বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
গর্দান মাসেহ করা সম্পর্কে যে সমস্ত হাদীস পাওয়া যাচ্ছে সনদ বা সুত্র পরস্পরা বিবেচনায় তা দুর্বল বা য'ঈফ।
বিধায় এসমস্ত হাদীস দ্বারা ওয়াজিব বা সুন্নাত প্রমাণ করা যায় না তবে অবশ্যই তা দ্বারা মুস্তাহাব প্রমাণিত হয়।
সুতরাং গর্দান মাসেহ করা মুস্তাহাব।
প্রথম হাদীস যাতে গর্দান মাসেহ করার কথা বর্ণিত হয়েছে।
ﻗﺎﻝ : ﺣﺪﺛﻨﺎ ﻋﺒﺪﺍﻟﺼﻤﺪ ﺑﻦ ﻋﺒﺪﺍﻟﻮﺍﺭﺙ، ﻗﺎﻝ : ﺣﺪﺛﻨﻲ ﺃﺑﻲ ﻗﺎﻝ : ﺣﺪﺛﻨﺎ ﻟﻴﺚ، ﻋﻦ ﻃﻠﺤﺔ، ﻋﻦ ﺃﺑﻴﻪ، ﻋﻦ ﺟﺪﻩ، ﺃﻧﻪ ﺭﺃﻯ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻤﺴﺢ ﺭﺃﺳﻪ ﺣﺘﻰ ﺑﻠﻎ ﺍﻟﻘﺬﺍﻝ ﻭﻣﺎ ﻳﻠﻴﻪ ﻣﻦ ﻣﻘﺪﻡ ﺍﻟﻌﻨﻖ ﺑﻤﺮﺓ
ﻗﺎﻝ : ﺍﻟﻘﺬﺍﻝ ﺍﻟﺴﺎﻟﻔﺔ ﺍﻟﻌﻨﻖ
তালহা ইবনে মুসাররিফ রাহ বলেন তার পিতা তার দাদা আমর আবনে ইবনে কা'ব বলেছেন,তিনি নবীজী সাঃ কাযাল(মাথার শেষ ও গর্দিনের প্রথম অংশ) ও তার আশপাশ গর্দানের প্রথম অংশ পর্যন্ত মাথা মাসেহ করতে দেখেছেন।
মুসনাদে আহমদ-৩/৪১৮
ইবনে হজর রাহ বলেন, উপরোক্ত হাদীসে সনদের ক্ষেত্রে দুর্বলতা রয়েছে, কিন্তু মুসা ইবনে তালহার হাদীস যাতে বলা হয়েছে
ﻋﻦ ﻣﻮﺳﻰ ﺑﻦ ﻃﻠﺤﺔ ﻗﺎﻝ : } ﻣﻦ ﻣﺴﺢ ﻗﻔﺎﻩ ﻣﻊ ﺭﺃﺳﻪ ﻭﻗﻲ ﺍﻟﻐﻞ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ { ﻗﺎﻝ ﺍﻟﺤﺎﻓﻆ ﺍﺑﻦ ﺣﺠﺮ ﻓﻲ ﺍﻟﺘﻠﺨﻴﺺ : ﻓﻴﺤﺘﻤﻞ ﺃﻥ ﻳﻘﺎﻝ ﻫﺬﺍ ، ﻭﺇﻥ ﻛﺎﻥ ﻣﻮﻗﻮﻓﺎ ﻓﻠﻪ ﺣﻜﻢ ﺍﻟﺮﻓﻊ ، ﻷﻥ ﻫﺬﺍ ﻻ ﻳﻘﺎﻝ ﻣﻦ ﻗﺒﻴﻞ ﺍﻟﺮﺃﻱ ﻓﻬﻮ ﻋﻠﻰ ﻫﺬﺍ ﻣﺮﺳﻞ ﺍﻧﺘﻬﻰ
"যে ব্যক্তি মাথার সাথে গর্দানকেও মাসেহ করবে,ক্বিয়ামতের দিন জান্নামের বেড়ী পড়ানো থেকে তাকে মুক্ত রাখা হবে"
হাফিয ইবনে হাজার রাহ তালখিছুল হাবীর নামক কিতাবে বলেন,দলীল হিসাবে উপরোক্ত হাদীসকে পেশ করা যেতে পারে।(কেননা তা সহীহ)
