بسم الله الرحمن الرحيم
জবাব,
https://ifatwa.info/19204/ নং
ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,
তালাক শব্দ। এটি খুবই জঘন্য একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে
হাদীসে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا
مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ
دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ "
أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .
কাসীর ইবন উবায়দ .......... ইবন উমার (রাঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেন যে, আল্লাহ্ তা‘আলার
নিকট নিকৃষ্টতম হালাল বস্তু
হল তালাক। (আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ
৩৭৩-৩৭৪, আর-রাদ্দু
আলাল বালীক ১১৩।)
এ ভয়ানক শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক রাগে বলুক আর ভালবেসে
বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই তালাক পতিত হয়ে যায়।
হাদীসে এসেছে-
عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ
صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ
جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন
যে, ইচ্ছেকৃত
করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে
রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু
দাউদ, হাদীস
নং-২১৯৪}
তালাককে শর্তের সাথে সংযুক্ত করলে সেই শর্ত পাওয়া গেলেই বক্তব্য
অনুপাতে তালাক পতিত হয়ে যাবে।
«" وإذا أضافه إلى شرط وقع عقيب الشرط مثل أن يقول
لامرأته إن دخلت الدار فأنت طالق " وهذا بالاتفاق لأن الملك قائم في الحال
والظاهر بقاؤه إلى وقت وجود الشرط فيصح يمينا أو إيقاعا "» - «الهداية في شرح
بداية المبتدي» (1/ 244)
মর্মার্থ-তালাককে যদি স্বামী কোনো শর্তের সাথে সম্বন্ধযুক্ত
করে, তাহলে
শর্ত পাওয়া গেলেই সাথে সাথে তালাক পতিত হবে। যেমন স্বামী তার স্ত্রীকে বলল,যদি তুমি ঘরে
প্রবেশ করো,তাহলে
তালাক। এই তালাক পতিত হওয়াটা সর্বসম্মতিক্রমে সাব্যস্ত হয়েছে।
শর্তের মাধ্যমে তালাক প্রদাণের জন্য নিম্নোক্ত হরফ ব্যবহার করা
হয়ে থাকে। যথা-
(১)إنْ-যদি
(২)َإِذَا-যখন
(৩)َإِذْمَا-যখন
(৪)َكُلُّ-সব
(৫)َكُلَّمَا-যখনই
(৬)مَتَى-যখন
(৭)مَتَى مَا-যখন
বাক্যর প্রারম্ভে এ সকল শব্দ প্রয়োগ করে কোনো কাজের সাথে সম্পর্কিত
করে তালাক প্রদাণ করলে যখনি উক্ত শর্ত পাওয়া যাবে, তখন তৎক্ষণাৎ তালাক পতিত হয়ে উক্ত শর্তযুক্ত
বাক্য বিনষ্ট হয়ে যাবে। পরবর্তীতে একাজের পূনরাবৃত্তি ঘটলে আর তালাক পতিত হবে না। তবে
শুধুমাত্র ৫ নং বাক্য এর বিপরিত। এটা ব্যবহার করলে যখনই শর্ত পাওয়া যাবে তখনই তালাক
পতিত হতে থাকবে। যতক্ষণ না উক্ত বিয়ে বন্ধন শেষ হচ্ছে। শরীয়া মোতাবেক দ্বিতীয়বার উক্ত
স্বামী উক্ত স্ত্রীকে বিয়ে করলে তখন আর তালাক পতিত হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪১৫)এ
সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/10666
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত ছুরতে
আপনার প্রথম বাক্য দ্বারা
একবারই উদ্দেশ্য ছিল অর্থাৎ উক্ত শর্ত পাওয়া গেলে শুধু এক তালাক পতিত হবে। কিন্তু স্ত্রীর
কথার প্রেক্ষিতে আপনি যখন “হ্যাঁ” সূচক বাক্য দ্বারা স্পষ্ট ভাবে স্ত্রীর কথার প্রতি
উত্তর করেছেন তখন এই শর্তটি আর এক তালাকের সাথে সম্পৃক্ত নেই। বরং যতবার শর্ত পাওয়া
যাবে ততবার তালাক পতিত হবে। ইসলাম বাহ্যিক অবস্থার উপর হুকুম দেয়। বিধায় এমতাবস্থায়
আপনার নিয়তের কোন ধর্তব্য হবে না।
সুতরাং অলরেডি একটি শর্ত
পাওয়ার দরুণ এক তালাক পতিত হয়েছে। পরবর্তিতে ২য় ও ৩য় বার উল্লেখিত শর্ত পাওয়া গেলে
২য় ও ৩য় তালাকও পতিত হবে।