বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিতিরের নামায ঘুমানোর পূর্বে ও পরে উভয় সূরতে জায়েয রয়েছে।এতে কোনো সন্দেহ নাই।তবে মুস্তাহাব হল,রাত্রের শেষ নামায বিতির হওয়া চাই।
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি, থেকে বর্ণিত
عن عبد الله بن عمر قال : قال رسول الله صلى الله عليه وسلم : ( اجْعَلُوا آخِرَ صَلَاتِكُمْ بِاللَّيْلِ وِتْرًا )
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,তোমরা বিতিরকে রাত্রের শেষ নামায বানাও।(সহীহ বুখারী-৯৯৮ সহীহ মুসলিম-৭৪৯)
কেউ যদি রাত্রের প্রথম অংশে ঘুমানোর পূর্বে বিতির পড়ে নেয়,তাহলে বিতিরের পর নফল নামায পড়া নিষেধ নয়।এবং উক্ত নফল নামাযের পর দ্বিতয়বার বিতিরের নামায পড়া অাবশ্যকীয় নয়।কেননা রাসূলুল্লাহ সাঃ কর্তৃক আদেশ 'তোমরা বিতিরকে রাত্রের শেষ নামায বানাও' এটা মুস্তাহাব পর্যায়ভুক্ত।
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত
عَنْ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْها أن النبي صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كان يُصَلِّي رَكْعَتَيْنِ بعد الوتر وَهُوَ جَالِسٌ .
তিনি বলেন,রাসূলুল্লাহ সাঃ বিতিরের পর বসে বসে দুই রা'কাত নামায পড়েছেন।(সহীহ মুসলিম-৭৩৮)
তালক ইবনে আলী থেকে বর্ণিত
وعن طلق بن علي قال : سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : ( لا وتران في ليلة ) .
রাসূলুল্লাহ সা বলেন,এক রাত্রে দুই বিতির পড়া যাবে না।(সুনানে তিরমিযি-৪৭০,সুনানে নাসাঈ-১৬৭৯,সুনানে আবি-দাউদ-১৪৩৯)
ইবনে হাযম রাহ লিখেন,
والوتر آخر الليل أفضل . ومن أوتر أوله فحسن , والصلاة بعد الوتر جائزة , ولا يعيد وتراً آخر اهـ .
শেষ রাত্রে বিতির পড়া উত্তম।তবে কেউ যদি রাত্রের প্রথম অংশে পড়ে নেয়,তাহলে সেটাও ভালো।বিতিরের পর নামায পড়া জায়েয।রাতের প্রথম অংশে পড়ে নিলে দ্বিতয়বার আর বিতিরকে পড়তে হবে না।(অাল-মুহাল্লা-২/৯২)
ইমাম নববী রাহ লিখেন,
إذا أوتر ثم أراد أن يصلي نافلة أم غيرها في الليل جاز بلا كراهة ولا يعيد الوتر,
যদি কেউ বিতির পড়ে নেবার পর নফল বা অন্য কোনো নামায পড়তে চায়,তাহলে সেটা মাকরুহ ব্যতীত জায়েয।দ্বিতয়বার বিতির পড়া লাগবে না।
বিতিরের নামায রাত্রের প্রথম অংশে পড়া উত্তম না শেষ অংশে?
হযরত জাবের রাযি থেকে বর্ণিত
عن جابر رضي الله عنه قال : قال رسول الله صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( مَنْ خَافَ أَنْ لا يَقُومَ مِنْ آخِرِ اللَّيْلِ فَلْيُوتِرْ أَوَّلَهُ وَمَنْ طَمِعَ أَنْ يَقُومَ آخِرَهُ فَلْيُوتِرْ آخِرَ اللَّيْلِ فَإِنَّ صَلاةَ آخِرِ اللَّيْلِ مَشْهُودَةٌ وَذَلِكَ أَفْضَلُ )
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
যে ব্যক্তি ভয় করবে যে,সে শেষ রাত্রে ফজরের পূর্বে ঘুম থেকে উঠতে পারবে না,সে যেন রাত্রের প্রথমাংশে ঘুমানোর পূর্বে বিতির পড়ে নেয়।আর যে ব্যক্তির মনে প্রবল ধারণা থাকবে যে,সে শেষ রাত্রে উঠতে পারবে, সে যেন শেষ রাত্রেই বিতির পড়ে।কেননা শেষ রাত্রের নামায ফযিলতপূর্ণ এবং উত্তম।(সহীহ মুসলিম-৭৫৫)
ইমাম নববী রাহ উক্ত হাদীসের ব্যখ্যায় বলেন
وهذا هو الصواب ، ويُحمل باقي الأحاديث المطلقة على هذا التفضيل الصحيح الصريح ، فمن ذلك حديث : ( أوصاني خليلي أن لا أنام إلا على وتر ) . وهو محمول على من لا يثق بالاستيقاظ
উক্ত হাদীসে বর্ণিত পদ্ধতিই বিশুদ্ধ। অন্যান্য হাদীসগুলোকে এই হাদীসের আলোকেই ব্যখ্যা করা হবে।যেমন একটি হাদীস (আমাকে আমার বন্ধু ওসিয়ত করেছেন,বিতির না পড়ে যেন নাঘুমাই)এটা হল,ঐ ব্যক্তির জন্য যিনি শেষ রাত্রে উঠতে পারবেন কি না, সে ব্যাপারে পুরো নিশ্চিত নয়।(আল-মিনহাজ-৩/২৭৭)
বিস্তারিত জানতে ভিজিট করুন-