নতুবা তালহা ইবনে মুসার্রিফ এর হাদীসকে মাওকুফ হাদীস হিসাবে গণ্য করা হবে।(আমর ইবনে কা'ব সাহাবী না মানা অবস্থায়)
গায়রে ক্বিয়াসি বিষয়ে হাদীসে মাওকুফ হুকমান মারফু' তথা মারফু'র স্থলাভিষিক্ত। তালহার হাদীসটিতা মুরসাল হবে।এবং বর্ণিত অবস্থায় তা আ'মলযোগ্য।
১৯৮নং পৃষ্টায়২০৬নং হাদীসের ব্যাখ্যায় বর্ণিত।
দ্বিতীয় আরেকটি হাদীস
ﻣﺎ ﺭﻭﺍﻩ ﺍﻟﺒﺨﺎﺭﻱ ﻣﻦ ﻃﺮﻳﻖ ﻣﺎﻟﻚ، ﻋﻦ ﻋﻤﺮﻭ ﺑﻦ ﻳﺤﻴﻰ ﺍﻟﻤﺎﺯﻧﻲ ﻋﻦ ﺃﺑﻴﻪ، ﺃﻥ ﺭﺟﻼً ﻗﺎﻝ ﻟﻌﺒﺪﺍﻟﻠﻪ ﺑﻦ ﺯﻳﺪ، ﻭﻫﻮ ﺟﺪ ﻋﻤﺮﻭ ﺑﻦ ﻳﺤﻴﻰ :
ﺃﺗﺴﺘﻄﻴﻊ ﺃﻥ ﺗﺮﻳﻨﻲ ﻛﻴﻒ ﻛﺎﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﺘﻮﺿﺄ؟
ﻓﻘﺎﻝ ﻋﺒﺪﺍﻟﻠﻪ ﺑﻦ ﺯﻳﺪ : ﻧﻌﻢ، ﻭﻓﻴﻪ : ﺛﻢ ﻣﺴﺢ ﺭﺃﺳﻪ ﺑﻴﺪﻳﻪ ﻓﺄﻗﺒﻞ ﺑﻬﻤﺎ ﻭﺃﺩﺑﺮ، ﺑﺪﺃ ﺑﻤﻘﺪﻡ ﺭﺃﺳﻪ ﺣﺘﻰ ﺫﻫﺐ ﺑﻬﻤﺎ ﺇﻟﻰ ﻗﻔﺎﻩ، ﺛﻢ ﺭﺩﻫﻤﺎ ﺇﻟﻰ ﺍﻟﻤﻜﺎﻥ ﺍﻟﺬﻱ ﺑﺪﺃ ﻣﻨﻪ، ﺛﻢ ﻏﺴﻞ ﺭﺟﻠﻴﻪ . ﻭﺭﻭﺍﻩ ﺍﻟﺒﺨﺎﺭﻱ ( 185 ) ، ﻭﻣﺴﻠﻢ ( 235 )
সহীহ বোখারী-১৮৫;সহীহ মুসলিম-২৩৫;
তৃতীয় আরেকটা হাদীস যাতে গর্দান মাসেহের কথা উল্লেখ রয়েছে।
ﻗﺎﻝ ﺃﺑﻮ ﻧﻌﻴﻢ ﻓﻲ ﺗﺎﺭﻳﺦ ﺃﺻﺒﻬﺎﻥ : ﺛﻨﺎ ﻣﺤﻤﺪ ﺑﻦ ﺃﺣﻤﺪ، ﺛﻨﺎ ﻋﺒﺪﺍﻟﺮﺣﻤﻦ ﺑﻦ ﺩﺍﻭﺩ، ﺛﻨﺎ ﻋﺜﻤﺎﻥ ﺑﻦ ﺧﺮﺯﺍﺩ، ﺛﻨﺎ ﻋﻤﺮ ﺑﻦ ﻣﺤﻤﺪ ﺑﻦ ﺍﻟﺤﺴﻦ، ﺛﻨﺎ ﻣﺤﻤﺪ ﺑﻦ ﻋﻤﺮﻭ ﺍﻷﻧﺼﺎﺭﻱ، ﻋﻦ ﺃﻧﺲ ﺑﻦ ﺳﻴﺮﻳﻦ، ﻋﻦ ﺍﺑﻦ ﻋﻤﺮ ﺃﻧﻪ ﻛﺎﻥ ﺇﺫﺍ ﺗﻮﺿﺄ ﻣﺴﺢ ﻋﻨﻘﻪ، ﻭﻳﻘﻮﻝ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ( ﻣﻦ ﺗﻮﺿﺄ ﻭﻣﺴﺢ ﻋﻨﻘﻪ، ﻟﻢ ﻳﻐﻞ ﺑﺎﻷﻏﻼﻝ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ ) )
ﺗﻠﺨﻴﺺ ﺍﻟﺤﺒﻴﺮ ( 1/93 )
তালখিছুল হাবীর-১/৯৩;
উপরোক্ত আলচনা সামনে রেখে ইবনে আবেদীন শামী রাহ বলেনঃ
(ﻗﻮﻟﻪ: ﻭﻣﺴﺢ اﻟﺮﻗﺒﺔ) ﻫﻮ اﻟﺼﺤﻴﺢ، ﻭﻗﻴﻞ: ﺇﻧﻪ ﺳﻨﺔ ﻛﻤﺎ ﻓﻲ اﻟﺒﺤﺮ ﻭﻏﻴﺮﻩ
গর্দনা মাসেহ করা মুস্তাহাব, এটাই বিশুদ্ধ মত।তবে কেউ কেউ সুন্নাতও বলে থাকেন যেমন বাহরুর রায়েক ও অন্যান্য কিতাবসমূহে বর্ণিত রয়েছে।(রদ্দুল মুহতার-১/১২৪)
আল্লাহ-ই ভালো জানেন।