আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (9 points)
[ ইমার্জেন্সি জানা প্রয়োজন কারণ আগামীকাল ওমরার জন্য রওনা দিবে ]

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
1★মহিলারা কীভাবে ইহরাম বাধঁবে ?
2★ইহরাম বাঁধার পর মিকাতে কি দুই রাকাত সালাত আদায় করতে হবে ? কি নিয়তে সালাত আদায় করবে?
3★মহিলারা ইহরাম অবস্থায় কিরকম জুতা পরবে ? ক্যাডস, সু জুতা এগুলো পড়া যাবে ?
4★ইহরাম ভেঙ্গে যাওয়ার কি কোন সুযোগ আছে? থাকলে সেসব কি কি ?
5★আর, ইহরাম অবস্থায় সালাত আদায় করলে, তখন সিজদা দেওয়ার সময় মুখে কাপড় লাগলে কি কোন সমস্যা হবে ?

6★ইহরাম অবস্থায় ঘুমানো যাবে ?
7★এবং, উমরাহ কীভাবে করতে হবে ?
8★উমরাহ করে মাদিনা আসার পর কি কি করা লাগবে ?

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


(০১)
ইহরাম বাঁধার পদ্ধতি

যারা সরাসরি মক্কায় যাবে, তারা হজ্জ ক্যাম্প বা বিমানবন্দর গিয়ে ফ্লাইট নিশ্চিত হলে, ওয়েটিং রুমে বসে থাকার ফাঁকে বাথরুমে গিয়ে, উযূ করে দক্ষিণ পাশের নামায ঘরে গিয়ে, মাকরূহ ওয়াক্ত না হওয়ার শর্তে টুপি মাথায় দিয়ে বা মাথা ঢেকে সম্ভব হলে দুই রাকা‘আত নামায পড়ে নিবে। ইহরামের উদ্দেশ্যে এই দুই রাকা‘আত নামায পড়া মুস্তাহাব। প্রথম রাকা`আতে সূরা কাফিরুন ও দ্বিতীয় রাকা`আতে সূরা ইখলাস পড়া উত্তম। অন্য কোনো সূরা পড়লেও চলবে। মাকরূহ ওয়াক্ত হওয়া কিংবা অন্য কোনো কারণে এই নামায পড়তে না পরলেও কোনো সমস্যা নেই। এরপর মাথার টুপি খুলে ফেলবে। অত:পর  বিমানে উঠে শান্ত হয়ে বসে উমরার নিয়ত করে তালবিয়া পড়লেই ইহরাম বাঁধা হয়ে যাবে। তামাত্তু হজ্জকারী যেহেতু প্রথমে উমরা করবে, তাই প্রথমবার ইহরাম বাঁধার সময় শুধু উমরার নিয়ত করবে।

উমরার ইহরামের নিয়ত

اَللّٰهُمَّ اِنِّىْ اُرِيْدُ الْعُمْرَةَ فَيَسِّرْهَا لِىْ وَتَقَبَّلْهَا مِنِّىْ

‘হে আল্লাহ! আমি আপনার সন্তুষ্টির জন্য উমরার নিয়ত করছি। আমার জন্য  তা সহজ করে দিন এবং আমার পক্ষ থেকে কবূল করে নিন।’ নিয়ত আরবীতে করা জরুরী নয়।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
মহিলাদের ইহরামের প্রস্তুতির জন্য পুরুষরা যা যা  করে মহিলারাও সেগুলো করবে। পার্থক্য শুধু এতটুকু যে, গোসলের পর মহিলারা নিজেদের স্বাভাবিক কাপড় তথা ঢিলেঢালা ফুল হাতার কামিজ ও সেলোয়ার পরবে। এরপর এমন বোরকা পরবে যা চেহারা আবৃত করে । কারণ, পরপুরুষের সামনে চেহারা খোলা রাখা হারাম। (যে-সব মহিলা চেহারা খোলা রাখবে এবং যে-সব পুরুষ ইচ্ছাকৃত তাদের দিকে তাকাবে, তাদের গুনাহ হবে। ফলে তাদের ‘হজ্জে মাবরূর’ নসীব হবে না।) কিন্তু খেয়াল রাখতে হবে মুখ ঢাকার জন্য যে নেকাব পরা হবে, তা যেন চেহারায় লেগে না থাকে। সেজন্য আমাদের দেশে- বাইতুল মুকাররমসহ আরো অনেক জায়গায় ক্যাপের মত একটা জিনিষ পাওয়া যায়, কিন্তু ক্যাপের সামনের অংশ যত লম্বা ততো লম্বা নয় বরং এক দেড় ইঞ্চির মত লম্বা হবে, দেখতে অনেকটা ২/৩ তারিখের চাঁদের মত সেটা পরে তার উপর দিয়ে নেকাব পরবে। তাহলে পর্দাও হয়ে যাবে আবার নেকাব চেহারার সাথে লেগেও থাকবে না। মহিলারা হজ্জ বা উমরার নিয়তের পরে তালবিয়া পুরুষদের মতই তিনবার পড়বে, তবে উচ্চ স্বরে  নয়, নিম্ন স্বরে। মহিলারা হায়েয-নেফাস অবস্থায়ও ইহরাম বাঁধতে পারবে। তবে তখন পরিচ্ছন্নতা অর্জনের জন্য গোসল করা ভালো। (মানাসিকে মোল্লা আলী কারী পৃ.৯০)
(সংগৃহিত)

