আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
recategorized by
১। কেউ আমাকে কোন একজন ব্যাক্তির নাম  জিজ্ঞেস করল সেটা সামনাসামনি হোক বা ইন্টারনেটের মাধ্যমে হোক বা কোন সোশ্যাল মিডিয়াতে হোক আমি জানি সেই মানুষ হারাম কাজ করে যেমন মডেলিং বা নায়ক নাইকা হিসেবে অথবা যেরকম হারাম কাজেই হোক আমি যদি তাকে বলে দেই সেই ক্ষেত্রে কি আমি খারাপ কাজে হেল্প করা হচ্ছে কারণ আমি তো জানি না সে সেই মানুষের নাম দিয়ে কি করবে তবে এটা ঠিক যে সম্ভাবনা আছে যে সে তাঁর হারাম কাজ গুলো দেখতে পারে যেমন কেউ কোন সিনেমার নায়ক এর নাম জানতে চাইল এখন সে সেই সিনেমা দেখবে কি না আমি জানিনা সেই ক্ষেত্রে তাকে সেই বেক্তির নাম বললে কি গুনাহ হবে কি ?

২। উক্ত প্রশ্ন টি আমি একজন মুসলিমকে করেছিলাম সে সেটাকে হাসি মেরে উড়িয়ে দিল এরকম ধর্মীয় জ্ঞান নিতে আসলে সেটা নিয়ে হাসাহাসি করল এর দ্বারা কি তার ঈমান থাকবে ?

1 Answer

0 votes
by (681,320 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


(০১)
আপনার মনের মধ্যে প্রবল ধারণা হয় যে সে উক্ত নাম শুনে তার অভিনয় কৃত সিনেমা দেখবে,সেক্ষেত্রে তাকে নাম বলে দেয়াতে আপনার গুনাহ হবে। কেননা এক্ষেত্রে গুনাহের কাজে সহযোগিতা হবে।

আর যদি প্রবল ধারণা হয়ে যে সে এমনিতেই নাম টি শুনতে চাচ্ছে। তার অভিনয় কৃত সিনেমা দেখবেনা,সেক্ষেত্রে তাকে নাম বলে দেয়াতে আপনার গুনাহ হবেনা।

আর যদি কোনোদিকেই আপনার ধারণা প্রবল না হয়,সেক্ষেত্রে নাম না বলাই সতর্কতা।

আরো জানুনঃ- 

(০২)
কুরআনের কোনো আয়াত,মহান আল্লাহর নাম,রাসুলুল্লাহ সাঃ, হাদীস, ও শরীয়তের কোনো জরুরি বিধান নিয়ে হাসি ঠাট্রা,গালি গালাজ করলে ঈমান চলে যায়।
  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

 قُلْ أَبِاللهِ وَآيَاتِهِ وَرَسُوْلِهِ كُنْتُمْ تَسْتَهْزِئُوْنَ، لاَ تَعْتَذِرُوْا قَدْ كَفَرْتُمْ بَعْدَ إِيْمَانِكُمْ 

‘আপনি বলুন, তোমরা কি আল্লাহর সাথে তাঁর হুকুম-আহকামের সাথে এবং তাঁর রাসূলের সাথে ঠাট্টা করছিলে? ছলনা কর না, ঈমান আনার পর তোমরা যে কাফির হয়ে গেছ’ (তওবা ৬৫-৬৬)। 

 فَنَذَرُ الَّذِيْنَ لاَ يَرْجُوْنَ لِقَاءَنَا فِيْ طُغْيَانِهِمْ يَعْمَهُوْنَ 

‘সুতরাং যারা আমার সাথে সাক্ষাতের আশা রাখে না, আমি তাদেরকে তাদের দুষ্টামীতে ব্যতিব্যস্ত করে রাখি’ (ইউনুস ১১)। 

এ ধরনের লোকদের সাথে উঠাবসা, চলাফেরা ত্যাগ করতে হবে, যতক্ষণ পর্যন্ত তারা উক্ত আচরণ পরিত্যাগ না করে। 

وَقَدْ نَزَّلَ عَلَيْكُمْ فِي الْكِتَابِ أَنْ إِذَا سَمِعْتُمْ آيَاتِ اللهِ يُكْفَرُ بِهَا وَيُسْتَهْزَأُ بِهَا فَلاَ تَقْعُدُوْا مَعَهُمْ حَتَّى يَخُوْضُوْا فِيْ حَدِيْثٍ غَيْرِهِ إِنَّكُمْ إِذًا مِثْلُهُمْ إِنَّ اللهَ جَامِعُ الْمُنَافِقِيْنَ وَالْكَافِرِيْنَ فِيْ جَهَنَّمَ جَمِيْعًا-
‘আর কুরআনের মাধ্যমে তোমাদের প্রতি এই হুকুম জারী করে দিয়েছেন যে, যখন আল্লাহর আয়াত সমূহের প্রতি অস্বীকৃতি জ্ঞাপন ও বিদ্রূপ করতে শুনবে, তখন তোমরা তাদের সাথে বসবে না, যতক্ষণ না তারা প্রসঙ্গ পরিবর্তন করে। অন্যথা তোমরাও তাদেরই মত হয়ে যাবে। আল্লাহ মুনাফিক ও কাফিরদেরকে জাহান্নামে একই জায়গায় সমবেত করবেন’ (নিসা ১৪০)। 

আরো জানুনঃ- 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নের বিবরন মতে উল্লেখিত ছুরতে এর দ্বারা তার ঈমান চলে যায়নি। ঈমান বহাল আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...