আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
জামিয়া উসমানিয়া হোসাইনাবাদ রাজশাহী মাদ্রাসার একজন শিক্ষক ফেইসবুক পোস্টে লিখেন-
কোন অনুষ্ঠানের মাইক টেস্ট করার জন্য কুরআন তিলাওয়াত করা জায়েয নেই৷
অনলাইনে পণ্যের মার্কেটিং করার সময় ব্যাকগ্রাউন্ডে তিলাওয়াত, আল্লাহ তাআলা ও তাঁর রাসুল ﷺ এর শানে গাওয়া হামদ না'ত যুক্ত করা জায়েয নেই৷

কমেন্টে তিনি যে ব্যাখ্যা প্রদান করেছেন,

ফকীহগণ ফকিরের জন্য আল্লাহ আল্লাহ বলে ভিক্ষা করাকে নাজায়েয বলেছেন৷ কারণ, এখানে আল্লাহর জিকির উদ্দেশ্য নয়৷ বরং আল্লাহ তাআলার নাম ব্যবহার করে ভিক্ষা চাওয়া উদ্দেশ্য৷ যাতে আল্লাহ তাআলার নামের ইহানত হয়৷

পোস্টে উল্লিখিত ক্ষেত্রগুলোতেও কেউ তিলাওয়াত বা নাশীদ শোনা-শোনানোর জন্য ব্যবহার করে না৷ বরং সেগুলোর মাধ্যমে অন্যক্ষেত্রে মনযোগ আকর্ষণ করে৷ এতে আল্লাহ তাআলা ও তাঁর রাসুল ﷺএর নামের অমর্যাদা হয়৷

আল্লাহ তাআলা আমাদের সবাইকে হেফাজত করুন৷

প্রশ্নঃ উনার বক্তব্য এবং ব্যাখ্যা পুরোপুরি সঠিক কিনা?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَإِذَا قُرِئَ الْقُرْآنُ فَاسْتَمِعُوا لَهُ وَأَنصِتُوا لَعَلَّكُمْ تُرْحَمُونَ

“ আর যখন কুরআন তিলাওয়াত করা হয় তখন তোমরা চুপ থাকো ও মনোযোগ সহকারে শ্রবণ করো যেন তোমরা রহমত প্রাপ্ত হও।” (সূরা আ’রাফ: ২০৪)

কিন্তু কোন অনুষ্ঠানের মাইক টেস্ট করার জন্য কুরআন তিলাওয়াত করা হলে বা অনলাইনে পণ্যের মার্কেটিং করার সময় ব্যাকগ্রাউন্ডে তিলাওয়াত প্লে করা হলে কি আল্লাহর এ নির্দেশ পালন করা হচ্ছে? অবশ্যই নয়। তাহলে এতে কি প্রকারান্তরে কুরআনের প্রতি অসম্মান প্রদর্শন করা হচ্ছে না?

শরহুল মুনতাহা কিতাবে বলা হয়েছে:

لا يجوز رفع الصوت بالقرآن في الأسواق مع اشتغال أهلها بتجارتهم وعدم استماعهم له، لما فيه من الامتهان (شرح المنتهى)

“বাজারের মধ্যে মানুষ যখন ব্যবসা-বাণিজ্যে ব্যস্ত থাকে এবং কুরআনে মনোযোগ সহকারে শুনতে পারে না তখন সেখানে উচ্চ আওয়াজে কুরআন তেলাওয়াত করা জায়েয নেই। কেননা এতে কুরআনের প্রতি অবমানা হয়।”

ইমাম বাইহাকী এই মর্মে অনুচ্ছেদ রচনা করেছেন:

فصل في رفع الصوت بالقرآن إذا لم يتأذ به أصحابه، أو كان وحده، أو كانوا يستمعون له
البيهقي في الشعب)

“অনুচ্ছেদ: যখন সঙ্গী-সাথীদেরকে কষ্ট না দেওয়া হবে অথবা যখন একাকী থাকবে এবং অন্যান্য লোকজন মনোযোগ সহকারে শ্রবণ করবে তখন কুরআন তেলাওয়াতের ক্ষেত্রে আওয়াজ উঁচু করা।” (বাইহাকী, শুআবুল ঈমান)

عن أبي سعيدٍ قالَ اعتَكفَ رسولُ اللَّهِ صلَّى اللَّهُ عليْهِ وسلَّمَ في المسجدِ فسمِعَهم يجْهَرونَ بالقراءةِ فَكشفَ السِّترَ وقالَ ألا إنَّ كلَّكم مُناجٍ ربَّهُ فلا يؤذِيَنَّ بعضُكم بعضًا ولا يرفعْ بعضُكم على بعضٍ في القراءةِ أو قالَ في الصَّلاةِ.

