আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
37 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (6 points)
আসসালামু আলাইকুম।
৩০-৪০জন মিলে কোনো জমি কেনে তারপর সেখানে তারা বিল্ডিং বানাবে । ১টা সময় পর পর ১টা এমাউন্ট কিস্তিতে খরচ দিয়ে।
১) দেখা যায় কিছু লোক খরচের টাকা ইচ্ছা বাঁ অনিচ্ছায় নির্ধারিত সময়ে দিতে পারে না। এতে করে বাকি সবার জন্য খরচ চালানো কঠিন বা কাজ বন্ধ হইয়ে যায়। সাধারনত এক্ষেত্রে ১টা %জরিমানা ধার্য্য করা হয়। এটা কি হালাল নাকি হারাম।

২) যদি জরিমানা করা ঠিক না হয় তাহলে কি উপায় করলে বৈধ এবং সবার জন্য ভাল হয়

জাজাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

শরীয়তের বিধান অনুযায়ী মালি জরিমানা অর্থাৎ টাকা বা কোনো কিছু জরিমানা হিসেবে নেওয়া বৈধ নয়। 
(কিতাবুন নাওয়াজেল ১০/২০৩.ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ ১৪/১৩৫.কিফায়াতুল মুফতী ২/১৬৬)

মূল বিধান হচ্ছে– কোন মুসলিমের সম্পদ তার সন্তুষ্টি ব্যাতিত গ্রহণ হারাম। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

والحاصل أن المذہب عدم التعزیر بأخذ المال۔ (شامي / باب التعزیر، مطلب في التعزیر بأخذ المال ۶؍۱۰۶ زکریا)
সম্পদের মাধ্যমে জরিমানা নেওয়া যাবেনা।

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এটা হালাল হবেনা।
এটি হারাম।

(০২)
এক্ষেত্রে এরকম নিয়ম করা যেতে পারে,তাহা হলো সকলের একটি করে সদস্য পদ থাকবে।
সকলেই সদস্য ফরম পূরণ করবে।

তাতে লিখিত আকারে বলে দেয়া হবে যে যারা নির্ধারিত সময়ে টাকা দিবেনা,তাদের সদস্য পদ বাতিল হয়ে যাবে।

এক্ষেত্রে সদস্য পদ নবায়ন করতে হলে ফরম পূরণ করতে হবে।
এক্ষেত্রে সেই সদস্য ফরম পূরণ বাবদ কিছু টাকা ধার্য করতে পারেন।

তবে কেহ যদি এভাবে তার সদস্য পদ নবায়ন করতে না চায়,বরং আপনাদের সাথে আর থাকতেই চায়না,সেক্ষেত্রে সকলের পরামর্শ মোতাবেক তার টাকা আস্তে-ধীরে ফিরিয়ে দিতে হবে।

তবে যদি চুক্তি এমন থাকে যে প্রদানকৃত টাকা আর ফিরিয়ে দেয়া হবেনা,সেক্ষেত্রে তাকে সদস্য ফরম পূরন করে সদস্য পদ নবায়ন করতেই হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...