ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রাজ'আতের সময় স্ত্রীকে অবগত করা বা সাক্ষী রাখা শর্ত নয়।বরং স্বামী নির্জনে একাকি রাজ'আত করে নিলে সেটাই যথেষ্ট হবে।তবে স্ত্রীকে জানিয়ে বা সাক্ষীর সামনে রাজ'আত করাটাই উত্তম।
الدر المختار مع رد المحتار (3/ 401 )
''(وندب إعلامها بها) لئلا تنكح غيره بعد العدة، فإن نكحت فرق بينهما وإن دخل، شمني. (و ندب الإشهاد) بعدلين ولو بعد الرجعة بالفعل (و) ندب (عدم دخوله بلا إذنها عليها) لتتأهب وإن قصد رجعتها لكراهتها بالفعل، كما مر. (ادعاها بعد العدة فيها) بأن قال: كنت راجعتك في عدتك (فصدقته صح) بالمصادقة (وإلا لا) يصح إجماعاً (و) كذا (لو أقام بينة بعد العدة أنه قال في عدتها: قد راجعتها، أو) أنه (قال: قد جامعتها) وتقدم قبولها على نفس اللمس والتقبيل فليحفظ (كان رجعةً)؛ لأن الثابت بالبينة كالثابت بالمعاينة، وهذا من أعجب المسائل حيث لا يثبت إقراره بإقراره بل بالبينة (كما لو قال فيها: كنت راجعتك أمس) فإنها تصح (وإن كذبته) لملكه الإنشاء في الحال''۔فقط واللہ اعلم
দারুল উলূম বিন্নুরী টাউন মাদরাসা থেকে প্রকাশিত ফাতাওয়া নং
فتوی نمبر : 143909200519
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বামী যদি নির্জনে একা একা তার স্ত্রীকে উদ্দেশ্য করে বা স্ত্রীর নাম নিয়ে উচ্চারণ করে এই দুই শব্দ বলে,
" তুমি আমার বউ"
"তুমি আমার প্রিয়ো বউ"।
স্ত্রী এই দুইটা শব্দ না জানলেও রাজআত হয়ে যাবে।