ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কেউ যদি এমন বলে, যে "যদি আমি এই কাজটি করি তাহলে যেন মউতের সময় ঈমান নসিব না হয়।" এদ্বারা কসম হয়ে যাবে। কসম ভেঙ্গে গেলে কাফফারা দিতে হবে। তবে ঐ ব্যক্তি কাফির হবে না।হ্যা, সতর্কতামূলক ঈমান নবায়ন এবং বিবাহকে দোহড়িয়ে নেয়াই উত্তম হিসেবে বিবেচিত হবে।
بہشتی زیور میں ہے:
"مسئلہ: یوں کہا اگر فلانا کام کروں تو بے ایمان ہو کر مروں مرتے وقت ایمان نہ نصیب ہو بے ایمان ہو جاؤں یا اس طرح کہا اگر فلانا کام کروں تو میں مسلمان نہیں تو قسم ہو گئى اس کے خلاف کرنے سے کفارہ دینا پڑے گا اور ایمان نہ جائے گا۔"
(حصہ سوم ، ص: 145، قسم کھانے کا بیان، ط: توصیف پبلیشر)
فتاوی دارالعلوم دیوبند میں ہے:
"سوال: شخصے حلف کرد کہ بر زید ظلم وحق تلفی او نخواہم کرد اگر کنم پس من کافر و از شفاعت شفیع المذنبین بریم، پس اگر بر زید ظلم وحق تلفی او کند بموجب یمین خود کافر گرد و از شفاعت شفیع المذنبین بروخواہد شد یا نہ؟
(الجواب) این قسم ست کہ بصورتِ حنث کفارہ بر لازم شود، درکفر او بصورت حنث اختلاف است واضح انست کہ کافر نہ شود۔"(12 /35، باب الیمین، ط: دارالاشاعت)
بدائع الصنائع في ترتيب الشرائع» (3/ 8):
"و لو قال: إن فعل كذا فهو يهودي أو نصراني أو مجوسي أو بريء عن الإسلام أو كافر أو يعبد من دون الله أو يعبد الصليب أو نحو ذلك مما يكون اعتقاده كفرا فهو يمين استحسانا
(২)
স্ত্রীর কোন কাজে বা কথায় স্বামী যদি রাগ করে বলে, "ভালো না লাগলে চলে যাও"। এটা দ্বানা স্ত্রীকে তাৎক্ষণিক তালাকের অধিকার দেয়া বুঝাবে না। এবং এই প্রেক্ষিতে যদি স্ত্রী কিছু না বলে, তাহলে তো কোন সমস্যাই নেই।
(৩)
"ভালো না লাগলে চলে যাও"। তালাকের নিয়তে বললেও তালাক হবে না।কেননা এখানে সাময়িক তালাকের অধিকার প্রদাণ বুঝানো হচ্ছে, তালাক নয়।
(৪)
আপনি যদি নিশ্চিত থাকেন যে, ক্যাডবেরীর চকোলেটে হারাম রয়েছে, তাহলে সেই চকোলেট খাওয়া জায়েয হবে না, নতুবা জায়েয হবে।