আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (39 points)
আসসালামু আলাইকুম হুজুর,
আমি একটা জটিল বিষয়ে পড়েগেছি, সেটা হলো
কয়েকদিন আগে আমি একজন সুন্নিহুজুরের সাথে একটা বাসার দাওয়াতে যায়, যিনি দাওয়ার করেছিলেন উনি হুজুরকে বলেছিলেন যে, যেন কয়েকজন মানুষকে সাথে নিয়ে আসতে দাওয়াত খেতে। তো লোকটির নাম ছিল দুলাল।উনি মূলত সুন্নি,তবে ঝাঁড়ফুক করার জন্য উনার আলাদা আসন আছে যেখানে উনি ঝাঁড়ফুক, চালান দেওয়া এইসব বিষয়ে কাজ করেন।
আসলে লোকটি যে এইসব কাজ করে,তা আমার জানা ছিলনা।নইলে আমি কখনো দাওয়াতে যেতাম না।
তো খাবার টেবিলে যথারীতি খাবার আনা হলো, কথার কথায় লোকটি বললো যে তিনি প্রতি বৃহস্পতিবার ফাতিয়া দেন, গাউসুল আজমের নামে ফাতিয়া দেয়া হয় আরকি। তো সেই হিসেবে আজকের এই দাওয়াত। তো কথা হলো আমি আমার পাতে ভাত,রুই মাছ,ডাল আর কিছু সালাদ নিয়েছিলাম। লোকটি যে বিভিন্ন বিষয়ে চালান দেয়া নিয়ে কাজ করে থাকেন সেটা জানতে পারি খাবার খাওয়ার প্রায় শেষে,যতদূর মনে হয়।

১| তো এখন আমার জিজ্ঞাসা হলো,এই যে লোকটার দাওয়াতের খাবার খেলাম, এই খাবার গুলো তো খাওয়া আমার ঠিক হয় নাই।এখন আমি যদি উনার দাওয়াতের খাবার আমি যতটুকু খেলাম, ওইটার পরিমান টাকা যদি আমি কাউকে দান করে দেই অথবা কোন মসজিদে দান করে দিলে কোন ক্ষতি হবে কিনা?

২| উনার থেকে যে পরিমাণ খাবার আমি খেলাম,তার দাম ৫০০শত টাকার বেশী হবেও না। এখন এই পরিমাণ খাবারের টাকাগুলো মানে ৫০০শত টাকা কি করা উচিত আমার?
৩| আমি যদি ওই ৫০০ শত টাকা কোন মসজিদে সোয়াবের আশা ছাড়া দান করে দেই, তাহলে এটা করা কি উচিত হবে?

# হুজুর,লোকটি কিন্তু তরিকায় সুন্নি, আপনারা ভালো করেই জানেন বিদয়াতি সুন্নিদের বিষয়ে।তবে আরো কিছু কথা হলো যে উনি যেসব বিষয়ে তাবিজ দেয়া,ঝাঁড়ফুক করে, চালান দেন ওইটার ক্ষমতা নাকি উনাকে আল্লাহর ওলীরা দিয়ে থাকে। সেটা বেশীরভাগ স্বপ্নের মাধ্যমে তাদের দেওয়া হয়। ( আমাদের সমাজে এবং তাদের মুখ থেকে এই রকমই বলা হয়ে থাকে সাধারণ মানুষজনকে)
তাছাড়া লোকটির আসনটা যখন দেখে যেতে বলেছিলো,তখন সেটা দেখতে গেলাম,সেখানে সুন্নিদের তৈয়ব শাহ্ তাহের শাহ ছবি লাগানো ছিল, তাছাড়া বিভিন্ন পীর ওলীর ছবি যা বাজারে পাওয়া যায় তাও লাগানো ছিল।অবাক করা বিষয় হলো সেখানে একটা বাটিতে কিছু ডিম ছিল,সাথে আরো কিছু জিনিস ছিল যা মনে পড়ছে না।উনি ওইগুলা দিয়ে চালান দিছিলেন তার মুরিদের সমস্যার জন্য।

এখন তারা যে এইসব বিষয় করছে সেটা আমি যতদূর মনে করি তারা স্বপ্নে শয়তান দ্বারা বিভ্রান্ত হয়ে এমনটা করছে।এই বিষয়ে আপনারা যদি কিছু স্পষ্ট দালিলিক প্রমাণ আলোচনা করেন সাধারণ জনগণের জন্য তাহলে হয়ত তারা অনেকে সতর্ক হবেন।

আল্লাহ তায়াল IOM এর সকল সদস্যের উপর রহমত বর্ষণ করুক,আমীন।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯) আরো জানুন- https://www.ifatwa.info/3747

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বিদাতি ব্যক্তি যদি তার হালাল মাল থেকে আপনাকে খাওয়ায়, তাহলে আপনাকে ঐ খাবারের মূল্য সদকাহ করতে হবে না। হ্যা, বিদাতি ব্যক্তির বাড়িতে খাবার গ্রহণ না করাই উত্তম। তবে যদি ঐ ব্যক্তি হারাম বা হালাল হারাম মিশ্রিত ইনকাম দ্বারা আপনাকে খাওয়ায়, তাহলে আপনার জন্য ঐ খাবার গ্রহণ করা জায়েয হবে না। তখন আপনাকে খাবারের সমপরিমাণ টাকা সদকাহ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...