হযরত আয়েশা রা. থেকে বার্ণিত আছে, তিনি বলেন-

كَانَ الرُّكْبَانُ يَمُرُّونَ بِنَا وَنَحْنُ مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مُحْرِمَاتٌ، فَإِذَا حَاذَوْا بِنَا سَدَلَتْ إِحْدَانَا جِلْبَابَهَا مِنْ رَأْسِهَا عَلَى وَجْهِهَا فَإِذَا جَاوَزُونَا كَشَفْنَاهُ.

ইহরাম অবস্থায় আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে ছিলাম। লোকেরা যখন আমাদের পাশ দিয়ে যেত তখন আমরা আমাদের চাদর মাথায় সামনে ঝুলিয়ে দিতাম। আর চলে যাওয়ার পর তা সরিয়ে ফেলতাম। (সুনানে আবু দাউদ, হাদীস ১৮৩৩)

ফুকাহায়ে কেরাম বলেন, মহিলারা মাথা ক্যাপ বা এ জাতীয় এমন কিছু বেঁধে নিবে যে,যার উপর দিয়ে মাথা থেকে কাপড় ছেড়ে দিলে উক্ত কাপড় চেহারা কে স্পর্শ না করে নিচের দিকে চলে যাবে।চেহারা বলতে মুখের ঐ অংশ যা অজুতে ধৌত করা হয়ে থাকে।অর্থাৎ কপালের উপরাংশের চুল থেকে নিয়ে থুতনি পর্যন্ত এবং এক কানের লতি থেকে অন্য কানের লতি পর্যন্ত।(কিতাবুল ফাতাওয়া-৪/৩৭)

আরো জানুনঃ- 

(০২)
মিকাতে গিয়ে সালাত আদায় করতে হবেনা 

এক্ষেত্রে আপনি মিকাত অতিক্রম করার সময় তালবিয়া পাঠ করতে পারেন।
,
হাদীস শরীফে এসেছেঃ- 
আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, রাসুল (সা.)-এর তালবিয়া হলো-

 لَبَّيْكَ اَللَّهُمَّ لَبَّيْكَ، لَبَّيْكَ لا شَرِيْكَ لَكَ لَبَّيْكَ، إِنَّ الْحَمْدَ وَالنِّعْمَةَ لَكَ وَالْمُلْكَ، لا شَرِيْكَ لَكَ

উচ্চারণ : লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা, ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক।

অর্থ : আমি আপনার ডাকে সাড়া দিয়েছি, হে আল্লাহ! আমি আপনার ডাকে সাড়া দিয়েছি। আমি আাপনার ডাকে সাড়া দিয়েছি, আপনার কোন শরীক নেই, আমি আপনার ডাকে সাড়া দিয়েছি। নিশ্চয়ই সমস্ত প্রশংসা, নিয়ামত এবং সাম্রাজ্য আপনারই। আপনার কোনো শরিক নেই। (বুখারি, হাদিস : ১৫৪৯; মুসলিম, হাদিস : ২৮১১)

(০৩)
নারীরা প্রশ্নে উল্লেখিত উভয় প্রকারের জুতাই পরিধান করতে পারবে। 

আরো জানুনঃ- 

নারীগন ইহরাম অবস্থায় হাত মোজা,পা মোজা পরিধান করতে পারবে।
,
হাদীস শরীফে এসেছেঃ- 
হযরত আবদুল্লাহ ইবনে ওমর রা. মহিলাদেরকে ইহরাম অবস্থায় চামড়ার মোজা এবং পাজামা পরার অনুমতি দিতেন। তিনি বলেন, ছফিয়্যা রা. চামড়ার মোজা পরিধান করতেন, যা ছিল তাঁর হাটু পর্যন্ত। 
(মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস : ১৫৯৬৯,  ১৫৯৬৫)

