আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আসসালামু আলাইকুম ,

আমরা সবসময় জেনে এসেছি বাবার মায়ের হকের কথা আমার কথা হচ্ছে তবে কি সন্তানের হক্ব নেই তাদের কে শুধু পড়াশুনা আর টাকা দিয়ে খরচ দিয়ে দেয়ার পর আর কোনো দায়ীত্ব বাবার মায়ের থাকেনা ।
আমি বাবা মায়ের সাথে সম্পর্ক রাখতে চাচ্ছিনা এর মূল কারণ হচ্ছে তাদের মাঝে দ্বীনের বুঝ নেই উল্টো কিছু বুঝাতে গেলে আমাকেই ভুল বুঝে বসে থাকে নাস্তানাবুধ করে ফেলে।
ইনসাফ করতে জানেনা সন্তানদের মাঝে একজন কে একেক রকম প্রায়োরিটি দেই । আমি ঘরের বড় সন্তান আমার মেঝো যে আর ছোট একজন আছে । মেঝোটা বোন এর হারাম সম্পর্ক আছে এটা জানার পর অনেক ট্রাই করসি উল্টো আমার বাবা মায়ের ছাড় দেয়ার ফলে ও ভুল পথে চলে যাচ্ছে । এসব নিয়ে কিছু বললে বুঝালে আমাকেই অসম্মানিত হতে হয় ।
আমার নতুন বিয়ে হয়েছে ওনাদের সব কাজ শো অফ টাইপ আমাকে আজ অব্দি দেখতে যায়নি যাইত যদি শো অফ করার মত সুযোগ থাকত এটা সেটা মিয়ে যাওয়ার অনুমতি দিতাম আমাকে দেখতে আসবে না ওনারা আম কাঠাল আনবে ।বুঝতেই পেরেছেন ।
বিগত এক বছর ধরে আমি আমার ভাইকে মাদ্রাসায় দিতে বলেছি আমার ছোট বোন বললো আমি দায়ীত্ব নিয়ে করে দিতাম কিন্তু আকি যখন এবার করলাম আমার বাবা মা দিবেনা তাদের অন্তরের মায়া ত্যাগ করতে পারবেনা । কিন্তু সেইম জিনিস আমার বোন করলে ওনারা দিত মাস্ট। এরকম অনেক হয় ঘরের কোনো বিষয়ে আমি সীদ্ধান্ত নিলে আমার মা বাবা বোন কেউ ই মানতে চায়না অথচ দিন শেষে সেখানে ফায়দা থাকে । কিন্তু আমার বোন বললেই মেনে নেয় এমন টা অনেক বছর ধরে হয়ে এসেছে।
বিয়ের পর যতবার বাবার বাড়ি এসেছি এই এক বছরে ততবার আমার সাথে সবার ঝামেলা হয়েছেই ইভেন আমার জাওজ এর সামনেও ওনারা আমাকে অনেক অসম্মানিত করেছে কিন্তু তাদের যখন বুঝালাম এটা অনুচিত তারা মানতে নারাজ তাদের কাছে এজ ইউজুয়াল।
আল্টিমেটলি ওনাদের সাথে আসলে বসলে মিশলে অন্তর এর হাকিকত খারাপ হয়ে যায় ইচ্ছে করে গাল মন্দ বা অভিশাপ দেয় ছোট বোন তার কথার ধাড়ালো আঘাতে হাজার কান্না করিয়েছে তবুও হেদায়েত এর দুয়াই করেছি ইদানিং দুয়া আসেনা ।

দায়ীত্ব বলতে ওনারা টাকাকেই বুঝে ,ইনসাফ বলতে কি বুঝে জানিনা ।আমি এসব নিয়ে অভিযোগ করলে আমার বোন এর উত্তর ওনারা এক্কটু কম বুঝে । তবে শুধু এটা আমার বেলায় অন্যদের বেলাতে নাহ । খুব সিম্পল উদাহরণ আমার বিয়েতে আমার পিতামাতা আমাকে কোনো কাপড়ও দেয়নি আমি নিজের টাকাত কিনেছি। কিন্তু আমার বোন প্রাগ ঝগড়া বা ফাইজলামির ছলে বলে তোর জামাই কি দিসে তোরা কিছুই দেইনি । একদিন আমি রেগে গিয়ে বললাম তোরা কি দিসিলি তারে তার কথা থাক দুরে আমারেই ত দেসনাই । ওর উত্তর আব্বু আম্মু বুঝেনাই জানেনা ।
আমাকে বাহির বা শ্বশুর বাড়ি প্রতি টা জাগায় মানুষ যত সহজে নেয় সম্মান দেয় আমি হাজার বার আমার পরিবার এর কাছে অসম্মানিত হয়েছি । এখন আর পারছিনা !

আমার পরিবার এর আর্থিক সমস্যা নেই । শিক্ষাগত যোগ্যতা কম । যাইহোক আমি আস বাবার বাড়ি না আসার সীদ্ধান্ত নিসি ,সব্বকিছু অফ করে দিব যেনো কথা বলা না লাগে । আমাকে জানাবেন আমার কি করণীয় আমি সহজ সাবলিল ভাষায় তালিম দিলেও বুঝেনা রেগে বললেও না কোনো ভাবেই না সম্পর্কগুলোতে সেক্রিফাইস করলেও তারা কখনো শোকর করেনি উল্টা অভীযোগই ছিলো ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥) 
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার মাতা পিতাকে হেকমতের সাথে বুঝাবেন। তাদেরকে যথাযথ সম্মান করবেন। এবং বোনকে স্নেহ ও মহব্বত করবেন। পাশাপাশি পারিবারিক সুশৃঙ্খলা ও সু-শান্তির জন্য আল্লাহর কাছে দু'আ করবেন। ধৈর্যচ্যুত না হয়ে বরং আপনি সবার প্রতি মায়া মমতাকে অটল অবিচল রাখবেন। সবাইকে মহব্বত করবেন। মনের দুঃখ মনেই রেখে সবাইকে মহব্বত করবেন। আল্লাহ এজন্য আপনাকে উত্তম বিনিময় দান করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...