بسم الله الرحمن الرحيم
জবাব,
যে সব কারণে গোসল ফরজ হয়ঃ
এক. জাগ্রত
বা ঘুমন্ত অবস্থায় উত্তেজনার সঙ্গে বীর্যপাত হওয়া। ঘুমন্ত অবস্থায় উত্তেজনা অনুভব না
হলেও গোসল ফরজ। কেননা ঘুমন্ত অবস্থায় স্বপ্নদোষ হলে মানুষ অনেক সময় টের পায় না। তাই
কোনো ব্যক্তি ঘুম থেকে ওঠার পর যদি তার কাপড়ে নাপাকির চিহ্ন দেখে, তাহলে তার স্বপ্নদোষ
বা বীর্যপাতের কথা স্মরণ থাকুক বা না থাকুক, সর্বাবস্থায় গোসল ফরজ হবে। (হেদায়া ১/৪৫, আন নুতাফ ফিল
ফাতাওয়া পৃ. ২৯)
عن علي رضي الله عنه قال : كنت رجلا مذاء فقال لي رسول صلي الله عليه وسلم الله إذا رأيت المذي فاغسل ذكرك وتوضأ وضوءك للصلاة و إذا فضخت الماء فاغتسل .رواه النسائي بسند صحيح (193)
যার সারমর্ম হলো যখন পানি উত্তেজনার সাথে (টপকিয়ে) পড়বে তখন
গোসল ফরজ হবে।
ফাতাওয়ায়ে তাতারখানীয়াতে আছে
لمافی الفتاوٰی التاتارخانیۃ (۱۵۲/۱): أسباب الغسل ثلاثۃ الجنابۃ والحیض والنفاس۔
যার সারমর্ম হলো ৩ টি কারনে গোসল ফরজ হয়।
জানাবত, হায়েয, নিফাস।
দুই. স্ত্রী সহবাস
করা। সহবাসের ক্ষেত্রে স্ত্রীর যৌনাঙ্গে পুরুষাঙ্গের সর্বনিম্ন সুপারি পরিমাণ অংশ
প্রবেশ করালেই উভয়ের ওপর গোসল ফরজ হয়ে যাবে, চাই বীর্যপাত হোক বা না হোক। (বুখারি, হা. ২৯১, মুসলিম, হা. ৩৪৩)
হাদীস শরীফে এসেছে
عن عائشة رضي الله عنها قالت : قال رسول صلي الله عليه وسلم الله : ( إذا جاو ز الختان الختان فقد وجب الغسل )رواه ابن حبان بسند صحيح ( 1177)
যার সারমর্ম হলো রাসুল সাঃ বলেছেন যখন পুরুষের লিঙ্গ মহিলার লজ্জাস্থানে প্রবেশ করে,তখন গোসল ফরজ
হয়ে যাবে।
অন্যত্রে এসেছে
عن أبي هريرة رضي الله عنه عن النبي صلي الله عليه وسلم قال : إذا جلس بين شعبها الأربع وأجهد نفسه فقد وجب الغسل أنزل أو لم ينزل. رواه أحمد بسند صحيح (8557)
রাসুল সাঃ বলেছেন যে
যখন পুরুষ মহিলার চারযানুর মাঝে বসে সহবাসের চেষ্টা করবে,তখনই গোসল ফরজ
হয়ে যাবে, বির্যপাত
হোক বা না হোক।
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছে
وفی الھندیۃ(۱۵/۱): الإیلاج فی أحد السبیلین اذا تواترت الحشفۃ یوجب الغسل علی الفاعل والمفعول بہ أنزل أولم ینزل۔
স্ত্রীর যৌনাঙ্গে পুরুষাঙ্গের সর্বনিম্ন সুপারি পরিমাণ অংশ
প্রবেশ করালেই উভয়ের ওপর গোসল ফরজ হয়ে যাবে, চাই বীর্যপাত হোক বা না হোক।
তিন. নারীদের হায়েয (ঋতুস্রাব) এবং নেফাস
(সন্তান প্রসবোত্তর স্রাব) বন্ধ হওয়ার পরও গোসল ফরজ। (রদ্দুল মুহতার ১/১৬৫)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১. উত্তেজনার সাথে বীর্যপাত হলেই গোসল
ফরজ হবে অন্যথায় হবে না। বীর্য বের হওয়ার সময় উত্তেজনা থাকতে হবে, বীর্য তার নিজ স্থান থেকে বের হওয়ার সময় উত্তেজনা
থাকলেই গোসল ফরজ হবে। যদিও লিঙ্গ থেকে বের হওয়ার সময় উত্তেজনা না থাকে। আরো জানুন: https://ifatwa.info/45373/?show=45373#q45373
২. শরীয়তের
বিধান মতে পূর্ণ পর্দা মেনে পর্দার আড়ালে থেকে মহিলারা পর পুরুষদের সাথে প্রয়োজনীয়
কথা বলতে পারবে। তবে অপ্রয়োজনে কথা বলতে এবং আকর্ষণীয়
ভঙ্গিতে কথা বলতে নিষেধ করা হয়েছে। সুতরাং দৃষ্টি অবনত করে পর্দার যাবতীয় শর্ত মেনে যতটুকু প্রয়োজন
ততটুকু কথা বললে জায়েয হবে বলে। অন্যথায় জায়েয হবে না। আরো জানুন: https://ifatwa.info/84525/?show=84525#q84525
৩. অনুমতি ছাড়া উক্ত
কক্ষে প্রবেশ করা জায়েয নেই। ফেতনার আশংকা না থাকলে সাময়িক ভাবে অবস্থান করা ও কথা
বার্তা বলা জায়েয। কিন্তু একজন মায়ের জন্যও সাবালক বিপরীত লিঙ্গের সন্তানাদির
পাশে ঘুমানো কখনো উচিৎ হবে না। যদিও নিজে নিজে মনে করা হোক যে, ফিতনার আশংকা নেই। কেননা শয়তান কাকে কখন ধোকা দিবে বলা যায় না।
এ সম্পর্কে আরো বিস্তারিত
জানুন:
https://www.ifatwa.info/757
https://www.ifatwa.info/26105/
৪. সুদী কাজে সহায়তা করা জায়েয হবে না। যেহেতু সুদ আদান প্রদান সহ সুদের সাথে সংশ্লিষ্ট
যাবতীয় জিনিষ হারাম। আরো জানুন: https://ifatwa.info/79343/
৫. বাবার রেখে যাওয়া ঋণ ছেলে যদি পরিশোধ করে দেয়
এবং বাবার জন্য দোয়া ও ইস্তেগফার করতে থাকে তাহলে আশা করা যায় যে, আল্লাহ তায়ালা তার
পিতার গুনাহ মাফ করে দিবেন ইনশাআল্লাহ। আরো জানুন: https://ifatwa.info/35794/
৬. এই মর্মে কোন কথা কুরআন ও সুন্নাহে
পাওয়া যায়না। এটি একটি ভিত্তিহীন কথা।
৭. জ্বী না।