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন, মহিলাগণ ইহরাম অবস্থায় হাত মোজা এবং পাজামা পরিধান করতে পারবে। 
(মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস ১৪৪৪০)

বিখ্যাত তাবেয়ী কাসিম ইবনে মুহাম্মাদ রাহ. বলেন, ইহরাম গ্রহণকারিনী হাত-মোজা ও পায়জামা পরিধান করবে। 
(মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস ১৫৯৬৮)

(০৪)
ইহরাম অবস্থায় মহিলাদের জন্য নিষিদ্ধ কাজ গুলি হলোঃ-

*সুগন্ধি ব্যবহার করা।
*নখ কাটা, শরীরের কোনো স্থানের চুল, পশম কাটা-উপড়ানো নিষেধ

আতা, তাউস ও মুজাহিদ রাহ. প্রমুখ বিখ্যাত তাবেয়িগণ বলেন, ‘মুহরিম তার বগলের নিচের পশম উপড়ালে বা নখ কাটলে তার উপর ফিদয়া দেওয়া ওয়াজিব হবে। ’ (মুসান্নাফ ইবনে আবি শায়বা, হাদিস নং: ১৩৬০৪)

*স্বামী-স্ত্রীর সহবাস।
*যৌন কামনার সঙ্গে চুম্বন দেওয়া, স্পর্শ করা কিংবা জড়িয়ে ধরা।

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.)-কে এক ব্যক্তি জিজ্ঞাসা করলেন, আমি ইহরাম অবস্থায় কামভাবের সঙ্গে নিজ স্ত্রীকে চুম্বন করেছি। এখন আমার করণীয় কী? তিনি উত্তরে বললেন, তুমি একটি কোরবানি করো। (কিতাবুল আছার, ইমাম মুহাম্মাদ, পৃষ্ঠা নং: ৫৩)
*বিবাহ সংক্রান্ত আলোচনা করা যাবেনা।
*পশু শিকার করা যাবেনা।

*মাথার চুল মুণ্ডন করা বা ছোট করা কিংবা উঠিয়ে ফেলা।

*কাপড় বা শরীরের উকূন মারা নিষিদ্ধ।
*ঝগড়া-বিবাদ করা যাবেনা।
*অলঙ্কার ও সাজ-সজ্জা প্রকাশ করা যাবে না।

*মুখমণ্ডলের উপর নিকাব দিয়ে আবৃত করবে না। এক্ষেত্রে যাহা করনীয়,তাহা এক নং প্রশ্নের জবাব দ্রষ্টব্য।

(০৫)
গায়রে মাহরাম পুরুষ না থাকলে এক্ষেত্রে মুখের উপর কাপড় থাকা যাবেনা।

হ্যাঁ, আশেপাশে গায়রে মাহরাম পুরুষ থাকলে এভাবে মুখে কাপড় রেখে নামাজ পড়লে নামাজের কোনো সমস্যা হবেনা। 

(০৬)
হ্যাঁ, ঘুমানো যাবে।

(০৭)
কমেন্ট বক্সে লিংকে দেয়া পদ্ধতি অনুযায়ী উমরাহ আদায় করবেন।

(০৮)
প্রথমেই জেনে রাখি,হজ্জ উমরাহ এর সাথে মদিনা যিয়ারতের কোনো আবশ্যকীয়তা নেই।
এটি অতিরিক্ত আমল।

মদিনায় এসে করনীয়ঃ-
মসজিদে নববীতে প্রবেশের সময় খুব গুরুত্বের সাথে মসজিদে প্রবেশের সুন্নাতগুলি আদায় করবে। খেয়াল রাখবে সুন্নাতওয়ালার দরবারে এসে যেন কোনো কাজ সুন্নাতের পরিপন্থী না হয়। মসজিদে প্রবেশের পর সম্ভব হলে এবং মাকরূহ ওয়াক্ত না হলে রিয়াযুল জান্নাতে দুই রাকা‘আত তাহিয়্যাতুল মসজিদ পড়বে। ফরয নামাযের সময় হয়ে থাকলে আগে ফরয পড়ে নেবে।

