আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (11 points)
আমরা সবাই জানি আল্লাহ তার বান্দার হক কেয়ামতের দিন আদায় করে নিবেন। এটার কোন ছাড় নেই যদিনা বান্দা মাফ করে।

এখন যারা চাকরি করে তারা অবশ্যই ব্যক্তি বা কোন কম্পানির হয়েই কাজ করে। চাকরির সময় হচ্ছে প্রতিদিন ৯ ঘন্টা। এখন একটা মানুষতো
৯ ঘন্টাই কাজ করতে পারবেনা বা পসিবলও না দেখা যায় অনেক্ষণ কাজ করার পর একটি ব্রেক এর দরকার হয় বা এদিক সেদিক হাটাহাটি বা মোবাইল চালানো। এরপর কিচুক্ষণ
পর আবার যথাযথ কাজ করতে বসে পড়ল। এখন আমার প্রশ্ন হচ্ছে এই যে ৯ ঘন্টার মদ্ধে কিছু সময় ক্ষেপন করল এটাওতো বান্দার হক। এক্ষেত্রে কি করনিয় আমাদের চাকরি ছেড়ে যে ব্যবসা করব

সেই সুযোগ নেই। যেহেতু ইনকাম হারাম হলে আমার কোন ইবাদত কবুল হবেনা। এই বিষয়টি খুবই ভয়াভহ। কাইন্ডলি একটা সলুয়োশোন দিবেন।

চাকরি ছেড়ে যে আরেক জায়গায় যাব প্রটিটা কম্পানিতো একই ভাবেই চলে।আর ব্যবসা করাওতো সহজ বিষয় নয়।

1 Answer

0 votes
by (589,260 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যারা বিভিন্ন অফিস আদালতে চাকুরীতে নিয়োজিত তারা মূলত আজিরে খাস। আজিরে খাস ব্যক্তির জন্য কর্তৃপক্ষের নির্ধারিত কাজ ব্যতিত ব্যক্তিগত কোনো কাজ করা জায়েয হবে না। হ্যা, সামাজিকভাবে যেগুলোর রুখসত বুঝা যায়, সেই সব কাজের অবশ্যই  রুখসত থাকবে। যেমন, নামায পড়া,প্রস্রাবব করা, হঠাৎ কল আসলে রিসিভ করে অতিদ্রুত কল কেটে দেওয়া,এবং অতি অল্প সময় শরীর নাড়াচাড়া করে,এদিক সেদিক অতিদ্রুত হাটাচলা করে আবার কাজে মনযোগ দেওয়া ইত্যাদি। এইসব কাজের অবশ্যই রুখসত থাকবে।

في فتح القدير للكمال ابن الهمام  :
"أن الأجير الخاص هو الذي يستحق الأجر بتسليم نفسه في المدة ، وإن لم يعلم كمن استؤجر شهرا للخدمة أو لرعي الغنم". (كتاب الإجارۃ، باب إجارۃ العبد، 9/ 140، ط: دار الفکر لبنان)

في الفتاویٰ الشامیة:
" وليس للخاص أن يعمل لغيره، ولو عمل نقص من أجرته بقدر ما عمل فتاوى النوازل۔۔۔
(قوله وليس للخاص أن يعمل لغيره) بل ولا أن يصلي النافلة. قال في التتارخانية: وفي فتاوى الفضلي وإذا استأجر رجلا يوما يعمل كذا فعليه أن يعمل ذلك العمل إلى تمام المدة ولا يشتغل بشيء آخر سوى المكتوبة وفي فتاوى سمرقند: وقد قال بعض مشايخنا له أن يؤدي السنة أيضا. واتفقوا أنه لا يؤدي نفلا وعليه الفتوى. وفي غريب الرواية قال أبو علي الدقاق: لا يمنع في المصر من إتيان الجمعة، ويسقط من الأجير بقدر اشتغاله إن كان بعيدا، وإن قريبا لم يحط شيء فإن كان بعيدا واشتغل قدر ربع النهار يحط عنه ربع الأجرة. (قوله ولو عمل نقص من أجرته إلخ) قال في التتارخانية: نجار استؤجر إلى الليل فعمل لآخر دواة بدرهم وهو يعلم فهو آثم، وإن لم يعلم فلا شيء عليه وينقص من أجر النجار بقدر ما عمل في الدواة".
(كتاب الإجارة، باب ضمان الأجير، 6/ 70، ط: سعید)

في مجمع الانہر:
"(و) ثاني النوعين (الأجير الخاص) وهو (من يعمل لواحد) قيد صاحب الدرر بقوله: عملا مؤقتا بالتخصيص، وقال: فوائد القيود عرفت مما سبق (ويسمى أجير وحد) أيضا (ويستحق) الأجير الخاص (الأجر بتسليم نفسه) أي الأجر (مدته) أي العقد سواء عمل أو لم يعمل مع التمكن بالإجماع."
(كتاب الإجارة، باب الإجارة الفاسدة،، 2/ 390، ط: دار إحياء التراث العربي)

في فتاوی محمود یہ :
"سوال: تنخواہ دار مدرس اجیرِ خاص ہوتا ہے یا اجیر مشترک؟ اور انتفاع کے لیے مدرسہ نے جو چیزیں ان کے حوالہ کی ہیں، مثلا پنکھا وغیرہ، ان چیزوں کا وہ مدرس امین ہوتا ہے، یا شرعا اس کی کیا حیثیت ہوتی ہے؟
الجواب حامداً ومصلیاً: جب مدرس کے لیے اوقات متعین کردئیے گئے تو ان اوقات میں وہ اجیر خاص ہے، ان اوقات میں اس کو دوسرا کام اجارہ پر کرنا جائز نہیں، بغیر اجارہ کے معمولی مختصر سا کام جس پر عرفا چشم پوشی کی جاسکتی ہے کہ اس سے مدرسہ کے کام میں کوئی معتد بہ حرج نہ ہو، یا وہ ضروریات میں سے ہو، اس کی اجازت ہے، جیسے مثلا کوئی معمولی خط لکھ دیا، یا پیشاب پاخانہ کی ضرورت پیش آگئی۔ جو چیز یں اوقات درسِ میں استعمال کے لیے دی جائیں، مثلا : بچھانے کے لیے دری دی یا گدا یا پنکھا یا قلم وغیرہ، مدرس کو مدرسہ کے کام میں ان چیزوں کے استعمال کا حق ہوتا ہے، مگر امانت و دیانت کے ساتھ احتیاط سے استعمال کرے کہ خراب یا ضائع نہ ہوجائیں"۔(كتاب الاجارة، باب الاجارة الصحيحۃ، 16/ 572، 573، ط: ادارۃ الفاروق)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...