জবাব
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো মহান আল্লাহর অকাট্য ফরজ বিধানকে পরিবর্তন করা যেমন,
কোনো হালাল কে হারাম সাব্যস্ত করা এবং কোনো হারামকে হালাল সাব্যস্ত করার অধিকার একমাত্র আল্লাহ তা'আলার।আল্লাহ তা'আলা ব্যতীত অন্য কেউ হারাম কে হালাল এবং হালালকে হারাম সাব্যস্ত করতে পারবে না।
আল্লাহ তা'আলা বলেন,
وَلاَ تَقُولُواْ لِمَا تَصِفُ أَلْسِنَتُكُمُ الْكَذِبَ هَـذَا حَلاَلٌ وَهَـذَا حَرَامٌ لِّتَفْتَرُواْ عَلَى اللّهِ الْكَذِبَ إِنَّ الَّذِينَ يَفْتَرُونَ عَلَى اللّهِ الْكَذِبَ لاَ يُفْلِحُونَ
তোমাদের মুখ থেকে সাধারনতঃ যেসব মিথ্যা বের হয়ে আসে তেমনি করে তোমরা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা অপবাদ আরোপ করে বল না যে, এটা হালাল এবং ওটা হারাম। নিশ্চয় যারা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা আরোপ করে, তাদের মঙ্গল হবে না।(সূরা নাহল-১১৬)
قُلْ أَرَأَيْتُم مَّا أَنزَلَ اللّهُ لَكُم مِّن رِّزْقٍ فَجَعَلْتُم مِّنْهُ حَرَامًا وَحَلاَلاً قُلْ آللّهُ أَذِنَ لَكُمْ أَمْ عَلَى اللّهِ تَفْتَرُونَ
বল, আচ্ছা নিজেই লক্ষ্য করে দেখ, যা কিছু আল্লাহ তোমাদের জন্য রিযিক হিসাবে অবতীর্ণ করেছেন, তোমরা সেগুলোর মধ্য থেকে কোনটাকে হারাম আর কোনটাকে হালাল সাব্যস্ত করেছ? বল, তোমাদের কি আল্লাহ নির্দেশ দিয়েছেন, নাকি আল্লাহর উপর অপবাদ আরোপ করছ?(সূরা ইউনুস-৫৯)
,
অকাট্য ভাবে প্রমানীত কোনো হালাল কে হারাম সাব্যস্ত করা এবং অকাট্য ভাবে প্রমানীত কোনো হারামকে হালাল সাব্যস্ত করা কুফরি।
স্পষ্টত কুরআনে অকাট্য ভাবে প্রমানীত বিধানের উল্টো কেউ কোনো মনোভাব রাখলে,বা উল্টো কোনো আইন তৈরী করলে সে অবশ্যই কাফির বলে সাব্যস্ত হবে।
সে মারা গেলেও তাকে কাফের বলা যাবে।
এতে কোনো সমস্যা নেই।
তবে যদি সে কুরআনের আয়াতের কোনো অপব্যখ্যায় লিপ্ত হয়,অপব্যখ্যা করে সেই আইন তৈরী করে,তাহলে সে কাফির হবে না।
তবে সে অবশ্যই গোমরাহ হবে।
,
এক্ষেত্রেও জীবিত আর মৃত ব্যাক্তির বিধান একই।
বিস্তারিত জানুনঃ
.