রওযায়ে আতহারে সালাম পেশ

তাহিয়্যাতুল মসজিদ শেষে উভয় জাহানের সরদার, রহমাতুল লিল আলামীন, পেয়ারা নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দরবারে সালাম পেশের উদ্দেশ্যে রওনা করবে। মনে রাখবে, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জাওয়াব পেতে হলে এবং তাঁর শাফায়াত লাভে ধন্য হতে হলে, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাত অনুযায়ী জীবনযাপন করা জরুরী। যারা এখনও সুন্নাত মোতাবেক জীবন যাপন শুরু করেনি তারা রওযায় উপস্থিত হওয়ার আগেই তাওবা ইস্তিগফার করে ভবিষ্যতে সুন্নাত মোতাবেক জীবনযাপন করার দৃঢ় প্রতিজ্ঞা করে নেবে।

বাবুস সালাম দিয়ে- কাউকে কোনো কষ্ট না দিয়ে- প্রেম-মুহাব্বত, শ্রদ্ধা ও আবেগ ভরা হৃদয় নিয়ে ধীরে ধীরে অগ্রসর হবে। এসময় যত বেশি সম্ভব দুরূদ শরীফের হাদিয়া নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দরবারে পেশ করবে। যখন রওযায়ে আতহারের বড় জালি বরাবর পৌঁছবে, তখন কিবলার দিকে পিঠ করে বড় জালি বরাবর দাঁড়াবে। মনে করবে যেন নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখছে, আর তিনিও তাকে দেখছেন। অবনত দৃষ্টিতে হৃদয়ের সবটুকু ভক্তি, ভালোবাসা ও শ্রদ্ধাসহ পেয়ারা নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দরবারে সালাম পেশ করবে।

এভাবে সালাম পেশ করবে

اَلسَّلَامُ عَلَيْكَ اَيُّهَا النَّبِىُّ وَرَحْمَةُ اللهِ وَبَرَكَاتُهُ

اَلسَّلَامُ عَلَيْكَ يَا رَسُوْلَ اللهِ

اَلسَّلَامُ عَلَيْكَ يَا حَبِيْبَ اللهِ

اَلسَّلَامُ عَلَيْكَ يَا خَيْرَالْخَلْقِ

اَلسَّلَامُ عَلَيْكَ يَا سَيِّدَ الْمُرْسَلِيْنَ.

اَلسَّلَامُ عَلَيْكَ يَا شَفِيْعَ الْمُذْنِبِيْنَ.

এই স্থানে খুব ভিড় থাকায় সালাম পেশ করার জন্য হয়তো বেশি সময় পাবে না। তাই তাড়াহুড়া না করে ধীরে ধীরে যে কয়টা শব্দ বলতে পারে তাই বলবে। শুধু ‘ আসসালামু আলাইকা ইয়া রাসূলাল্লাহ’ এতটুকু বললেই সালাম আদায় হয়ে যাবে।

মদীনায় অবস্থানের দিনসমূহে করণীয়

ক. পুরুষগণ পাঁচ ওয়াক্ত নামায জামা‘আতের সাথে মসজিদে নববীতে আদায় করবে। ইমাম আহমাদ হযরত আনাস রা. থেকে বর্ণনা করেন যে, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি আমার মসজিদে চল্লিশ ওয়াক্ত নামায আদায় করবে এমনভাবে যে, তার কোনো ওয়াক্তের নামায ছুটবে না, তাহলে তাকে জাহান্নাম, কবরের আযাব ও নেফাক থেকে মুক্তির সনদ দেওয়া হবে। মুসনাদে আহমাদ ৩/১৫৫ হা. নং ১২৫৯০

খ. মহিলাদের জন্য বাসায় নামায পড়াই ভালো। তবে রওযা শরীফ যিয়ারাত করতে আসার সময় কোনো নামাযের ওয়াক্ত হয়ে গেলে মসজিদে নববীতে মহিলাদের জন্য নির্ধারিত স্থানে নামায পড়বে।

গ. সম্ভব হলে মসজিদে নববীতে থেকে কয়েক দিন ই‘তিকাফ করবে। পারলে এক খতম কুরআন পড়বে।

ঘ. মদীনার মিসকীনদেরকে বেশি বেশি দান-সদকা করবে।

ঙ. মদীনায় কেউ খারাপ আচরণ করলেও তার সাথে উত্তম আচরণ করবে। কোনো রকম বিতর্কে জড়াবে না।

