আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (7 points)
আসসালামু আলাইকুম। আমি সরকারি চাকুরি করি। চাকুরি ২ বছর হলে জিপিএফ ফান্ড খুলা বাধ্যতামুলক। আমি জানতে চাচ্ছিলাম, এখানে নোমিনি করার ব্যাপারে। আমার ম্রিত্তুর পর আমার জিপিএফ ফান্ডের টাকা কে পাবে এইটা নোমিনি করতে হবে। আমি একজন মহিলা। আমার হাজবেন্ড, এক মেয়ে, একজন বড় ভাই, বাবা, মা, নানি বেচে আছেন, খালা ৪ জন, মামা ১ জন, চাচা বেচে আছেন ২ জন, ফুপু ৩ জন। আর কাজিন ভাই বোন অনেক আছে।
১। আমার হাজবেন্ড আর মেয়েকে নোমিনি করে (৫০%+৫০%) যোদি হাজবেন্ডকে বলে যাই ম্রিত্তুর পর ইয়ালামিক শারিয়া অনুযায়ি ভাগ করে দিতে তাহলে কি হবে)
২। যদি না হয় তাহলে আমি কিভাবে / কত % শেয়ারে কাকে নোমিনি করব?
৩। আমার বড় ভাই বিদেশে থাকে, তাকে নোমিনি করা কঠিন। তাহলে কি করা উচিত আমার?<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_bodytext_231228_121824_074.sdocx-->

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পেনশন সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1246

মানুষ মৃত্যুর পর তার সম্পদ কে কতটুকু পাবে? সে সম্পর্কে বলা যায় যে,প্রথমে জবিউল ফুরুজরা পাবে,
এদের অংশ পবিত্র কোরআন শরীফে নির্ধারণ করে দেয়া আছে। জবিউল ফুরুজ হল ১২ জন। এদের মধ্যে ৪ জন পুরুষ এবং বাকি ৮ জন মহিলা। 

৪ জন পুরুষ হল - 
১) স্বামী, ২)পিতা, ৩)দাদা, ৪) সৎ ভাই (বৈপিত্রেয়)। 

৮ জন মহিলা হল - 
১)স্ত্রী, ২)কন্যা, ৩)পুত্রের কন্যা, ৪)মাতা, ৫)দাদি এবং নানি, ৬)সহোদর বোন, ৭) সৎ বোন (বৈমাত্রেয়), ৮)সৎ বোন (বৈপিত্রেয়)। নির্ধারিত অংশের পরিমান নিম্নরূপঃ
(১) স্বামী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(২) স্বামী ১/২ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৩) স্ত্রী ১/৮ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(৪) স্ত্রী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৫) কন্যা ১/২ পাবে যখন একজন মাত্র কন্যা থাকে এবং পুত্র না থাকে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/343

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরোক্ত ব্যক্তিবর্গের মধ্যে আপনার আত্মীয় থেকে যে বা যারা বিদ্যমান রয়েছেন, সম্ভব হলে তাদের সবাইকে নমিনি করে নিবেন। যদি সম্ভব না হয়, তাহলে যে কোনো একজনকে নমিনি করে তাকে ওসিয়ত করে যাবেন, যাতেকরে তিনি হকদার সবাইকে বন্টন করে দেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...