সেই নামাজ পুনরায় আদায় করতে হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ
اللباب في الجمع بين السنة والكتاب
(1/ 129)
"وعنه: عن ابن عباس رضي الله عنه قال: " إذا نسي المضمضة والاستنشاق إن كان جنباً أعاد المضمضة والاستنشاق واستأنف الصلاة ". وكذلك قال ابن عرفة، وإلى هذا ذهب الثوري رحمه الله تعالى".
সারমর্মঃ হযরত ইবনে আব্বাস রাঃ বলেন যদি কেহ জানাবতের গোসলের মধ্যে কুলি,নাকে পানি দেওয়া ভুলে যায়,তাহলে পুনরায় কুলি,নাকে পানি দিবে।
নামাজটি পুনরায় আদায় করবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 155):
"فروع] نسي المضمضة أو جزءاً من بدنه فصلى ثم تذكر، فلو نفلا لم يعد لعدم صحة شروعه.
(قوله: لعدم صحة شروعه) أي والنفل إنما تلزم إعادته بعد صحة الشروع فيه قصدا، وسكت عن الفرض لظهور أنه يلزمه الإتيان به مطلقاً".
সারমর্মঃ উক্ত অবস্থায় নফল নামাজ পড়লে নামাজ যেহেতু শুরু করাই ছহীহ হয়নি, তাই উক্ত নফল নামাজ পুনরায় আদায় করতে হবেনা।
الأصل للشيباني ط قطر (1/ 32):
"قلت: أرأيت رجلاً توضأ ونسي المضمضة والاستنشاق أو كان جُنُباً فنسي المضمضة والاستنشاق ثم صلى؟ قال: أمّا ما كان في الوضوء فصلاته تامة، وأمّا ما كان في غُسل الجنابة أو طُهر حيض فإنه يتمضمض ويستنشق ويعيد الصلاة. قلت: من أين اختلفا؟ قال: هما في القياس سواء، إلا أنّا نَدَعُ القياس للأثر الذي جاء عن ابن عباس".
সারমর্ম যদি সেটি জানাবতের গোসলের ক্ষেত্রে হয়, তাহলে পুনরায় কুলি,নাকে পানি দিবে।
নামাজটি পুনরায় আদায় করবে।
.
أخرج البیھقي بسندہ أن عمر بن الخطاب رأی رجلاً وبظھر قدمہ لمعة لم یصبھا الماء، فقال لہ عمر: أبھذا الوضوء تحضر الصلاة؟ فقال: یا أمیر الموٴمنین! البرد شدید وما معي ما یدفئني، فرق لہ بعد ما ھم بہ فقال لہ: اغسل ما ترکت من قدمک وأعد الصلاة وأمر لہ بخمیصة (بذل المجھود، کتاب الطھارة، باب تفریق الوضوء، ۲: ۲۸، ط: دار البشائر الإسلامیة بیروت)۔
সারমর্মঃ উক্ত বর্ণনায় হযরত ওমর রাঃ পুনরায় পা ধোয়ার কথা বলেছেন,এবং নামাজ পুনরায় আদায় করতে বলেছেন।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে অযু করে নিলে সে পবিত্র হয়ে যাবে।
তবে এক্ষেত্রে ভালোভাবে তিনবার গড়গড়িয়ে কুলি করতে হবে এবং তিনবার নাকের যথাসম্ভব নরম জায়গা পর্যন্ত পানি পোছাতে হবে।
অযুর পরবর্তী ইবাদত তার বিশুদ্ধ হবে।