আবু সাঈদ খুদরী রা. বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মসজিদে (মসজিদে নববী) ইতিকাফ করছিলেন। এমন সময় তিনি শুনতে পেলেন, লোকেরা উঁচু স্বরে কুরআন তিলাওয়াত করছে। তখন তিনি পর্দার কাপড় সরিয়ে তাদের লক্ষ্য করে বললেন, “মনে রাখবে, তোমাদের সবাই তার পালনকর্তার সঙ্গে একান্ত আলাপচারিতায় নিমগ্ন রয়েছ। অতএব তোমাদের একজন অপরজনকে কষ্ট দিবে না এবং তিলাওয়াতের ক্ষেত্রে (অথবা তিনি বলেছেন: সালাতের ক্ষেত্রে) একজন অপরজনের উপর আওয়াজ উঁচু করবে না।”
[সুনানে আবু দাউদ, হাদিস: ১৩৩২; সহীহ ইবনে খুযাইমা, হাদিস: ১১৬৫; মুসনাদে আহমদ, হাদিস: ১১৮৯৬; মুস্তাদরাকে হাকেম ১/৩১০]

আরো জানুনঃ- 

কুরআনের অসম্মানী হয়,এমন কোনো কাজ করা যাবেনা।
সেটি আদবের খেলাফ।

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: إِنَّ اللهَ يَرْفَعُ بِهٰذَا الْكِتَابِ أَقْوَامًا وَيَضَعُ بِه اٰخَرِينَ

উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা এ কিতাব কুরআনের মাধ্যমে কোন কোন জাতিকে উন্নতি দান করেন। আবার অন্যদেরকে করেন অবনত।

(মুসলিম ৮১৭, ইবনু মাজাহ ২১৮, আহমাদ ২৩২, দারিমী ৩৪০৮, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫১২৫, শু‘আবূল ঈমান ২৪২৮, সহীহাহ্ ২২৩৯।)

হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﺃﻧﻪ ﻛﺎﻥ ﻳﻨﻬﻰ ﺃﻥ ﻳﺴﺎﻓﺮ ﺑﺎﻟﻘﺮﺁﻥ ﺇﻟﻰ ﺃﺭﺽ ﺍﻟﻌﺪﻭ؛ ﻣﺨﺎﻓﺔ ﺃﻥ ﻳﻨﺎﻟﻪ ﺍﻟﻌﺪﻭ )

রাসূলুল্লাহ সাঃ কুরআন সাথে নিয়ে শত্রু দেশে সফর করতে নিষেধ করেছেন।যাতেকরে শত্রুরা কুরআনকে নিয়ে গিয়ে কোনোপ্রকার অসম্মান না করতে পারে।(মুয়াত্তা মালিক-৫/২,মুসনাদু আহমাদ-২/৬,৬৩, সুনানু নাসাঈ-৮৫,সুনানু ইবনি মা'জাহ২৮৮০)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কোন অনুষ্ঠানের মাইক টেস্ট করার জন্য কুরআন তিলাওয়াত করা,
অনলাইনে পণ্যের মার্কেটিং করার সময় ব্যাকগ্রাউন্ডে তিলাওয়াত এগুলো মূলত প্রকারান্তরে কুরআনের প্রতি অসম্মান প্রদর্শন করা হয়।
এবং এক্ষেত্রে "কুরআন তিলাওয়াত চুপ থাকা ও মনোযোগ সহকারে শ্রবণ করার" যে নির্দেশ মহান আল্লাহ তায়ালার ছিলো,সেটি পালন করা হয়না।

বিধায় এ ধরনের কাজ কুরআনের প্রতি অসম্মান প্রদর্শন হওয়ায় আদবের খেলাফ।

অনলাইনে পণ্যের মার্কেটিং করার সময় ব্যাকগ্রাউন্ডে আল্লাহ তাআলা ও তাঁর রাসুল ﷺ এর শানে গাওয়া হামদ না'ত যুক্ত করা হলে এতে যেহেতু কুরআনের প্রতি অসম্মান প্রদর্শন হচ্ছেনা, এবং কুরআনের আয়াতে বর্ণিত আল্লাহর আদেশ অমান্য হচ্ছেনা,তাই এটি নাজায়েজ নয়।

তবে তাকওয়ার খেলাফ।

প্রশ্নে উল্লেখিত শিক্ষক সর্বোচ্চ তাকওয়ার স্তর হতে উক্ত কথা বলেছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 104 views
...