আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
36 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। একজন প্রশ্ন করেছেন। এ বিষয়ে উত্তর পাওয়ার পর ওনাকে জানিয়ে দেয়া হবে ইনশাআল্লাহ। প্রশ্ন নিচে দেয়া হলঃ

আমি একজন নারী।দ্বীনের বুঝ জ্ঞান হওয়ার আগে অনেক ভুল কাজ করেছি।বর্তমানে আল্লাহ যখন দ্বীনের বুঝ দেয়া শুরু করলেন বুঝতে পারছি যে অতীতের কাজগুলো ভুল ছিল।আমার ভুল কাজের একটা ছিল অংশীদারী ব্যবসায় নামা।

এক পরিচিতের সাথে এমন যোগাযোগ হয়েছিল যে ওনি এক লাখ টাকা দিবেন।সে টাকা দিয়ে আমি অনলাইন ব্যবসা করব।সেটা আস্তে আস্তে বাড়বে।কাজ আমার,টাকা ইনভেস্ট তখন সম্পূর্ন ওনি করেছেন।কাজ আমি করেছি,জিনিসও কিনেছি। অনেক কষ্ট আমার করতে হয়েছে। সেসব আমি বাদ দিচ্ছি। কারন শয়তানের কুমন্ত্রণা এর কারনে আমার অন্তরে লোভ চলে এসেছিল।আমি টাকা সঠিকভাবে ব্যবহার করতে পারি নি।

বর্তমানে আমার পরিবার স্বচ্ছল আলহামদুলিল্লাহ। কিন্তু আমি স্বচ্ছল না।আমার কোন ইনকাম নেই।মাঝে মধ্যে সামান্য কিছু টাকার ব্যবস্থা হলে নিজের প্রয়োজনীয় কোন কোর্স /পড়াশনা বা দরকারে খরচ হয়।

আমার বর্তমান পরিস্থিতিতে আমি খুবই মনের অশান্তি তে ভুগছি।এই ঘটনার প্রায় কয়েক বছর পার হয়ে গেছে।তারপর ও আমি অশান্তিতে আছি।আমি ওনাকে ১ লাখ টাকা সম্পূর্ন ফেরত দিতে চাই।যদিও ওনাকে আমি যেসব জিনিস কেনা হয়েছিল সেসব ফেরত দিয়েছিলাম।আমি আমার জায়গা থেকে যেহেতু ১০০% স্বচ্ছ থাকতে পারি নি বিভিন্ন কারনে সেসব আর উল্লেখ করছি না,এজন্য আমি তাকে ১ লাখ টাকা ফেরত দিতে চাই।
এই টাকা আমি কিভাবে ফেরত দিতে পারি?আমার জন্য এই টাকা ঋন স্বরূপ। আমার বোঝা।আমি জানি এ কারনে পরকালে আমি পাকড়াও হব ১০০০% সিউর।

আমার এই ঋন পরিশোধ এর জন্য আমি কি অন্যদের কাছ থেকে যাকাত গ্রহন করতে পারি? সাদাকা গ্রহন করতে পারি?
কালেকশন করে একত্রিত করার পর আমি কি সেটা সেই মানুষকে ফেরত দিতে পারি? আমার পক্ষে এ মুহূর্তে সম্ভব না নিজে সেই ১ লাখ টাকা ফেরত দেয়া।না ফেরত দেয়া পর্যন্ত শান্তি পাচ্ছি না।আমার এ থেকে মুক্তি দরকার।
আমি কি এ সমস্যা সমাধান এর জন্য অন্যদের কাছ থেকে যাকাত গ্রহন করতে পারি?

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলছেন,
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ
যাকাত হল কেবল (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। (সূরা আত-তাওবাহ-৬০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনাকে প্রথমে সিদ্ধান্ত নিতে হবে যে, আপনার ঐ বিজনেস পার্টনার আপনার নিকট কত টাকা পায়। যদি আপনি তাকে জিনিষ পত্র দিয়ে থাকেন, এবং সেই জিনিষপত্রের মূল্য এক লক্ষ টাকার সমপরিমাণ হয়, তাহলে এই মুহূর্তে আপনার নিকট অাপনার বিজনেস পার্টনার কিছুই পাবে না। তবে যদি কিছু টাকার দিয়ে থাকেন, তাহলে এক লক্ষ টাকার মধ্যে অবশিষ্ট টাকা সে আপনার কাছে পাবে। ঐ ঋণ পরিশোধ করার মত আপনার কোনো ব্যবস্থা না থাকলে, নগদ টাকা বা জায়গাজমি বিক্রি করে পরিশোধ করার কোনো সুযোগ না থাকলে, তখন আপনি যাকাত/সাদকাহ গ্রহণ করে উক্ত ঋণ পরিশোধ করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...