জবাব
بسم الله الرحمن الرحيم
,
গুনাহের কাজের জন্য কোনো জায়গা ঘর ভাড়া দেওয়া তিন ছুরত।
,
(০১)
শুধু হারাম কাজের জন্যই ভাড়া দেওয়া।
যেমন সিনেমা হলের জন্য জায়গা ভাড়া দেওয়া।
তাহলে এটি নাজায়েজ,ভাড়া নেওয়াও নাজায়েজ।
,
এখানে গুনাহের কাজের প্রতি সহযোগিতা পাওয়া যায়,যাহা হারাম।
আল্লাহ তায়ালা বলেনঃ
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢]
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
وفي " الموسوعة الفقهية " (8/228) : " فَلاَ يَجُوزُ عِنْدَ جُمْهُورِ الْفُقَهَاءِ إِجَارَةُ الْبَيْتِ لِغَرَضٍ غَيْرِ مَشْرُوعٍ ، كَأَنْ يَتَّخِذَهُ الْمُسْتَأْجِرُ مَكَانًا لِشُرْبِ الْخَمْرِ أَوْ لَعِبِ الْقِمَارِ ، أَوْ أَنْ يَتَّخِذَهُ كَنِيسَةً أَوْ مَعْبَدًا وَثَنِيًّا .
وَيَحْرُمُ حِينَئِذٍ أَخْذُ الأْجْرَةِ كَمَا يَحْرُمُ إِعْطَاؤُهَا ، وَذَلِكَ لِمَا فِيهِ مِنَ الإْعَانَةِ عَلَى الْمَعْصِيَةِ
সারমর্মঃ অন্যায় কাজ করার জন্য ঘর ভাড়া দেওয়া জায়েজ নেই।
যেমন মদ খাওয়ার জায়গা বানানো,জুয়া খেলার জায়গা বানানো ইত্যাদি ।
,
(০২)
ঘরে বসবাস,দোকান ইত্যাদির জন্য ভাড়া দেয়,কিন্তু সেখানে সে কিছু গুনাহের কাজও করে,তাহলে সেই ভাড়া দেওয়া জায়েজ।
,
ভাড়া গ্রহনও জায়েজ।
,
দারুল উলুম দেওবন্দ এর 47318 নং ফতোয়াতে উল্লেখ রয়েছে যে ভাড়াটে আপনার ঘর ভাড়া নিয়ে গুনাহ করবে কিনা,সেই দায়ভার আপনার উপর বর্তাবেনা।
আপনার জন্য ভাড়া নেওয়া জায়েজ আছে।
,
তবে তাকওয়ার খাতিরে সেখানে গুনাহ করবে,এমন ব্যাক্তি সেটি ভাড়া দিবেননা।
,
قال السرخسي رحمه الله : " ولا بأس بأن يؤاجر المسلم دارا من الذمي ليسكنها ، فإن شرب فيها الخمر ، أو عبد فيها الصليب ، أو أدخل فيها الخنازير : لم يلحق المسلم إثم في شيء من ذلك ، لأنه لم يؤاجرها لذلك ، والمعصية في فعل المستأجر ، وفعله دون قصد رب الدار ؛ فلا إثم على رب الدار في ذلك " انتهى من " المبسوط " (16/39) .
সারমর্মঃ কোনো যিম্মি কে ঘর ভাড়া দেওয়া হলো,সে যদি সেখানে মদ খায়,তাহলে সেই ভাড়া দেওয়া জায়েজ।
,
(০৩)
ভালো কাজের জন্যই সে ভাড়া দিয়েছিলো।
কিন্তু পরবর্তীতে সে উক্ত জায়গা হারাম কাজের জন্য প্রস্তুত করেছে।মালিকের জানেইনা।
,
এই ছুরতে মালিম জানার আগ পর্যন্ত ভাড়া গ্রহন করতে পারবে।
জানার পরেই উক্ত জায়গা তার কাছ থেকে ফিরিয়ে নিতে হবে।
তার কাছে রাখা জায়েজ নেই ।
,
قال الشيخ عطية صقر رحمه الله : " لا يخلو حال المؤجر من أمرين :
إما أن يكون عالما بارتكاب المستأجر للمحرم ، كأن شرط في العقد أن الإجارة لهذا العمل ، أو لم يشترط ، ولكن يَعرف أن المحرم سيرتكب فيه .
وإما ألا يكون عالما بذلك .
وفى الحالة الثانية : الإجارة صحيحة ، والأجرة مستحقة وحلال ، باتفاق الأئمة .
وفى الحالة الأولى : قال الأئمة الثلاثة ووافقهم أبو يوسف ومحمد من أصحاب أبي حنيفة : بطلت الإجارة ؛ لأنها وقعت على معصية " انتهى من " فتاوى دار الإفتاء المصرية " (9/ 374 ) - بترقيم الشاملة - .
,
সারমর্মঃ জায়েজ কাজের জন্য নিয়ে নাজায়েজ কাজ করলে ইজারা চুক্তি বাতিল হয়ে যাবে।
কেননা সে এতে গুনাহ করছে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ইনডর খেলার মাঠ,এতে ইনভেস্ট করা জায়েজ হবেনা।
,
কারন এতে জুয়া খেলা হবে।