(০১)
অন্যের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।
বিধায় এসব পরিত্যাজ্য।
আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা-২৯)
হাদীস শরীফে এসেছেঃ-
হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم
" ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।(তালখিসুল হাবীর-১২৪৯)
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যেসব জায়গায় অটো ভাড়া নির্দিষ্ট করা থাকে। এক্ষেত্রে কেহ যদি ভাড়া ঠিক না করে উঠে যায়,,পড়ে ঐ ব্যক্তি বেশি ভাড়া দাবি করে,সেক্ষেত্রে অতিরিক্ত ভাড়া না দেয়া জায়েজ আছে।
এতে কোনো সমস্যা নেই।
উপরোক্ত ক্ষেত্রে অটো চালকের জন্য নির্দিষ্ট ভাড়া থেকে অতিরিক্ত ভাড়া চাওয়া জায়েজ নেই।
এটি ধোকার শামিল।
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
(০২)
এক্ষেত্রে মাসয়ালা হলো, আপনি যেখানে নেমেছিলেন,সেখানকার নির্দিষ্ট ভাড়া কত?
যদি সেখানকার নির্দিষ্ট ভাড়া ১০ টাকা হয়ে থাকে,সেক্ষেত্রে আপনি তার হক নষ্ট করেছেন।
তবে সেখানকার নির্দিষ্ট ভাড়া যদি ৫ টাকাই হয়,সেক্ষেত্রে আপনি তার হক নষ্ট করেননি।
তারপরেও ভাড়া ঠিক করার সময় "আপনি যে নির্ধারিত জায়গা হতে আরো সামনে নামবেন" সেটি বলে নেয়া উচিত ছিলো।
যেসব স্থানে ভাড়া নির্দিষ্ট, সেখানে ভাড়া না ঠিক করে উঠা জায়েজ আছে।