চ. মদীনার অধিবাসীদের সাথে খুব অন্তরঙ্গ ও মুহাব্বতপূর্ণ আচরণ করবে।

ছ. যখনই সুযোগ হবে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রওযা যিয়ারত করবে। তবে নামাযের পরপর যিয়ারাতে না যাওয়া ভালো। কারণ তখন প্রচণ্ড ভিড় থাকে। এছাড়া তখন যিয়ারাত করলে যিয়ারাতটা কেমন যেন একটা গতানুগতিক এবং আনুষ্ঠানিকতামুলক কাজ হয়ে যায়। তবে শরীয়তের দৃষ্টিতে নামাযের পর প্রচণ্ড ভিড়ের মধ্যেও যিয়ারাত করতে কোনো সমস্যা নেই। তবে মদীনার বাসা থেকে কখনো কখনো শুধু যিয়ারাতের উদ্দেশ্যেই মসজিদে নববীতে যাওয়া ভালো। কারণ এতে যিয়ারাতকে মূল লক্ষ্য-উদ্দেশ্য বানানো হয়।

জ. রওযা শরীফের দেয়াল স্পর্শ করা ও চুমা দেওয়া থেকে বিরত থাকবে।

ঝ. মদীনায় অবস্থানের দিনগুলোতে প্রতিদিন হাজার হাজার বার দুরূদ শরীফ পড়বে।

ঞ. গুনাহ থেকে ও সুন্নাতের খেলাফ কোনো কাজ করা থেকে সম্পূর্ণ বিরত থাকবে।

মদীনার কিছু স্থান যিয়ারাত করা মুস্তাহাব

ক. মদীনার কবরস্থান ‘বাকীউল গরকদ’

এখানে দশ হাজারের বেশি সাহাবা কেরাম রা. কে দাফন করা হয়েছে। এখানে দাফনকৃত কয়েকজন উল্লেখযোগ্য সাহাবা কেরামের নাম উল্লেখ করা হলো: ১. হযরত উসমান রা. ২. হযরত খাদীজা ও মাইমূনা রা. ব্যতীত নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অন্য সকল স্ত্রী ৩. হযরত ফাতেমা রা. ৪. হযরত ইবরাহীম রা. (নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ছেলে) ৫. রুকাইয়্যা রা. ( নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মেয়ে) ৬. হযরত আব্দুল্লাহ ইবনে মাসঊদ রা. ৭. হযরত আব্দুর রহমান ইবনে আউফ রা. ৮. হযরত সা‘দ ইবনে আবী ওক্কাস রা. ৯. হযরত আব্বাস রা. (নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর চাচা) ১০. হযরত হাসান ইবনে আলী রা. ১১. ইমাম মালেক রাহ.. এছাড়াও আল্লাহর আরো অনেক প্রিয় বান্দা এখানে শায়িত আছেন। মুআলিমুল হুজ্জাজ পৃ.৩২৬

খ. শুহাদায়ে অহুদের কবর ও অহুদ পাহাড়

মদীনা থেকে উত্তর দিকে প্রায় তিন মাইল দূরে অহুদ পাহাড় অবস্থিত। এই পাহাড় সম্পর্কে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘অহুদ এমন একটি পাহাড় যা আমাকে ভালোবাসে এবং আমিও তাকে ভালোবাসি’ । তৃতীয় হিজরীতে এই পাহাড়ের পাদদেশে মক্কার মুশরিকদের সাথে অহুদ যুদ্ধ সংগঠিত হয়। এই যুদ্ধে ৭০ জন সাহাবা কেরাম রা. শাহাদাত বরণ করেন। বিশেষ করে হযরত হামযা রা. কে এই যুদ্ধে অত্যন্ত নির্মমভাবে শহীদ করা হয়। অহুদের শহীদগণের কুরবানীর কারণেই আজ  আমরা ইসলাম পেয়েছি, ঈমানদার হতে পেরেছি। তাই তাঁদের প্রতি আমাদের সীমাহীন ভালোবাসা ও কৃতজ্ঞতা পোষণ কারা উচিত। তারা যেমন দ্বীনের জন্য জান কুরবান করে দিয়েছেন, আমাদেরও তাঁদের মতো দ্বীনের জন্য ত্যাগ ও কুরবানী করা দরকার।

গ. মসজিদে কুবা

মদীনা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে প্রায় দুই মাইল দূরে মসজিদে কুবা অবস্থিত। 
ঘ, মসজিদে কিবলাতাইন।
(কিছু তথ্য সংগৃহীত)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 55 views
...