আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
আসসালামু আলাইকুম।
আমি এতদিন জানতাম বিয়ে পূর্বনির্ধারিত এবং কার সাথে কখন বিয়ে হবে- সেটাও পূর্বনির্ধারিত। যেহেতু আমরা জানিনা আল্লাহ কার সাথে ঠিক করে রেখেছেন, সেহেতু আমাদের উচিৎ সবর করা, দুয়া করা এবং সঠিক পাত্রের অনুসন্ধান করতে থাকা। আর সবকিছুর পর যার সাথে বিয়ে হবে, তাকেই আল্লাহ আমার জন্য নির্ধারিত করে রেখেছেন এই বিশ্বাস রাখা। কিন্তু ইদানীং বিভিন্ন রকমের প্রশ্নে একটু কনফিউজড হয়ে যাচ্ছি।
যারা প্রেম করে বিয়ে করে, তাদের বিয়েও কি আল্লাহ এভাবেই নির্ধারণ করে রেখেছিলেন?
যদি এরকম পরিস্থিতি হয় যে, কোনো মেয়ে নিজের পছন্দের কাউকে বিয়ে করতে চাচ্ছে কিন্তু তার পরিবার সেই বিয়েতে রাজি না। এক্ষেত্রে মেয়ে নিজে বিয়ে করে ফেললে সেই বিয়েটাও কি পূর্বনির্ধারিত হিসেবেই ধরা হবে? নাকি এটা তার কাজের ফলাফল ধরা হবে? দুয়া বা চেষ্টা দিয়ে কি বিয়ের ব্যাপারেও ভাগ্যের পরিবর্তন করা যায়?

যদি জীবনসঙ্গী নির্ধারিত থাকেই, তাহলে তো আমরা সেটা পরিবর্তন করতে পারবো না, তাইনা? সেক্ষেত্রে পরিবার যদি কোনো বেদ্বীন পাত্রের ব্যাপারে বলে যে আল্লাহর হুকুম থাকলে এরসাথেই বিয়ে হবে। যতই অন্য জায়গায় খুঁজাখুঁজি করি কোনো লাভ নেই। এক্ষেত্রে আমাদের অবস্থান কি হবে?

1 Answer

0 votes
by (716,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযি-থেকে বর্ণিত তিনি বলেন- 
ﻋَﻦْ ﻋَﺒْﺪِ اﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋَﻤْﺮٍﻭ ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ -( «ﻛَﺘَﺐَ اﻟﻠَّﻪُ ﻣَﻘَﺎﺩِﻳﺮَ اﻟْﺨَﻼَﺋِﻖِ ﻗَﺒْﻞَ ﺃَﻥْ ﻳَﺨْﻠُﻖَ اﻟﺴَّﻤَﺎﻭَاﺕِ ﻭَاﻷَْﺭْﺽَ ﺑِﺨَﻤْﺴِﻴﻦَ ﺃَﻟْﻒَ ﺳَﻨَﺔٍ)ﺭَﻭَاﻩُ ﻣُﺴْﻠِﻢٌ.
আল্লাহ তা‘আলা প্রত্যেক মানুষের তাক্বদীর লিপিবদ্ধ করেছেন আসমান-যমীন সৃষ্টির ৫০ হাজার বছর পূর্বে এবং তিনি যার ভাগ্যে যা লিপিবদ্ধ করেছেন তাই ঘটবে।(ছহীহ মুসলিম, মিশকাত হাদীস নং/৭৯)। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/58

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জন্ম মৃত্যুর মত বিয়ে শাদী ইত্যাদি সবকিছুই নির্ধারিত রয়েছে।তাকদীরে লিপিবদ্ধ রয়েছে।তাকদীরে যার সাথে বিয়ের কথা লিখিত রয়েছে,তার সাথেই বিয়ে হবে।হ্যা তাকদীরে যা লিখা রয়েছে,তা দু'আর মাধ্যমে পরিবর্তনও হয়ে যেতে পারে।শত চেষ্টা করলেও কাউকে বিয়ে করা যাবে না, যদি না তাকদীরে লিখা থাকে বা আল্লাহর হুকুম হয়।তাকদীর আল্লাহ লিখে রেখেছেন।এবং পরবর্তীতে আল্লাহ তাকদীরকে পরিবর্তনও করে দিতে পারেন।

মানুষের চেষ্টাপ্রচেষ্টা ও নেকি এবং বদি ইত্যাদির কারণে তাকদীরকে আল্লাহ পরিবর্তন করে দেন।মানুষ গোনাহের কাজে লিপ্ত হলে, তার গোনাহের কাজে শরীক হওয়ার অভিপ্রায়ের দরুণ তাকে শাস্তি দেয়া হয়ে থাকে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/5266

যার সাথে প্রেম করে পালিয়ে বিয়ে করা হচ্ছে, তার সাথে আল্লাহ ঐ ব্যক্তির বিয়ে নির্ধারণ করে রেখেছিলেন, কিন্তু বান্দা তাড়াহুড়া করে প্রেম করে বিয়ে করেছে, যদি ঐ ব্যক্তি প্রেম না করতো, তাহলে ঠিকই ঐ বিয়ে পারিবারিকভাবেই হতো।কেননা তাকদীরে যা ফয়সালা থাকবে, সেটা অবশ্যই হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,640 points)
সংযোজন ওসংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...