ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নাজাসতে গালিজা এক দিরহামের চেয়ে কম হলে ক্ষমাযোগ্য। এর অর্থ হল, যদি এই পরিমাণ নাজাসত কাপড় বা শরীরে লাগে, এবং জানা না যায়, তাহলে তা ক্ষমাযোগ্য। এবং এই সময়ে যে নামায পড়া হবে, সেটা ক্ষমাযোগ্য। তবে যদি নাজাসত লেগেছে, এ কথা জানা থাকে, এবং উক্ত নাজাসতকে ধৌত করতে কোনো প্রকার অসুবিধা না থাকে, তাহলে যদি এক দিরহামের চেয়ে কম হয়, তাহলে তখন ধৌত করা উত্তম এবং এটাই সতর্কতামূলক পদক্ষেপ। হ্যা, এক দিরহাম সমপরিমাণ নাজাসত কাপড়ে লেগেছে, এমতাবস্থায় উক্ত নাজাসতকে সাথে নিয়ে নামায পড়া মাকরুহ।
لما في الدر المختار:
"(و) عفي ... (وبول انتضح كرءوس إبر)".
وفي الرد:
"فرءوس الإبر تمثيل للتقليل، كما في القهستاني عن الطلبة، لكن فيه أيضًا عن الكرماني: أن هذا ما لم ير على الثوب، وإلا وجب غسله إذا صار بالجمع أكثر من قدر الدرهم".
(الدر المختار مع رد المحتار 1/322، ط: سعيد)
وفيه أيضًا:
"وقد نقله أيضاً في الحلية عن الينابيع، لكنه قال بعده: والأقرب أن غسل الدرهم وما دونه مستحب مع العلم به والقدرة على غسله، فتركه حينئذ خلاف الأولى، نعم الدرهم غسله آكد مما دونه، فتركه أشد كراهةً كما يستفاد من غير ما كتاب من مشاهير كتب المذهب. ففي المحيط: يكره أن يصلي ومعه قدر درهم أو دونه من النجاسة عالماً به؛ لاختلاف الناس فيه". (1/317)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নাজাসত লেগেছে, একথা যদি জানা থাকে, এবং ধৌত করাও সম্ভব, এমতাবস্থায় ১ দিরহামের চেয়ে কম নাপাকি নিয়ে নামাজের ইনামতি করা অনুত্তম।